img

Follow us on

Saturday, Jul 27, 2024

Mamata Banerjee President Murmu: রাষ্ট্রপতির সামনে কেন নাচলেন মমতা?

রাষ্ট্রপতির সামনে কেন নাচলেন মমতা?

  2023-03-27 21:38:57


কোন মমতা আসল? মুখ্যমন্ত্রীর কোন চেহারা সত্যিকারের ? বিভিন্ন সময়ে আদিবাসীদের মন পেতে তাঁর ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। অনেকের অভিযোগ, তিনি ভেক ধরেন। আদিবাসীদের মন পেতে গণবিবাহের আসরে হাজির হন। সেখানে এগিয়ে গিয়ে নাচতে শুরু করেন। যেমন এদিনও নাচলেন। রাষ্ট্রপতি হিসেবে দ্রৌপদী মুর্মুকে নাগরিক সংবর্ধনা জানানোর সময় নেতাজি ইন্ডোরে নাচতে দেখা গেল মুখ্যমন্ত্রীকে।  কিন্তু বর্তমান থেকে অতীত। বিভিন্ন সময়ে আদিবাসী নৃত্যের তালে তাঁর পা মেলানো নানা প্রশ্ন তুলে দিয়েছে। প্রশ্ন উঠেছে এই নাচ কি আন্তরিক না ভরং? একসময় চোখে পড়েছিল, আদিবাসী গণবিবাহের আসরে যাঁদের হাত ধরে তিনি নাচছেন, তাঁদের হাতে গ্লাভস। মানে পুরোটাই পূর্ব পরিকল্পিত। কিন্তু চিত্রনাট্য এতটাই কাঁচা, যে ধরা পড়ে যান মুখ্যমন্ত্রী। শুধু এই ছবিই নয়, রাষ্ট্রপতি পদে যখন দ্রৌপদী মুর্মু নির্বাচিত হন, তখন তাঁর মন্ত্রিসভার এক সদস্য অখিল গিরি যে ভাষায় কথা বলেন, তা গোটা দেশকে বিষ্ময়ের সামনে দাঁড় করায়। 

মমতা মন্ত্রিসভার এক মন্ত্রী রাষ্ট্রপতির রূপ নিয়ে কথা বলছেন! বিরোধীরা অখিল গিরির ইস্তফা দাবি করেন। মন্ত্রিসভা থেকে তাঁকে সরানোর জন্য মুখ্যমন্ত্রীকে ব্যবস্থা নেওয়ার জন্য দাবি ওঠে। কিন্তু সেদিকে কান দেননি মমতা। এখনও বহাল তবিয়তে মমতা মন্ত্রিসভা আলো করে আছেন অখিল। আজ যখন প্রথম বঙ্গ সফরে হাজির হয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, তখনও স্বমহিমায় অখিল গিরি। ভ্রূক্ষেপ হীন মুখ্যমন্ত্রী। বরং আজও তিনি নাচতে চান। নাচের তালে পা দোলান। যেন, আদিবাসী নাচে পা দোলালেই রাষ্ট্রপতিকে প্রকৃত সম্মান জানানো হবে। 

মমতা নাচেন, মমতা মাদল বাজান। কিন্তু রাষ্ট্রপতি পদে দ্রৌপদী মুর্মুকে ভোট দেননা তিনি বা তাঁর দল। বরং যে বিজেপি বিধায়করা দ্রৌপদীকে রাষ্ট্রপতি পদে ভোট দেন, তাঁদের আমন্ত্রণ জানানোর সৌজন্যও দেখান না তিনি। শুধু সময়ে সময়ে আদিবাসী মাদলের তালে মজে ওঠেন। বলেও ফেলেন, আদিবাসী সংস্কৃতি তিনি জানেন।
বিভিন্ন সময়ে তাঁর এই রূপভেদই প্রশ্ন তোলে, কোন মমতা আসল? মুখ্যমন্ত্রীর কোন চেহারাটা আসল? একসময় তাঁর রাজনৈতিক গুরু সুব্রত মুখোপাধ্যায় তাঁকে কটাক্ষ করে বলেছিলেন, বেদের মেয়ে জ্যোৎস্না। সেই মন্তব্যের পর গঙ্গা-পদ্মা দিয়ে অনেক জল বয়ে গেছে। কিন্তু আদৌ কি সেই মমতা পাল্টেছেন? জানতে চায় গোটা বাংলা। 

 

Tags:

Mamata Banerjee

CM Mamata Banerjee

Draupadi Murmu

Droupadi Murmu

draupadi murmu president

draupadi murmu news

draupadi murmu latest news

mamata banerjee latest news

mamata banerjee news

president draupadi murmu

draupadi murmu speech

president droupadi murmu

mamata banerjee dance

mamata banerjee dance video

mamata banerjee dances

mamata banerjee adivasi dance

mamata banerjee dances with tribals

President Murmu

draupadi murmu and mamata banerjee

draupadi murmu in kolkata

mamata banerjee tribal dance


আরও খবর


ছবিতে খবর