img

Follow us on

Tuesday, May 21, 2024

CM Mamata: রাজ্যে শূন্যপদ ৬.৫ লাখ! ১.২৫ লাখ নিয়োগের নামে ফের ছলনা মুখ্যমন্ত্রীর?

WhatsApp_Image_2023-05-31_at_1702.34

  2023-05-31 18:48:50

এক দশকে রাজ্যে শূন্য পদের সংখ্যা বেড়েছে ৬ লক্ষ। আর পঞ্চায়েত নির্বাচনের আগে সোয়া লাখের চাকরির ঘোষণা রাজ্যের মুখ্যমন্ত্রীর।  অর্থাৎ কিনা শূন্য পদের পাঁচ ভাগের এক ভাগ। শতাংশের হিসেবে প্রায় ২১ শতাংশ। নবান্ন থেকে মমতার ঘোষণা আগামী এক বছরের মধ্যে এই নিয়োগ প্রক্রিয়া শেষ হবে। তিনি জানিয়েছেন, দু-এক মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শুরু করবে রাজ্য সরকার। 

অতএব লক্ষ্য পরিষ্কার। রাজ্যে পঞ্চায়েত ভোট হওয়ার কথা জুন-জুলাই মাসে। মুখ্যমন্ত্রীর ভাইপো অভিষেকের জন সংযোগ যাত্রার দৌলতে জুনের শেষে বা জুলাইয়ের প্রথম সপ্তাহের আগে সরকারি নোটিফিকেশন সম্ভব নয়। রাজ্য নির্বাচন কমিশনার ঠিক করা নিয়ে রাজ্য পালের সঙ্গে নতুন করে বিরোধ তৈরি করেছে রাজ্য সরকার। সুতরাং আপাতত জুলাই অগাস্টের আগে রাজ্যে পঞ্চায়েত ভোট সম্ভব নয়। কিন্তু প্রচার তো সম্ভব। সেই কারণেই কি তড়িঘড়ি, সেক্টর ধরে ধরে ঘোষণা মুখ্যমন্ত্রীর?    
-------------রাজ্যে শূন্যপদ     
সরকারি দফতর ২.৫ লক্ষের বেশি
শিক্ষক ৩.৫ লক্ষের বেশি
পঞ্চায়েত ও পুরসভা ৫০ হাজারের বেশি

এই বিপুল পরিমাণ পদ শূন্য হয়েছে গত এক দশকে। যেখানে নতুন নিয়োগ হয়নি। যা হয়েছে তাঁর সব ক্ষেত্রেই ব্যাপক দুর্নীতি প্রতিদিন সামনে আসছে। ফলে যোগ্য ব্যক্তিরা রাস্তায় আন্দোলনে আর অযোগ্যরা স্কুলে পুরসভায় দাপাচ্ছেন।  বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষের মতে, মিথ্যে কথা বলছেন মুখ্যমন্ত্রী। গত এগার বছরে নিয়োগ যা হয়েছে তাঁর থেকেও খারাপ কিছু হতে চলেছে। চারদিকের হাজারো চাপে মুখ্যমন্ত্রী ঠিক্টহাক করে মিথ্যেটাও বলে ঊঠতে পারছেন না এক্ষন।

ফলে আগামী সমস্ত নির্বাচনে রাজ্যে অন্তত কর্মসংস্থান ও নিয়োগ দুর্নীতি, চাকরি দাবি, বেকারি বৃদ্ধি ও শিল্পহীনতা রাজনৈতিক ইস্যু হতে চলেছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে বিরোধীদের এই ইস্যু ভোঁতা করতেই চটজলদি ঘোষণা মুখ্যমন্ত্রীর। অন্যদিকে ডিএ-র দাবিতে আন্দোলন যত তীব্র হচ্ছে, ততবেশি করে সামনে আসছে, কর্মাচারিদের বাকি দু্টি দাবি, সরকারি পদে নিয়োগে আর অস্থায়ী নিয়োগকে স্থায়ীকরণ। ফলে বিরোধীদের দাবি, চাপের মুখেই এই ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের। তাহলে কি এক ঢিলে দুই পাখি মারতে চাইছেন মুখ্যমন্ত্রী? নিয়োগের ঘোষণা করে ডিএ আন্দোলনকে দুর্বল করা গেল। আর ভোটের আগে ভোঁতা করা গেল বিরোধীদের ইস্যু?

Tags:

Mamata Banerjee

CM Mamata

Madhyom

CM Mamata Banerjee

Mamata

bangla news

Bengali news

Recruitment

Recruitment Drive

mamata banerjee latest news

mamata banerjee news

mamta banerjee

mamata banerjee today

mamata banerjee nabanna

state

state govt

mamata banerjee tmc

mamata on recruitment

govt recruitment

mamata recruitment drive 2023

recruitment 2023

recruitment for 1.25 lakhs

vacancies 6.5 lakh

recruitment for 1.25 lakh

declare

vacancies


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর