img

Follow us on

Saturday, Jul 13, 2024

Amazing Mango Tree: একই গাছে ফলছে ১৩০ রকমের আম!

একই গাছে ফলছে ১৩০ রকমের আম!

  2023-05-30 19:46:36

একই গাছে ১৩০ রকমের আম ফলিয়ে তাক লাগিয়ে দিয়েছেন জিয়াগঞ্জের আম চাষী।
সবটাই কলমের কারসাজি জানিয়েছেন নিজেই। 
নবাবের দেশ মুর্শিদাবাদের আমের খ্যাতি শুধু রাজ্যে সীমাবদ্ধ নয়। দেশের সীমা ছাড়িয়ে বিদেশেও সমাদর পায় মুর্শিদাবাদের আম। ইতিহাস বলে, দেশ বিদেশ থেকে বিভিন্ন প্রজাতির আমগাছ এনে নিজস্ব বাগানে লাগাতেন নবাবরা। সে বাগানে কম করে ২০০ প্রজাতির আমগাছ ছিল। কোনটা বাহারে সুন্দর, কোনটি স্বাদে আহারে, কোনটি বাসে গন্ধে মাতোয়ারা তো, কোনটি আকারে বাদশাহী। 
 
সময়ের সঙ্গে সঙ্গে অযত্নে অনেক গাছ মরে গেছে। হারিয়ে গেছে সেই আম। আবার কোন এক বিশেষ ধরণের আমের চাহিদা বাড়ায় চাষীরা অন্য আমে উতসাহ হারিয়েছেন। কিন্তু জিয়াগঞ্জের আম চাষি, কুশল ঘোষ ব্যতিক্রম। কম বয়সে আম চাষে হাত পাকালেও, যৌবনে মেতে উঠেছিলেন আমের গবেষণায়। খুঁজে পেতে যোগাড় করেছিলেন কিছু নবাবি আমগাছ। সঙ্গে শিখেছিলেন গ্র্যাফটিং বা কলমের কারসাজি। রাজ্যের কৃষি বিশ্ববিদ্যালয়ে শিখেছিলেন শঙ্করায়নের কৌশল। ব্যাস আর পায় কে। নিজেই তৈরি করছেন বিভিন্ন প্রজাতির আম। নতুন প্রজাতির আমের মর্জিমাফিক নামকরণ করছেন না। বরং   পূর্ববর্তী প্রজাতির নামের সঙ্গে সামঞ্জস্য রেখেই রাখছেন নাম।   

শুধু কি বেল চম্পা? ল্যাম্বো, বিভি, শ্যামভোগ, নবাবভোগ নানারকমের আম তৈরি করছেন এই আম গবেষক। এখন অবশ্য সহকারি জুটেছে তারই দূর সম্পর্কের ভাইপো। তিনিও মজেছেন কাকার নেশায়। প্রতাপ সিংহের দাবি, একই গাছে প্রায় ১৬৫ রকমের বিভিন্ন আম ফলানোর রেকর্ড আছে কুশল বাবুর। এছাড়াও আমাদের চেনা, কোহিতুর, আলফানসো, ফজলি ল্যাংড়া বোম্বাই, হিমসাগর, গোলাপখাস, সারেঙ্গা, বিল্লি, বিড়া বহুপ্রজাতির আম মেলে বাগানে। 
 
তবে কুশল বাবুর আফশোস একটাই, মালদাতে হলেও মুর্শিদাবাদে কোন ফ্রুট প্রসেসিং ইউনিট তৈরি হল না। হলে অন্তত বেঁচে যেত মুর্শিদাবাদের বিখ্যাত আমের ঐতিহাসিক বাগানগুলো। উৎসাহ পেতেন ট্র্যাডিশনাল আম চাষিরাও। আর প্রোমোটারদের কব্জায় পড়ে বিঘের পর বিঘে আম বাগান বেহাত হয়ে যেত না।

এবার ফলন ভাল। কিন্তু পর পর দুটি ঝড়ে অনেক আম নষ্ট হয়ে গেছে। তবে তাঁর নিজস্ব একটি গাছে হয়েছে ১৩০ ধরণের আম।(ভিজ) বয়স প্রায় একাত্তর। আগের মত তড়বড়িয়ে গাছে উঠে দেখভাল করতে পারেন না। তবে এখনও ইচ্ছা কেউ শিখতে চাইলে শেখাবেন।

বহু পুরষ্কার বহু সম্মান পেয়েছেন কুশল ঘোষ। এতবে এখনও খিদে মরেনি। আজও অপেক্ষায় কুশল বাবু যদি কেউ নতুন আসেন শিখতে। তিনি শেখাবেন তাঁর আম বাজি।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Mango

tree

mango tree

grafting mango tree

mango tree garfting

mango grafting root

grafting mango

mango tree grafting

mango trees

amazing tree

amazing mango tree

130 varieties

varieties mangoes

growing

130 varieties in same tree

mango tree grow

growing mango trees

pruning mango trees

growing mango tree

mango double root grafting

same tree

mangoes

mangos

how to grafting mango

130 varieties mangoes

growing mango


আরও খবর


ছবিতে খবর