img

Follow us on

Sunday, Jul 21, 2024

West Bengal Polls Result 2024: আসন বাড়লেও তৃণমূল স্তরে জমি হারাচ্ছে শাসক, বাড়ছে বিজেপি

কমছে ঘাসফুল, বাড়ছে পদ্মফুল

img

শেষ কয়েকটি নির্বাচনে বিভিন্ন দলের প্রাপ্ত আসন

  2024-06-14 17:27:37

মাধ্যম নিউজ ডেস্ক: অষ্টাদশ লোকসভা নির্বাচনে (West Bengal Polls Result 2024) এক ধাক্কায় তৃণমূলের আসন বেড়েছে ৭টি। ২২ থেকে ২৯ হয়েও ভোটের নিরিখে বিচার করলে পশ্চিমবঙ্গের বিধানসভার আসন বিন্যাসে অনেকটাই জমি হারিয়ে ফেলেছে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে ৬টি লোকসভা আসন হারিয়েও বিধানসভার নিরিখে অগ্রগতি হয়েছে বিজেপির। লোকসভার লড়াইয়ে কোন বিধানসভা থেকে কে লিয়ে পেয়েছে, সেই তথ্য যদি বিশ্লেষণ করা যায় তাহলে নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী ২৯৪ সদস্যের রাজ্য বিধানসভায় শাসকপক্ষ তৃণমূল কংগ্রেসের সঙ্গে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপির ব্যবধান অনেকটাই কমেছে। লোকসভার ফলাফল অনুযায়ী খাতা খুলেছে বামেদের। অন্যদিকে ২০২১ এর লড়াইয়ে একটি আসন জিতেছিল আইএসএফ তারা লোকসভা ভোটে লিডার নিরিখে এবার কিন্তু ফের শূন্য হয়ে গিয়েছ।

২০১৬-র পর বদলেছে বঙ্গের রাজনৈতিক মানচিত্র

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল ২১১ টি কেন্দ্রে জয়ী হয়েছিল। তখন কংগ্রেস ৪৪ টি, বামেরা ৩২ টি আসন জিতেছিল। বিজেপি ছিল ৩ বিধায়কের দল। অথচ পাঁচ বছর পর ২০২১ এর বিধানসভা নির্বাচনে ভোটের চিত্রটা পুরোপুরি বদলে যায়। বাম, কংগ্রেস শূন্য হয়ে যায়। বিজেপির ৭৭ টি আসনে জয়ী হয়ে প্রধান বিরোধী দল হয়ে ওঠে। অন্যদিকে সরকার গড়ে তৃণমূল কংগ্রেস। অথচ ২০১৯ এর লোকসভা ভোটে রাজ্যের ৪২ টি আসনের মধ্যে তৃণমূল ২২টি, বিজেপি ১৮ টি ও কংগ্রেস দুটিতে জিতেছিল।

আরও পড়ুন: তৃণমূলের আট মন্ত্রী হেরেছেন নিজের বিধানসভা কেন্দ্রে! কী বলছে দল?

ওই নির্বাচনের প্রেক্ষিতে এ রাজ্যের তৃণমূল এগিয়েছিল ১৬৪ টি, বিধানসভা আসনে বিজেপি এগিয়েছিল ১২১ আসনে। কংগ্রেস ৯টি বিধানসভা আসন থেকে লিড পেলেও বামেরা নেমে গিয়েছিল শূন্যতে। তখনই বোঝা গিয়েছিল রাজ্যে বিজেপি এগোচ্ছে বাম কংগ্রেস ক্রমশই পিছচ্ছে। ২০২১ সালে মমতা বন্দ্যোপাধ্যায়কে সরিয়ে দিয়ে বিজেপি ক্ষমতায় আসবে এই আশা থকলেও মুখ্যমন্ত্রীর মুখের অভাব ভুগিয়েছিল বিজেপিকে।

বাম কংগ্রেসের দুর্দশা কাটছে না  (West Bengal Polls Result 2024)

এবারের লোকসভা নির্বাচনে ২৯ টি কেন্দ্রে জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। ২০১৯ এর নির্বাচনে বিজেপির ১৮টি আসন কমে এবার হয়ে গেছে ১২। অন্যদিকে ২১ এর বিধানসভা ভোটে শূন্য হয়ে যাওয়া কংগ্রেস জিতে নিয়েছে ফের একটি আসন। তবে তাৎপর্যপূর্ণভাবে বহরমপুর আসনটি হারিয়েছেন কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরী। এই কেন্দ্রে হেরে যাবেন তিনি, অনেকেই কল্পনা করতে পারেননি। এবারের নিরিখে বিজেপি ৯০ টি আসনে এগিয়ে আছে। কংগ্রেস ১১ টিতে এবং সিপিএম একটি আসনে এগিয়ে আছে। এবং সবাইকে পেছনে ফেলে  (West Bengal Polls Result 2024) ১৯২ টি বিধানসভা আসনে এগিয়ে আছে তৃণমূল কংগ্রেস।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

bjp vs tmc

news in bengali

state news

West Bengal polls result 2024


আরও খবর


ছবিতে খবর