img

Follow us on

Thursday, May 02, 2024

Panchayat Vote: এলাকায় পোস্টার "নো ব্রিজ নো ভোট", পঞ্চায়েত ভোটের আগে শুরু রাজনৈতিক তরজা

বর্তমান তৃণমূল সরকারের জমানাতেও স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি থেকে জেলা এবং রাজ্যস্তরে তদ্বির করেও ব্রিজের দাবি পূরণ হয়নি

img

এভাবেই বিপদের ঝুঁকি নিয়ে চলছে নিত্য যাতায়াত। নিজস্ব চিত্র

  2023-05-05 18:35:55

মাধ্যম নিউজ ডেস্ক: পঞ্চায়েত ভোটের আগে ব্রিজের দাবিতে ভোট বয়কটের ডাক দিয়ে পড়ল পোস্টার। আর তাকে ঘিরে শোরগোল পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা-২ ব্লকের কেশেডাল এলাকায়। এই গ্রামের সঙ্গে সংযোগ স্থাপনকারী ভগবন্তপুর-১ গ্রাম পঞ্চায়েতের চৈতন্যপুরে শিলাবতী নদীর উপর স্থায়ী ব্রিজ তৈরির দাবিতেই এই পোস্টার বলে জানা যায়। পোস্টারে 'গ্রামবাসীবৃন্দ'-এর নাম উল্লেখ করা হলেও তাকে ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক চাপান-উতোর। পোস্টারে উল্লেখ রয়েছে, 'নো ব্রিজ নো ভোট', 'আর প্রতিশ্রুতি চাই না। এবার ব্রিজ চাই, নইলে ভোট বয়কট' (Panchayat Vote)। আবার কোনও পোস্টারে লেখা রয়েছে, 'অনেক হল বোকা বানানো আর নয়, ব্রিজ দাও ভোট নাও'।

নদী পারাপারে ভরসা কাঠের পোল

জানা যায়, ভগবন্তপুর-১ গ্রাম পঞ্চায়েতের চৈতন্যপুরে শিলাবতী নদী ও চাষিবাড় এলাকায় কেঠিয়া নদীর উপর স্থায়ী কংক্রিটের ব্রিজ তৈরির দাবি জানিয়ে আসছেন চৈতন্যপুর, কেশেডাল সহ একাধিক গ্রামের মানুষ। দীর্ঘ প্রায় ৪৫ বছর ধরে সরকারের কাছে দাবি জানানো হলেও বাস্তবে কিছুই হয়নি। এমনকী বর্তমান তৃণমূল সরকারের জমানাতেও স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি থেকে জেলা এবং রাজ্যস্তরে তদ্বির করেও ব্রিজের দাবি পূরণ হয়নি। ভগবন্তপুর-১ ও ভগবন্তপুর-২, এই দুই গ্রাম পঞ্চায়েতের মাঝ দিয়ে বয়ে গেছে শিলাবতী ও কেঠিয়া নদী। ভগবন্তপুর-২ গ্রাম পঞ্চায়েতের কেশেডাল, কমরপুর, দেউলবেড়িয়া, গদাধরপুর, ভগবন্তপুর, খিরেটি সহ একাধিক গ্রামের সংযোগকারী শিলাবতী নদী পারাপারে ভরসা কাঠের পোল। বর্তমানে এই পোলের উপর দিয়ে যাতায়াত করেন দুই গ্রাম পঞ্চায়েতের (Panchayat Vote) ২০-২৫ টি গ্রামের বাসিন্দারা। পাশাপাশি পার্শ্ববর্তী হুগলি জেলার সঙ্গেও সংযোগ রয়েছে চৈতন্যপুরের এই কাঠের পোলের। 

কাঠের সেতু ভেঙে গেলেও সারানো হয়নি

জানা যায়, শিলাবতী ও কেঠিয়া নদী পারাপারের জন্য গ্রাম পঞ্চায়েতের তরফে কয়েক বছর আগে লক্ষাধিক টাকা ব্যয়ে চারটি কাঠের সেতু তৈরি করা হয়। কিন্তু বিগত বছর দুই আগে বন্যায় জলের তোড়ে তিনটি সেতু ভেঙে যায়। এখনও তা মেরামত বা নতুন করে তৈরি করার উদ্যোগ নেওয়া হয়নি। ফলে প্রতিদিন স্কুল, কলেজ থেকে জরুরি পরিষেবা সংক্রান্ত বিভিন্ন পেশার হাজারো মানুষকে এইসব এলাকায় নদী পারাপারে চরম হয়রানির শিকার হতে হয়। বন্যার সময় পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠে। গ্রামের মানুষ নিজ উদ্যোগে অস্থায়ী সাঁকো বানিয়ে নদী পারাপারের বন্দোবস্ত করে। ভগবন্তপুর-১ গ্রাম পঞ্চায়েতের চৈতন্যপুর ও চাষিবাড় এলাকায় দুটি স্থায়ী কংক্রিটের ব্রিজ তৈরির জন্য বিগত ৪৫ বছর ধরে দাবি জানিয়ে আসছেন এলাকাবাসীরা। লিখিত আকারে বিভিন্ন দফতরে সেই দাবিপত্র পেশ করা হলেও কাজের কাজ কিছুই হয়নি। তাই চৈতন্যপুর ও চাষিবাড় এলাকায় কংক্রিটের ব্রিজের দাবিতেই ভোট (Panchayat Vote) বয়কটের ডাক দিয়ে এই পোস্টারিং বলে জানাচ্ছেন একাধিক গ্রামের মানুষ।

শাসক-বিরোধী তরজা শুরু

ভোটের আগে এই পোস্টারিংকে ঘিরে শাসক-বিরোধী তরজা শুরু হয়ে গিয়েছে। বিজেপির দাবি, গ্রামবাসীদের দাবি ন্যায্য। তারা তাদের পাশে থেকে আন্দোলন করবে এবং পঞ্চায়েত ভোটে এই ব্রিজের দাবিকে হাতিয়ার করে প্রচারে নামবে। অপরদিকে তৃণমূল পরিচালিত গ্রাম পঞ্চায়েত এবং স্থানীয় তৃণমূল নেতারা এই পোস্টারিংয়ের পিছনে বিজেপির হাত রয়েছে বলে দাবি করেছেন। তাঁদের দাবি, গ্রামবাসীদের নাম করে মানুষকে বিভ্রান্ত করতে বিজেপিই এই পোস্টারিং করেছে। মানুষ সরকারের উন্নয়নের সঙ্গেই রয়েছে বলে দাবি তাঁদের। সামনে পঞ্চায়েত ভোট (Panchayat Vote)। তার আগে ব্রিজের দাবিকে ঘিরে ভোট বয়কটের ডাক দিয়ে এলাকায় পোস্টারিং অস্বস্তিতে ফেলেছে শাসকদলকে, এমনটাই মত রাজনৈতিক মহলের।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Bridge

Panchayat vote

Road

vote boycott


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর