img

Follow us on

Saturday, May 04, 2024

Jhargram: জাপানের 'সুপ্রিম গোল্ড অ্যাওয়ার্ড' পেয়ে উজ্জ্বল নবম শ্রেণির ছাত্রী

৩০টি দেশের ৩৭ হাজার প্রতিযোগী! ছবি এঁকে জাপান জয় ছাত্রীর

img

স্কুলে তৈয়েবার হাতে পুরস্কার তুলে দিচ্ছেন প্রধান শিক্ষিকা পুষ্পলতা বারুই মুখোপাধ্যায়। নিজস্ব চিত্র

  2023-06-17 08:00:58

মাধ্যম নিউজ ডেস্ক: ছবি এঁকে জাপান জয় করল ঝাড়গ্রাম শহরের রানি বিনোদ মঞ্জরী রাষ্ট্রীয় বিদ্যালয়ের ছাত্রী। নবম শ্রেণির ছাত্রীটি হল তৈয়েবা তাসমিন। বাড়ি দক্ষিণ ২৪ পরগানায় মগরাহাটে। তারা দুই বোন। সে বড়। ছোট বেলায় তার মায়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বাবা চলে যাওয়ায় মামাবাড়িতে কেটেছে দিন। তার মাসি আখতারিয়া খাতুন রানি বিনোদ মঞ্জরী রাষ্ট্রীয় বালিকা বিদ্যালয়ের (Jhargram) পদার্থবিদ্যা বিষয়ের শিক্ষিকা। বর্তমানে ঝাড়গ্রাম শহরে মাসির সঙ্গে ভাড়া বাড়িতে থাকে তৈয়েবা ও তার মা তাহেরা বিবি।

কীভাবে হল স্বপ্নপূরণ?

জানা গিয়েছে, গত বছর স্কুলের কর্মশালা থেকে নির্বাচিত কয়েক জনের ছবি জাপানে ৫৩ তম আন্তর্জাতিক শিশু চিত্র প্রদর্শনীতে পাঠিয়েছিলেন অঙ্কন বিভাগের শিক্ষিকা অঞ্জনা মুখোপাধ্যায়। জাপানের সেই প্রতিযোগিতায় ৩০টি দেশের প্রায় ৩৭ হাজার প্রতিযোগীর আঁকা ছবি জমা পড়েছিল। অন্যান্য পুরস্কারের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ছিল ‘সুপ্রিম গোল্ড অ্যাওয়ার্ড’। সম্প্রতি জাপান সরকার বিজয়ীদের ছবির তালিকা প্রকাশ করে। দেখা যায় ভারতের চার জন এই পুরস্কার পেয়েছে। আর ঝাড়গ্রামের (Jhargram) এই স্কুল থেকে পুরস্কারের একমাত্র প্রাপক হল তৈয়েবা। প্রদর্শনীর আয়োজক জাপানের ‘ফাউন্ডেশন অফ আর্ট এডুকেশন’ তৈয়েবার ছবির একটি নাম দিয়েছে, ‘রূপকথার গাছ’। সম্প্রতি জাপান থেকে ডাক যোগে স্কুলে এসে পৌঁছায় তৈয়েবার পদক-পুরস্কার ও শংসাপত্র। শুক্রবার স্কুলে তৈয়েবার গলায় সেই গোল্ড প্লেটেড মেডেল পরিয়ে দেন স্কুলের প্রধান শিক্ষিকা পুষ্পলতা বারুই মুখোপাধ্যায়।

কী বললেন প্রধান শিক্ষিকা (Jhargram)

প্রধান শিক্ষিকা বলেন, ‘‘তৈয়েবা স্কুলের নাম উজ্জ্বল করেছে। ওর মধ্যে যে সম্ভাবনা রয়েছে তা  নিজেও জানত না। ও ছোটবেলা থেকে লড়াই করে উঠে আসছে। স্কুলের (Jhargram) সকলের প্রচেষ্টায় আমরা স্কুলের মেধাকে খুঁজে পেয়েছি। ভবিষ্যতে তৈয়েবা নিজেকে বড় শিল্পী হিসেবে ভাবার সাহস দেখাতে পারবে।’’ তৈয়েবা বলে, ‘‘আঁকতে গিয়ে সেই ছোটবেলার গল্প মনে পড়েছিল।  তাই সেরকমই এঁকেছিলাম।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Jhargram

student

drawing

japan award


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর