img

Follow us on

Monday, May 20, 2024

West Bengal Health: মেডিক্যাল কলেজ স্থাপনের স্বপ্নভঙ্গ দক্ষিণ দিনাজপুরের, হতাশ জেলার বাসিন্দারা

শুধুমাত্র চিকিৎসা ও শিক্ষার ক্ষেত্রে নয়, অর্থনৈতিক ক্ষেত্রেও মেডিক্যাল কলেজের প্রয়োজনীয়তা রয়েছে, বলছেন বাসিন্দারা

img

এই জেলা হাসপাতালই বাসিন্দাদের মূল ভরসা। নিজস্ব চিত্র

  2023-05-08 13:08:27

মাধ্যম নিউজ ডেস্ক: মেডিক্যাল কলেজ স্থাপনের স্বপ্নভঙ্গ দক্ষিণ দিনাজপুরের। আপাতত এই জেলায় মেডিক্যাল কলেজ করা যাচ্ছে না বলে রাজ্য স্বাস্থ্য দফতর স্পষ্ট করে হাইকোর্টকে জানিয়ে দিয়েছে। আর তারপরই এ নিয়ে করা জনস্বার্থ মামলাটি ইতিমধ্যে খারিজ হয়ে গিয়েছে বলে জানিয়েছেন মামলাকারীর আইনজীবী। ফলে জেলার বেহাল স্বাস্থ্য ব্যবস্থায় (West Bengal Health) বদল আনার জন্য মেডিক্যাল কলেজ স্থাপনের যে দাবি উঠেছিল, তাও আপাতত থমকে গিয়েছে।

একাধিকবার দাবি উঠেছে মেডিক্যাল কলেজ স্থাপনের 

দক্ষিণ দিনাজপুর সীমান্ত হিসেবে বরাবরই পিছিয়ে পড়া জেলা। এই জেলার সদর হাসপাতালে বহু রোগের চিকিৎসা হয় না। ফলে চিকিৎসা ক্ষেত্রে সামান্য জটিলতা দেখা দিলে ভিন জেলা বা রাজ্যসদরে ছুটতে হয়। এছাড়া জেলা থেকে প্রতিবার বহু ছেলেমেয়ে বাইরে ডাক্তারি পড়তে যায়। এই জেলায় শুধুমাত্র চিকিৎসা ও শিক্ষার ক্ষেত্রে মেডিক্যাল কলেজের প্রয়োজনীয়তা নেই। ওয়াকিবহাল মহলের মতে, অর্থনৈতিক ক্ষেত্রেও মেডিক্যাল কলেজের প্রয়োজনীয়তা রয়েছে। সীমান্তবর্তী জেলার হিলি দিয়ে বাংলাদেশ থেকে বহু মানুষ কলকাতা বা চেন্নাইয়ে চিকিৎসা করতে যায়। মেডিক্যাল কলেজ হলে বাংলাদেশীরাও চিকিৎসা করতে আসবে বলে জানা গিয়েছে। এদিকে বালুরঘাট জেলা হাসপাতালে মেডিক্যাল কলেজ স্থাপনের সমস্ত পরিকাঠামো রয়েছে বলে জানা গিয়েছে। হাসপাতাল চত্বরে ৩৩.৭২ একর জমি রয়েছে, যা মেডিক্যাল কলেজের জন্য পর্যাপ্ত বলেই জানা গিয়েছে। তবে জেলার স্বাস্থ্য (West Bengal Health) দফতর থেকেও দীর্ঘদিন আগে মেডিক্যাল কলেজের প্রস্তাব পাঠানো হয়। এছাড়া জেলার বিধায়ক, এমপিরাও একাধিকবার মেডিক্যাল কলেজের দাবি তোলেন।

হাইকোর্টে জনস্বার্থ মামলায় কী হল?

এদিকে গত বছর মেডিক্যাল কলেজ স্থাপনের জন্য হাইকোর্টে জেলার এক সমাজসেবী জনস্বার্থ মামলা করেন। গত বছরের ১৩ ডিসেম্বর এই মামলার পরিপ্রেক্ষিতে আগামী ছয় সপ্তাহের মধ্যে দক্ষিণ দিনাজপুর জেলায় মেডিক্যাল কলেজ স্থাপনের প্রক্রিয়া শুরু করার নির্দেশ রাজ্যকে দিয়েছিলেন বিচারপতি। এই নির্দেশ ঘিরে জেলায় খুশির হাওয়া ছড়িয়ে পড়েছিল। কিন্তু গত মার্চ মাসে আদালতের নির্দেশের পরিপ্রেক্ষিতে রাজ্য স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে চিঠি দিয়ে মামলাকারীর আইনজীবী অশোক হালদারকে জানিয়ে দেওয়া হয়, মেডিক্যাল কলেজ আপাতত স্থাপন করা সম্ভব নয়। আইনজীবী অশোক হালদার বলেন, আমরা আদালতের নির্দেশেই বিষয়টি চিঠি দিয়ে রাজ্য স্বাস্থ্য (West Bengal Health) দফতরকে জানিয়েছিলাম। কিন্তু স্বাস্থ্য দফতরের তরফে আমাদের চিঠি দিয়ে জানানো হয় যে, আপাতত দক্ষিণ দিনাজপুরে মেডিক্যাল কলেজ স্থাপনের কোনও পরিকল্পনা নেই সরকারের। রাজ্যে আপাতত ৩৩টি মেডিক্যাল কলেজ চলছে এবং গত বছর যেহেতু নতুন ছ-টি মেডিক্যাল কলেজ স্থাপন হয়েছে রাজ্যে, তাই সেগুলির পরিকাঠামো গড়ার কাজে আপাতত মনোনিবেশ করতে চায় রাজ্য। আর দক্ষিণ দিনাজপুরে যেহেতু বালুরঘাট ও গঙ্গারামপুর মিলিয়ে দুটি সুপার স্পেশালিটি হাসপাতাল রয়েছে, তাই আপাতত দক্ষিণ দিনাজপুরে মেডিক্যাল কলেজ করার কোনও পরিকল্পনা নেই সরকারের। রাজ্য স্বাস্থ্য দফতরের প্রিন্সিপাল সেক্রেটারি চিঠি দিয়ে এ কথা জানিয়েছেন। 

নতুন করে মামলা হতে পারে

কলকাতা হাইকোর্টের আইনজীবী কল্যাণকুমার চক্রবর্তী বলেন, দক্ষিণ দিনাজপুর জেলায় মেডিক্যাল কলেজের ভীষণ দরকার। কারণ এই জেলায় ২০ লক্ষ মানুষ একটা জেলা হাসপাতালের উপর নির্ভর করে। সেখানে বিশেষজ্ঞ চিকিৎসক বা অত্যাধুনিক পরিকাঠামো নেই। আপাতত রাজ্য স্বাস্থ্য (West Bengal Health) দফতর বিষয়টি বিবেচনা না করলেও আগামী দিনে আমরা নতুন করে মামলা করার জন্য প্রস্তুতি নিচ্ছি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

High Court

bangla news

Bengali news

MBBS

medical college

West bengal health


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর