img

Follow us on

Friday, May 03, 2024

Weather Update: স্বস্তির বার্তা, তাপপ্রবাহের মধ্যেই তিন জেলায় বৃষ্টির সম্ভাবনা, কী বলছে হাওয়া অফিস?

Kolkata Weather: আকাশে হালকা মেঘ, অস্বস্তিকর গরম, কেমন থাকবে আজ শহরের আবহাওয়া? 

img

গরমে অস্বস্তিকর আবহাওয়ায় নাজেহাল শহরবাসী।

  2024-04-22 11:17:05

মাধ্যম নিউজ ডেস্ক: শহরের আকাশে সকাল থেকে হালকা মেঘের আনাগোনা। বেলা গড়ালে রোদ বাড়লেও তাপমাত্রা (Weather Update) কিছুটা কম। কলকাতায় আগামী দু’দিন তাপপ্রবাহ হবে না বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে আকাশে মেঘ থাকলেও এখনই বৃষ্টির সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে হাওয়া অফিস জানিয়েছে, জেলায় জেলায় মঙ্গলবার থেকে তাপমাত্রা সামান্য কমতে পারে। দু’দিনের জন্য সর্বত্রই তাপমাত্রা দেড় থেকে দুই ডিগ্রি কমবে। 

কমবে গরম!

সোমবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কিছু জেলায় হালকা বৃষ্টির (Weather Update) সম্ভাবনা রয়েছে। সোমবার ও মঙ্গলবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। দু এক জায়গায় বিক্ষিপ্তভাবে ৩০ থেকে ৪০ কিলোমিটার দমকা হাওয়া বইতে পারে। বৃষ্টিতে তাপমাত্রা মোটের উপর তেমন কমার কোনও সম্ভাবনা নেই। বৃষ্টির পর ১-২ ডিগ্রি কমলেও তা ফের বাড়বে। বাকি জেলায় এখনই বৃষ্টির সম্ভাবনা নেই। আাগামী শুক্রবার পর্যন্ত অস্বস্তিকর গরম থাকবে।

দীর্ঘস্থায়ী গরম

হাওয়া অফিস (Weather Update) জানিয়েছে, এ বছর এপ্রিল মাসে যত দীর্ঘ সময় ধরে তাপপ্রবাহ পরিস্থিতি চলছে, তা গত ৫০ বছরে বিরল। আগেও এই ধরনের গরম পড়েছে কলকাতায় (Kolkata Weather)। বেশ কয়েক বার তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছে ৪১ ডিগ্রির গণ্ডিও। কিন্তু এই তীব্র গরম এত দীর্ঘ সময় ধরে স্থায়ী হতে দেখা যায়নি। গরমের এই ‘স্পেল’ আরও দীর্ঘ হবে বলে জানিয়েছেন আবহবিদেরা। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে চার ডিগ্রি বেশি। গত কয়েক দিন ধরেই কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০-এর বেশি থাকছে। রবিবার রাজ্যে সবচেয়ে বেশি গরম পড়েছিল বাঁকুড়ায়। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ছয় ডিগ্রি বেশি। গরমের হিসাবে রবিবার বাঁকুড়া সারা দেশের মধ্যে তৃতীয় ছিল। এ ছাড়া পানাগড়ে ৪৪ ডিগ্রি সেলসিয়াস, ব্যারাকপুরে ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠছিল তাপমাত্রার পারদ।

উত্তরের আবহাওয়া

দক্ষিণের জেলার সঙ্গে সঙ্গেই উত্তরের নীচের তিনটি জেলায় গরমের দাপট বেড়েছে।  শুক্রবার পর্যন্ত মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। সোমবার থেকেই ওই তিন জেলায় গরমের কারণে অস্বস্তিকর আবহাওয়া তৈরি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather Report

Weather Update

Weather Today

Weather News

bangla news

West Bengal weather

kolkata weather

West Bengal Weather update


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর