img

Follow us on

Saturday, Jul 27, 2024

Weather Update: প্রাক বর্ষার বৃষ্টি শুরু রাজ্যে! শনিতে বৃষ্টির পূর্বাভাস জেলায় জেলায়

Pre Monsoon Rainfall: প্রাক বর্ষার বৃষ্টিতে ভিজল কলকাতা! ভোটের দিনও বৃষ্টির পূর্বাভাস

img

প্রাক বর্ষার বৃষ্টিতে ভিজল কলকাতা, সংগৃহীত চিত্র

  2024-05-31 11:21:39

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্য জুড়েই প্রাক বর্ষার বৃষ্টি (Pre Monsoon Rainfall) শুরু। মৌসুমী বায়ু এগিয়ে আসায় রাজ্যে জলীয় বাষ্প ঢুকছে প্রচুর পরিমাণে। ফলে আপাতত কদিন প্রাক বর্ষার এই বৃষ্টি চলবে রাজ্যজুড়ে। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর (Weather Update)। সুতরাং উইকেন্ডেও দক্ষিণবঙ্গ জুড়ে ঝড়-বৃষ্টির দাপট থাকবে। শুধু শনি-রবি নয়, বরং জুন মাসের ৩ ও ৪ তারিখেও কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে বলেই আবহাওয়া দফতরের পূর্বাভাস। জারি হয়েছে হলুদ সতর্কতাও। 

রাজ্যজুড়ে প্রাক বর্ষার বৃষ্টি শুরু

বৃহস্পতিবার ৩০ মে নির্ধারিত সময়ে কেরলে প্রবেশ করেছে বর্ষা। ফলে এর প্রভাবে শনিবার থেকে উত্তর এবং দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে (Weather Update)। আবহাওয়া দফতর জানিয়েছে, দেশের দক্ষিণ প্রান্তে বর্ষা এসে গিয়েছে। সব কিছু ঠিক থাকলে এ বার নির্ধারিত সময়ের আগেই রাজ্যে ঢুকবে মৌসুমি বায়ু। তাই হঠাৎ এই বৃষ্টিকে প্রাক্-বর্ষার বৃষ্টি (Pre Monsoon Rainfall) বলছে হাওয়া অফিস। 

প্রাক বর্ষার বৃষ্টিতে ভিজল কলকাতাও

বৃহস্পতিবার রাত থেকেই দফায় দফায় বৃষ্টি শুরু হয়েছে কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়। এর ফলে রাতের তাপমাত্রা প্রায় ৭ ডিগ্রি সেলসিয়াস কমে গিয়েছে। সর্বনিম্ন তাপমাত্রা অনেকটা কমে যাওয়ায় সকাল থেকে রেহাই মিলেছে গরম থেকে। পূর্বাভাস অনুযায়ী আগামী চার-পাঁচ দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায় (Kolkata Rainfall)।

কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস? (Weather Update)

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত জানিয়েছেন, 'শনি, রবি, সোম এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।' কলকাতার পাশাপাশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে শনিবার ঝোড়ো হাওয়া বইতে পারে ঘণ্টায় ৪০ কিলোমিটার বেগে। শনিবার থেকে ঝড়-বৃষ্টি (Pre Monsoon Rainfall) আরও বেশি পরিমাণে শুরু হবে।  কলকাতার পাশাপাশি  বীরভূম, পশ্চিম বর্ধমান , দুই মেদিনীপুর, দুই  ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও ঝাড়গ্রামের কিছু কিছু জায়গাতে আগামী দু তিন দিন বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত এবং ঝোড়ো হাওয়া বইতে পারে। 

আরও পড়ুন: হাসিমারা থেকে ২৯০ কিমি দূরে ‘স্টেলথ’ যুদ্ধবিমান মোতায়েন চিনের! কী প্রস্তুতি ভারতের?

উত্তরের আবহাওয়া 

দক্ষিণবঙ্গের জেলাগুলির পাশাপাশি উত্তরের আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই তিন জেলায় বৃষ্টি (West Bengal weather) বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও দার্জিলিং ও কালিম্পঙে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে (Pre Monsoon Rainfall)। শনিবার থেকে উত্তর দিনাজপুরেও ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে (Weather Update)। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Rainfall

Kolkata

West Bengal

Weather Update

bangla news

Bengali news

kolkata weather

news in bengali

state news

mansoon


আরও খবর


ছবিতে খবর