img

Follow us on

Tuesday, Apr 23, 2024

Weather Update: রাত থেকেই ভিজছে শহর, আগামী তিন দিন বৃষ্টির পূর্বাভাস রাজ্যের উত্তর থেকে দক্ষিণে

Kolkata Rainfall: বৃষ্টিতে ফিরল ঠান্ডা, কলকাতা সহ একাধিক জেলায় দুর্যোগের পূর্বাভাস

img

সকালেও বৃষ্টি শহরে। তার মধ্যেই স্কুলের পথে ছোটরা।

  2024-03-20 09:54:40

মাধ্যম নিউজ ডেস্ক: মঙ্গলবার মধ্যরাত থেকেই ঝেঁপে বৃষ্টি নামল শহরে। বুধবার সকালেও ঝিরঝিরে বৃষ্টি পড়েই চলেছে। শুক্রবার পর্যন্ত এই বৃষ্টি চলতে পারে এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Weather Update)। বৃষ্টির ফলে তাপমাত্রার পারদ একধাক্কায় অনেকটা কমে গিয়েছে। বুধবার কলকাতার (Kolkata Rainfall) সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে পাঁচ ডিগ্রি কম। সকাল থেকেই ঝিরঝিরে বৃষ্টির ফলে ব্যহত জীবনযাত্রা। বৃষ্টিতে ভিজে ভিজেই স্কুলের পথে পা বাড়িয়েছে ছোটরা। বসন্তের অকাল বৃষ্টিতে জেলায় জেলায় চাষাবাদের ক্ষতি হচ্ছে। 

কেন অকাল বৃষ্টি

আলিপুর আবহাওয়া অফিস (Weather Update) সূত্রে খবর,বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করেছে। আর তাতেই তৈরি হয়েছে অকাল বৃষ্টির পরিস্থিতি। ভূপৃষ্ঠ থেকে সামান্য উপরে অবস্থান করছে অক্ষরেখা। যা জলীয় বাষ্পকে উপরে উঠতে সাহায্য করছে। নিম্নচাপ অক্ষরেখাটি ঝাড়খণ্ড থেকে উত্তর অন্ধ্রপ্রদেশ পর্যন্ত বিস্তৃত। আপাতত দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির পরিস্থিতি চলবে। মঙ্গলবার রাত থেকে কলকাতা সহ বিভিন্ন জেলায় শুরু হয়েছে বৃষ্টি। বুধবার ভোরবেলা পর্যন্ত কখনও, বিক্ষিপ্তভাবে কখনও মুষলধারে টানা বৃষ্টি হয়েছে। এদিন সকালেও কোনও কোনও জায়গায় বৃষ্টি থামেনি। কলকাতা ও শহরতলি এলাকায় মেঘলা আকাশ।  মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস। বুধবার কলকাতায় (Kolkata Rainfall) সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। 

আরও পড়ুন: ‘‘অরুণাচল ভারতের ছিল, আছে, থাকবে’’, চিনকে কড়া বার্তা দিল্লির

কোন কোন জেলায় বৃষ্টিপাত 

বুধবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার পাশাপাশি বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার উত্তর ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলার কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। শুক্রবারেও হালকা বৃষ্টিতে ভিজতে পারে বীরভূম এবং মুর্শিদাবাদ জেলার পাশাপাশি দক্ষিণের উপকূলবর্তী উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার কয়েকটি এলাকা। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে জেলাগুলি। হাওয়া অফিস জানিয়েছে, (Weather Update) উত্তরবঙ্গে শনিবার পর্যন্ত টানা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সপ্তাহান্তে কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Rainfall

Weather

West Bengal

Weather Update

Weather Forecast

bangla news

West Bengal weather

kolkata weather

Today Kolkata Weather


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর