img

Follow us on

Monday, May 20, 2024

Weather Update: নিম্নচাপের বৃষ্টিতে জল থৈ থৈ! আরও বাড়বে ডেঙ্গি, ম্যালেরিয়ার প্রকোপ?

Bengal Weather: হতে পারে ভারী বর্ষণ! কয়েকটি জেলায় বৃষ্টির কমলা সতর্কতা

img

বৃষ্টিতে ভিজল কলকাতা।

  2023-09-22 10:48:53

মাধ্যম নিউজ ডেস্ক: গুরুগুরু মেঘের গর্জনেই ঘুম ভাঙল শহরবাসীর। অফিস বেরনোর সময়ই ঝেঁপে বৃষ্টি (Weather Update)। কলকাতার বিভিন্ন অঞ্চলে যানজটের আশঙ্কা। স্কুলে ঢোকার মুখে ভিজতে হয়েছে ছোটদেরও। সকাল ৮ টা থেকে আকাশ কালো করে বৃষ্টি নেমেছে শহরের বিভিন্ন অংশে। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণায়, আগামী ৩ ঘণ্টা মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। গত ক’দিনের টানা বৃষ্টিতে জমা জলে মশার লার্ভা জন্মানোর পরিস্থিতি তৈরি হয়েছে। এর ফলে আরও বাড়তে পারে ম্যালেরিয়া-ডেঙ্গির প্রকোপ। 

 জমা জলে বাড়ছে মশার লার্ভা!

ভোর থেকেই দফায় দফায় ঝিরঝিরে বৃষ্টি শুরু হয়েছে কলকাতা এবং সংলগ্ন এলাকায়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস (Weather Update), শুক্রবার দিনভর কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে। বৃষ্টির জেরে নিচু এলাকা জলমগ্ন হতে পারে বলে আশঙ্কা। গত দু’দিনও দফায় দফায় বৃষ্টি হয়েছে কলকাতায়। শহরের নানা জায়গায় ভূগর্ভস্থ নিকাশি ব্যবস্থার কাজ চলছে। এর জেরে খোঁড়াখুঁড়ি করতে হচ্ছে রাস্তার। ফলে একটু বৃষ্টিতেই জল জমে থাকছে। শহরের সংযুক্ত এলাকার নিকাশি পরিকাঠামো এবং সংশ্লিষ্ট এলাকাগুলির বেশ কিছু অংশে রাস্তার যে বেহাল অবস্থা, তা সম্প্রতি স্বীকার করে নিয়েছেন খোদ কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও। জমা জলে বংশ বিস্তার করছে মশা। উষ্ণ ও আর্দ্র আবহাওয়াই হল মশার বংশ বিস্তারে সবচেয়ে অনুকূল পরিবেশ। পাশাপাশি রয়েছে ঝড়-বৃষ্টির জেরে ইতি উতি জল জমে থাকার সমস্যা। সেখানেই নিশ্চিন্তে বেড়ে উঠছে মশার লার্ভা। শহরে ডেঙ্গি-ম্যালেরিয়ার বাড়বাড়ন্তের এটি একটি অন্যতম কারণ।

কোথায় কোথায় ভারী বৃষ্টির সম্ভাবনা

শুক্রবার সকালে স্থানীয় বজ্রগর্ভ মেঘ থেকে কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনায় বৃষ্টি হয়েছে। হাওয়া অফিস (Weather Update) সূত্রে খবর, বঙ্গোপসাগরে যে নিম্নচাপটি ঘনীভূত হয়েছে, তা ঝাড়খণ্ডের দিকে সরে গিয়েছে। বঙ্গোপসাগরে একটি মৌসুমি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। তার প্রভাবেই বৃষ্টি হচ্ছে রাজ্যে। শনিবার থেকে বৃষ্টি কমবে। সপ্তাহান্তে আর্দ্রতা জনিত অস্বস্তি ফিরবে দক্ষিণবঙ্গে। শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে শুধুমাত্র বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়। শনিবার বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

আরও পড়ুন: কোনও উপসর্গ নেই, অথচ প্লেটলেট হু হু করে নেমে যাচ্ছে? রাজ্যে ডেঙ্গির নয়া আতঙ্কে সাবধান!

উত্তরের আবহাওয়া

বৃষ্টির পূর্বাভাস (Weather Update) জারি করা হয়েছে উত্তরবঙ্গেও। শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, দুই দিনাজপুর, মালদহের দু’একটি এলাকায় ভারী বৃষ্টি হতে পারে। শনিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। অতি বৃষ্টির কারণে উত্তরবঙ্গে নদীর জলস্তর বাড়বে। বেশকিছু নদীর জলস্তর বিপদসীমার ওপরে দিয়ে বইতে পারে। নদী সংলগ্ন ও নিচু এলাকায় জল জমা এবং প্লাবনের আশঙ্কা। 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather

Weather Update

Weather Today

bangla news

Monsoon


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর