img

Follow us on

Friday, May 03, 2024

Weather Update: দুঃসহ জ্বালা! আজই কলকাতার তাপমাত্রা ছুঁতে পারে ৪২ ডিগ্রি, চরম সতর্কতা জেলায় জেলায়

Heat Wave: পাটনা, জামশেদপুরের সঙ্গে পাল্লা দিয়ে গরম বাড়ছে কলকাতায়! রাস্তায় বেরোলেই অসুস্থ হওয়ার সম্ভাবনা

img

গরমে রাস্তায় না বেরনোর পরামর্শ।

  2024-04-20 11:28:40

মাধ্যম নিউজ ডেস্ক: আইপিএল জ্বর বা ভোট উত্তাপ সবকিছুকেই ছাপিয়ে যাচ্ছে তাপমাত্রার পারদ (Weather Update)। ক্রিকেট পাগল কলকাতায় রয়েছেন কিং কোহলি। রবিবাসরীয়  বিকেলে কেকেআর বনাম বেঙ্গালুরুর ম্যাচ। তবুও নিরুত্তাপ শহর। টিকিটের হাহাকার এখনও শোনা যায়নি ইডেন চত্বরে। গরমে যাব কি যাব না ভেবেই নাজেহাল ক্রিকেটপ্রেমীরা। ভোটে উত্তরবঙ্গে কী হয়েছে না হয়েছে তা নিয়েও চর্চা নেই চায়ের দোকানে। একটাই খবর, আজ কলকাতায় কত তাপমাত্রা?

কলকাতার তাপমাত্রা

জয়পুরে তাপমাত্রা (Weather Update) ৩২ ডিগ্রি, কলকতায় পারদ ছুঁল ৪১ ডিগ্রি। শহরের পারদ ৪২ ডিগ্রি ছাড়াতে পারে আজই, শনিবার কলকাতায় চরম সতর্কতা জারি করল হাওয়া অফিস। আবহবিদদের আশঙ্কা, জেলায় জেলায় বইতে পারে লু। শুক্রবারই ৪১ ছুঁই ছুঁই ছিল কলকাতার পারদ । শুক্রবার কলকাতায় দিনের তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। দমদম এবং সল্টলেক আগেই ৪০-এর গণ্ডি ছাড়িয়েছিল। শুক্রবারও সেই ধারা বজায় থাকল। দমদমে দিনের তাপমাত্রা ছিল ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। সল্টলেকে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.১ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিংয়েও দিনের তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।  

জেলায় জেলায় চলছে লড়াই

বৈশাখের প্রথম সপ্তাহ থেকেই বাড়ছে তাপমাত্রা (Weather Update)। দেখা নেই কাল বৈশাখীর। দক্ষিণবঙ্গের ৮টি জেলায় গতকাল পারদ ছিল ৪২ ডিগ্রির ওপরে। গরমের নিরিখে রাজ্যে আবারও শীর্ষে পানাগড়। শুক্রবার সেখানকার তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বৃহস্পতিবার শীর্ষে ছিল মেদিনীপুর। কিন্তু ফের শীর্ষস্থান দখল করল পানাগড়। গোটা রাঢ় বাংলা জুড়ে দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। বাঁকুড়ায় দিনের তাপমাত্রা ছিল ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। পুরুলিয়ায় ছিল ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস, বীরভূমের শ্রীনিকেতনে দিনের তাপমাত্রা ছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। সিউড়িতে দিনের তাপমাত্রা ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস। আসানসোলে দিনের তাপমাত্রা ছিল ৪২.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। কৃষ্ণনগরে শুক্রবার দিনের তাপমাত্রা ছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস। মেদিনীপুরের তাপমাত্রা ছিল ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। ঝাড়গ্রামে দিনের তাপমাত্রা ছিল ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি। 

আবহাওয়া দফতরের সতর্কবার্তা

গরমে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর। যদিও তার পরেও গরমের কারণে বহু মানুষ রাস্তায় বেরিয়ে অসুস্থ হয়ে পড়েছেন। দুপুরে রাজ্যের শিক্ষা দফতর সোমবার থেকে পাহাড় বাদে সমস্ত সরকারি স্কুলে গরমের ছুটি ঘোষণা করেছে। বেসরকারি স্কুলগুলিকেও এই চিন্তাভাবনা করতে বলেছে। কলকাতা-সহ জেলার অনেক বেসরকারি স্কুলই সোমবার থেকে ছুটি ঘোষণা করেছে। কিছু স্কুল অনলাইন ক্লাস নেওয়ার কথা জানিয়েছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

West Bengal

Weather Update

bangla news

Heatwave

 madhyom

Alert


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর