img

Follow us on

Saturday, Jul 13, 2024

Weather Update: আজও ঊর্ধ্বমুখী পারদ, তাপপ্রবাহের কমলা সতর্কতা! কবে থেকে বৃষ্টি দক্ষিণবঙ্গে?

Rainfall in Kolkata: বর্ষা আসতে দেরি! কাল থেকে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণের জেলাগুলিতে

img

প্রতিদিন বাড়ছে গরম।

  2024-06-12 12:36:49

মাধ্যম নিউজ ডেস্ক: সকাল থেকেই তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। গরমে নাজেহাল  শহর কলকাতা-সহ দক্ষিণবঙ্গ (South Bengal)। বেলা বাড়লে রোদে বেড়নো দায়। ঘরে থাকলে আর্দ্রতা জনিত অস্বস্তিতে ভুগতে হচ্ছে। সারাদিন এসির ভিতরে থাকলেই ভাল নতুবা পাখার তলায়। আজ জামাইষষ্ঠীর দিন, বুধবার খাওয়া-দাওয়ার চেয়ে পাখার বাতাসই যেন বেশি আরাম দায়ক। দক্ষিণবঙ্গে কবে বর্ষা (Rainfall in Kolkata) ঢুকবে তা বলতে পারছে না হাওয়া অফিস (Weather Update)।

তাপপ্রবাহের সতর্কতা

এদিন তীব্র তাপপ্রবাহের (Heatwave) কমলা সতর্কতা (Orange Warning) জারি করা হয়েছে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে। বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, পূর্ব বর্ধমান ও হুগলিতেও তাপপ্রবাহের সতর্কতা (Weather Update) জারি করা হয়েছে। এরই পাশাপাশি, আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনাতেও তাপমাত্রার পারদ থাকবে ওপরের দিকে। কলকাতায় এদিন ৩৭ ডিগ্রি থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২.১ ডিগ্রি বেশি। বুধবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি।  

আরও পড়ুন: জাল নথি সহ গ্রেফতার চার বাংলাদেশি, কোথায় লুকিয়ে ছিল জানেন?

স্বস্তির বৃষ্টি কবে

বৃহস্পতিবার শহর  কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের (Rainfall in Kolkata) সম্ভাবনা রয়েছে। শুক্রবার বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। আগামী শুক্রবার ১৪ জুন, দক্ষিণবঙ্গের সব জেলার বহু এলাকায় মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। বুধবার বিকেল থেকে পারদ নামতে পারে। তবে এই বৃষ্টি সাময়িক স্বস্তি দিলেও এটি বর্ষার মতো হবে না। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা আগামী সপ্তাহের মাঝামাঝি দক্ষিণবঙ্গে আসতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের (Weather Update)। তার আগে গঙ্গা পাড়ে দক্ষিণা বাতাসের দেখা নেই বলেই মনে করা হচ্ছে।

বৃষ্টিস্নাত উত্তরবঙ্গ

দক্ষিণে যখন গরম উত্তরে তখন বৃষ্টিভেজা সকল। বুধবার কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে  ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার ও শুক্রবার আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। দার্জিলিং এবং কালিম্পং সহ পার্বত্য সব এলাকাতেই ভারী বৃষ্টি সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Rain in Bengal

WB Weather Update

Rainfall in Kolkata

Heatwave in Bengal

 Weather Update