img

Follow us on

Monday, Feb 26, 2024

Weather Update: শীতের শেষ স্পেল! পারদ নামল কয়েক ধাপ, শৈত্যপ্রবাহের সতর্কতা রাজ্যে 

Winter in Bengal: শীতের ‘কামব্যাক’! সরস্বতী পুজোর পর হাওয়া বদল, পূর্বাভাস কী?

img

ফের শীতের আমেজ।

  2024-02-10 11:39:08

মাধ্যম নিউজ ডেস্ক: বিদায় নেওয়ার মুখে ফের ফিরল শীত। আবার ফেব্রুয়ারিতে সক্রিয় উত্তুরে হাওয়ার দাপট। শুক্রবার রাজ্যের সর্বত্রই সর্বনিম্ন তাপমাত্রা কমেছে। সঙ্গে চলছে কনকনে হাওয়া। পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। পারদ পতন হয়েছে কলকাতাতেও। আলিপুরের হাওয়া অফিস জানিয়েছে, এই সপ্তাহের শুরুতে যেখানে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রির উপরে উঠে গিয়েছিল, সেখানে সপ্তাহান্তে তাপমাত্রা নেমেছে ১৪.৬ ডিগ্রিতে। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। 

ফের কাঁপন পুরুলিয়া থেকে কলকাতা

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী সোমবার পর্যন্ত শীতের এই আমেজ থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ফের বাড়তে পারে মঙ্গলবার থেকে। অর্থাৎ সরস্বতী পুজো থেকে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে।  শুক্রবার দক্ষিণবঙ্গে সবচেয়ে কম সর্বনিম্ন তাপমাত্রা ছিল পুরুলিয়ায় ৭.১ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিসের পূর্বাভাস শনিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম এবং দুই বর্ধমানে শৈত্যপ্রবাহ চলতে পারে। কনকনে ঠান্ডা হাওয়ায় কাঁপতে পারে এই জেলাগুলির মানুষ। পুরুলিয়া জেলায় রবিবারও শৈত্যপ্রবাহ চলতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আজ শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা আরও খানিকটা কমার সম্ভাবনা রয়েছে। শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.২  ডিগ্রি সেলসিয়াস। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৬ ডিগ্রি। আগামী সপ্তাহের শুরুর দিকেই তাপমাত্রার পারদ ২ থেকে ৩ ডিগ্রি বাড়বে। এরপর পারদ ঊর্ধ্বমুখী হবে হবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। 

আরও পড়ুন: সরকারি চাকরির নিয়োগে ‘চিটিং’ করলেই শাস্তি! নতুন বিল আনছে কেন্দ্র

কবে শীত বিদায়

উত্তরবঙ্গেও কয়েক দিন শীত জাঁকিয়েই পড়বে বলে জানিয়েছেন আবহবিদেরা।  উত্তরবঙ্গের জেলাগুলিতে সকালের দিকে কুয়াশা থাকতে পারে। শুক্রবার পাহাড় লাগোয়া শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহারের সমতলে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নীচে ছিল। দার্জিলিংয়ে সর্বনিম্ন তাপমাত্রা এদিন ছিল ২.৪ ডিগ্রি। গোটা রাজ্যেই মোটের উপর শুকনো আবহাওয়া থাকবে। সরস্বতী পুজোর পর থেকে বিদায় নেবে শীত, এমনই পূর্বাভাস।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

kolkata weather

West Bengal Weather update

winter in bengal

Cold Wave


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর