img

Follow us on

Saturday, May 18, 2024

Dakshin Dinajpur: চাপে পড়ে ১০০ টাকার অধ্যাপক নিয়োগের বিজ্ঞপ্তি বাতিল করল কলেজ কর্তৃপক্ষ

"মুখ্যমন্ত্রী স্পেনে হারমোনিয়াম বাজাচ্ছেন, শিক্ষামন্ত্রী নিখোঁজ" কেন বললেন সুকান্ত?

img

তপনের নাথানিয়াল মুর্মু কলেজ। সংগৃহীত চিত্র।

  2023-09-18 17:16:21

মাধ্যম নিউজ ডেস্ক: অবশেষে চাপে পড়ে ১০০ টাকায় অধ্যাপক নিয়োগের বিজ্ঞপ্তি প্রত্যাহার করে নিল কলেজ কর্তৃপক্ষ। দক্ষিণ দিনাজপুরের (Dakshin Dinajpur) তপনের নাথানিয়াল মুর্মু কলেজের অতিথি অধ্যাপক নিয়োগের বিজ্ঞপ্তি জারি হতেই, সংবাদ মাধ্যমে ব্যাপক শোরগোল পড়ে গিয়েছিল। মাত্র ১০০ টাকায় অধ্যাপক! শিক্ষার এই মূল্যায়ন! কলেজের ওয়েব সাইট থেকে সারানো হল এই নিয়োগের বিজ্ঞাপন। বিরোধীরা বলেছেন, পশ্চিমবঙ্গে শিক্ষার কোনও সম্মান নেই। একই ভাবে কিছুদিন আগে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে ক্লাস প্রতি ৩০০ টাকায় অতিথি অধ্যাপক নিয়োগের বিজ্ঞাপনকে ঘিরে ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছিল।পাশাপাশি একে পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থার চরম খারাপ সময় বলে উল্লেখ করল বিজেপি।

কলেজের বিজ্ঞাপনে কী বলা হয়েছিল (Dakshin Dinajpur)?

এই সেপ্টেম্বর মাসের ১১ তারিখে কলেজে অতিথি অধ্যাপক নিয়োগের বিজ্ঞাপনে বলা হয়, চারটি বিষয়ে মোট অধ্যাপক নিয়োগ হবে ছয় জন। নিযুক্ত শিক্ষকদের প্রতি ক্লাসের জন্য ১০০ টাকা করে দেওয়া হবে। বিজ্ঞাপনে আরও বলা হয়, প্রতি সপ্তাহে ১৫টির বেশি ক্লাস করতে পারবে না। অধ্যাপকদের যাতায়াতের জন্য কোনও ভাড়া দেওয়া হবে না। ফলে অতিথি অধ্যাপকদের মাসিক বেতনের পরিমাণ মোট দাঁড়ায় মাত্র ৬০০০ টাকা। এত কম টাকায় অধ্যাপকদের পারিশ্রমিককে ঘিরে শিক্ষামহলে ব্যাপক সমালোচনার ঝড় শুরু হয়। আর এরপরই কলেজ কর্তৃপক্ষ (Dakshin Dinajpur) এই বিজ্ঞাপন ওয়েবসাইট থেকে তুলে নেয়।

কলেজ কর্তৃপক্ষের বক্তব্য

কলেজ পরিচালন কমিটির সভাপতি অমলকুমার রায় বলেন, কলেজে অধ্যাপকের সংখ্যা বেশ কম। ছাত্র-ছাত্রীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ক্লাসের সংখ্যাও অনেক বেশি করাতে হচ্ছে। তাই অতিথি অধ্যাপক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়। এই পদের জন্য ক্লাস প্রতি ১০০ টাকা খুবই কম  বলে মনে করছেন তিনি। সেই সঙ্গে তিনি বলেন, আমাদের কিছু করার নেই। আমাদের কলেজ ফান্ড থেকে এই বেতন দিতে হবে। 

বিজেপির প্রতিক্রিয়া

বালুরঘাটের (Dakshin Dinajpur) সাংসদ তথা বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার সামজিক মাধ্যমে প্রতিক্রিয়া দিয়ে বলেন, “কলেজের অতিথি অধ্যাপকদের বেতন ১০০ দিনের কাজের থেকেও কম। এর থেকে লজ্জার আর কী হতে পারে। মুখ্যমন্ত্রী স্পেনে হারমোনিয়াম বাজাচ্ছেন। শিক্ষামন্ত্রী নিখোঁজ। রাজ্যের শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়েছে”।

  

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bjp

Madhyom

bangla news

Bengali news

Dakshin Dinajpur

NATHANIYAL MURMU MEMORIAL COLLEGE


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর