img

Follow us on

Monday, May 20, 2024

Ration Scam: মন্ত্রিসভা থেকে সরানো হল বালুকে, গ্রেফতারির সাড়ে তিনমাস পরে পদ খোয়ালেন

মন্ত্রীপদ খোয়ালেন বালু...

img

জ্যোতিপ্রিয় মল্লিক (ফাইল ছবি)

  2024-02-17 08:42:06

মাধ্যম নিউজ ডেস্ক: অক্টোবর মাসে পুজোর পরে রেশন দুর্নীতিতে গ্রেফতার হয়েছিলেন। শুক্রবারই রাজ্যের বনমন্ত্রী এবং শিল্পোদ্যোগ মন্ত্রীর পদ থেকে সরানো হল জ্যোতিপ্রিয় মল্লিককে (Ration Scam)। শুক্রবার রাজভবন এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন। জানা গিয়েছে, জ্যোতিপ্রিয়ের বদলে বিরবাহা হাঁসদা এবং পার্থ ভৌমিক ওই দুই দফতর সামলাবেন। রাজভবনের দেওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, সংবিধানের ১৬৬(৩) অনুচ্ছেদ মেনে রাজ্যপাল জ্যোতিপ্রিয়কে রাজ্যের বন দফতর এবং শিল্পোদ্যোগ ও শিল্প পুনর্গঠনের দফতরের দায়িত্ব থেকে ‘অব্যাহতি’ দিচ্ছেন। প্রসঙ্গত, রেশন দুর্নীতি মামলায় গ্রেফতার জ্যোতিপ্রিয়ের বিরুদ্ধে ইডি ইতিমধ্যেই জমা দিয়েছে চার্জশিট।

বালুর মন্ত্রীপদ গেল

বালুকে পুরোপুরি মন্ত্রিসভা (Ration Scam) থেকেই সরিয়ে দেওয়া হয়েছে কিনা তা নিয়ে অবশ্য তৃণমূলের তরফে কোনও বিবৃতি সামনে আসেনি। শাসক দলের কোনও কোনও অংশ জানিয়েছে, বালুর হাত থেকে দু’টি দফতর কেড়ে নেওয়া হয়েছে। তিনি এখন দফতরবিহীন মন্ত্রী। আবার এমন প্রশ্নও উঠছে, দফতর কেড়ে নিয়ে কি বালুকে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়ার প্রাথমিক পদক্ষেপ করা হল? প্রসঙ্গত, ২০২২ সালের জুলাই মাসে শিক্ষক নিয়োগ দুর্নীতিতে রাজ্যের তৎকালীন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে ইডি। পাঁচ দিনের মাথায় পার্থকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। রেশন দুর্নীতি (Ration Scam) মামলায় অভিযুক্ত জ্যোতিপ্রিয়কে গত ২৬ অক্টোবর গ্রেফতার করেছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। ঠিক সাড়ে তিন মাস পর মন্ত্রীপদ গেল বালুর।

ছোট হচ্ছে তদন্তের জাল

বুধবারই গ্রেফতার হয়েছে শঙ্কর আঢ্য ঘনিষ্ঠ বিশ্বজিৎ দাস। তদন্তে নেমে ইডি জানতে পারে গ্রেফতারির আগে এই ব্যবসায়ী বাংলাদেশে গিয়েছিলেন ৷ আর এই তথ্য সামনে আসতেই রেশন দুর্নীতিকাণ্ডে বাংলাদেশ যোগ রয়েছে বলে মনে করছে ইডি ৷ তদন্তকারী সংস্থার সন্দেহ, বাংলাদেশ থেকে হাওয়ালার মাধ্যমে দুবাই চলে যেত টাকা। সেই লিঙ্কই এখন খুঁজছে ইডি। বালু ও শঙ্করের কালো টাকা হাওয়ালার মাধ্যমে বিদেশে পাঠাতে কি ভূমিকা নিতেন বিশ্বজিৎ? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে তদন্তকারীদের মনে। পাশাপাশি ইডি-র আরও সন্দেহ এ রাজ্যের পাশাপাশি এই দুর্নীতিতে সে দেশের (বাংলাদেশ) ব্যবসায়ীরাও (Ration Scam) যুক্ত থাকতে পারেন। প্রসঙ্গত, ইডি ইতিমধ্যে আদালতে জানিয়েছে, বালুর ২০০০ কোটি টাকা শঙ্করের মাধ্যমে দুবাই পাঠানো হয়েছে, সেই টাকার একটা অংশ দুবাইয়ে গিয়ে নিয়েছিলেন বিশ্বজিৎ।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

tmc

bangla news

Bengali news

Ration Scam

jyotipriya mallick

balu

Raj Bhawan west bengal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর