img

Follow us on

Wednesday, Jun 19, 2024

Visva Bharati: বিশ্বভারতী থেকে ফলক সরানোর নির্দেশ জারি করল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক

বিশ্বভারতী থেকে সরছে বিদ্যুৎ চক্রবর্তীর বসানো ফলক...

img

বিশ্বভারতী থেকে সরছে ফলক (সংগৃহীত ছবি)

  2023-11-17 12:11:09

মাধ্যম নিউজ ডেস্ক: শান্তিনিকেতনে (Visva Bharati) ফলক সরিয়ে দেওয়ার নির্দেশ জারি করল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। ওই নির্দেশে নতুন ফলকও বসাতে বলা হয়েছে। জানা গিয়েছে, ফলকে কী লেখা থাকবে, সে কথা স্পষ্টভাবে উল্লেখ রয়েছে নির্দেশিকায়। নতুন ফলকে আচার্য হিসেবে প্রধানমন্ত্রী কিংবা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নাম থাকছে না। শিক্ষামন্ত্রকের (Visva Bharati) তরফ থেকে এদিন জানানো হয়েছে, একটি নির্দিষ্ট ফরম্যাট স্থির করে দেওয়া হবে এবং তাতেই নতুন ফলক তৈরি করা হবে।

আরও পড়ুন: মহুয়াকাণ্ডের জের! এবার থেকে সংসদে প্রশ্ন করতে হবে স্বয়ং সাংসদদেরই?

নতুন ফলক বসাতে ৮ জনের কমিটি গঠন

একই সঙ্গে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva Bharati) কর্তৃপক্ষকে আটজনের একটি কমিটি গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের তরফে জানা গিয়েছে, ওই কমিটিতে থাকবেন বিশ্ববিদ্যালয়ের চারজন বিভাগীয় প্রধান এবং দুজন এক্সিকিউটিভ কাউন্সিল সদস্য। এই কমিটির তত্ত্বাবধানেই নতুন ফলক বসানো হবে। উল্লেখ্য, সম্প্রতি বিশ্বভারতী ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের তকমা পায় এবং তারপরেই সেখানে একটি ফলক লাগানোর সিদ্ধান্ত নেন তৎকালীন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। সেই ফলকে রবীন্দ্রনাথ ঠাকুরের নাম না থাকায় বিতর্ক দানা বাধে।

নতুন ফলকের অনুচ্ছেদ

নতুন ফলকের জন্য যে অনুচ্ছেদ কেন্দ্রীয় সরকারের তরফে এসেছে, তাতে দেখা যাচ্ছে, বিশ্বভারতীর (Visva Bharati) প্রতিষ্ঠাতা হিসেবে রবীন্দ্রনাথ ঠাকুরের নাম রয়েছে। ওই অনুচ্ছেদে বলা হয়েছে, ১৯০১ সালে গ্রামীণ বাংলায় স্থাপিত হয়েছিল এই বিশ্ববিদ্যালয়। ভারতের পুরাতন সংস্কৃতি অনুযায়ী মানবতার পাঠ করানো হত শান্তিনিকেতনের এই শিক্ষা প্রতিষ্ঠানে। ১৯২১ সালে বিশ্বভারতী আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়। ওই ফলকে আরও বর্ণনা করা হয়েছে, রবীন্দ্রনাথের বিশ্বশান্তির ভাবনাকে এই বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা করা হয়েছিল। বৈচিত্রের মধ্যে ঐক্য এবং জ্ঞানের সাধনায় সারা বিশ্বকে এক ছাতার তলায় ধরে আনা হয়েছে বিশ্বভারতীতে।

আরও পড়ুুন: জয়নগরে তৃণমূল নেতা খুনে নদিয়া থেকে গ্রেফতার 'মাস্টারমাইন্ড'

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Visva Bharati

union education ministry

plaque of visva Bharati


আরও খবর


ছবিতে খবর