img

Follow us on

Wednesday, Jun 19, 2024

PM Vishwakarma: “পিএম বিশ্বকর্মা কার্যকর না হলে রাজ্যবাসী তৃণমূলকে বঙ্গোপসাগরে ছুড়ে ফেলবে” তোপ অশ্বিনী চৌবের

“পিএম বিশ্বকর্মা বাস্তবায়ন না হলে তৃণমূল নিজের কবর নিজে খুঁড়বে” বিস্ফোরক আলুওয়ালিয়া

img

পিএম বিশ্বকর্মার উদ্বোধনে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী চৌবে এবং সাংসদ সুরিন্দর সিং আলুওয়ালিয়া। নিজস্ব চিত্র।

  2023-09-17 20:01:51

মাধ্যম নিউজ ডেস্ক: 'প্রধানমন্ত্রী বিশ্বকর্মা (PM Vishwakarma) যোজনা রূপায়িত না করলে, পশ্চিমবঙ্গবাসী রাজ্যের সরকারকে বঙ্গোপসাগরে ছুড়ে ফেলে দেবে।' দুর্গাপুরে সিআরপিএফ ক্যাম্পে পিএম বিশ্বকর্মা যোজনার ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানে এসে, রাজ্যের তৃণমূল সরকারকে এইভাবে তোপ দাগলেন কেন্দ্রীয় খাদ্য গণবন্টন, বন, আবহাওয়া ও পরিবেশ বিষয়ক রাষ্ট্রমন্ত্রী অশ্বিনী চৌবে। একই সঙ্গে “তৃণমূল নিজের কবর নিজের খুঁড়ছে” বলে সরকারকে আক্রমণ করলেন বিজেপি সাংসদ সুরিন্দর সিং আলুওয়ালিয়া।

কেন্দ্রীয় মন্ত্রী কী বললেন (PM Vishwakarma)?

পিএম বিশ্বকর্মা (PM Vishwakarma) প্রকল্প প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী চৌবে বলেন, "এই যোজনায় ১৩ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। তাতে কামার, কুমোর, ছুঁতোর, মুচি, দরজি সহ ১৮ টি বংশ পরম্পরার শিল্প সম্প্রদায়ের লক্ষাধিক পরিবার উপকৃত হবেন। রেজিস্ট্রেশন করার পর তাঁদের ৫ দিনের প্রশিক্ষণ দেওয়া হবে। তাতে ৫০০ টাকা করে পারিশ্রমিক পাবেন। এছাড়াও প্রশিক্ষণ শেষে পরিচয়পত্র দেওয়া হবে। ১৫ হাজার টাকার নিজেদের পেশায় ব্যবহৃত যন্ত্রপাতির সুবিধা পাবেন। প্রশিক্ষণের পর নিজের ব্যবসার জন্য ব্যাঙ্কের মাধ্যমে ৩ লক্ষ টাকা পর্যন্ত ৫ শতাংশ সহজ সুদে ঋণ নেওয়া যাবে বলে বলা হয়েছে। এমএসএমই বিভাগ এই প্রকল্পের দায়িত্বে রয়েছে।"

তিনি আরও বলেন, “আগামী ২০২৪ সালে লোকসভা নির্বাচন। তার আগে এই প্রকল্প, আয়ুষ্মান ভারত প্রকল্পে মতো যদি রাজ্যে বাস্তবায়ন না হয়, তাহলে পশ্চিমবঙ্গবাসী রাজ্যের সরকারকে তুলে  বঙ্গোপসাগরে ছুড়ে ফেলে দেবে।'

কী বললেন সাংসদ সুরিন্দর সিং আলুওয়ালিয়া?

এই প্রসঙ্গে বিজেপি সাংসদ সুরিন্দর সিং আলুওয়ালিয়া বলেন,"এই প্রকল্প (PM Vishwakarma) হল ১০০ শতাংশ কেন্দ্রের অনুদান। রাজ্য সরকারের পঞ্চায়েত, পুরসভাগুলি উপভোক্তাদের শংসাপত্র যাচাই করে দেবে। তাতে বাধা দিলে অসহায় মানুষগুলো বঞ্চিত হবেন। এর বিরোধিতা করা মানে তৃণমূল নিজের কবর নিজেই খুঁড়বে।"

বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পল বলেন," যেভাবে প্রধানমন্ত্রী আবাস যোজনায় রাজ্যের তৃণমূল সরকার স্বজনপোষণ করে প্রকৃত প্রাপকদের বঞ্চিত করেছে, আশঙ্কা করছি, সেরকমই এই প্রকল্পে রাজ্য সরকার গরিব অসহায় পরিবারগুলিকে বঞ্চিত করতে পারে। নিজের দলের লোকেদের এই সব সম্প্রদায়ের সাজিয়ে প্রকল্পের সুবিধা নেওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সেটা হলে পশ্চিমবঙ্গবাসী তৃণমূলকে ক্ষমা করবে না। লোকসভা ভোটেই তৃণমূলকে ছুড়ে ফেলে দেবে।"

পিএম বিশ্বকর্মা প্রকল্পে কী ঘোষণা হল?

রবিবার ১৭ সেপ্টম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদির জন্মদিন। পাশাপাশি একদিন পরেই বিশ্বকর্মা পুজো। দেশের নাপিত, ছুতোর, কামার, দরজি সহ ১৮ টি বংশ পরম্পরার শিল্প সম্প্রদায়ের পারিবারিক পেশার উন্নতিতে প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রকল্প (PM Vishwakarma) চালু করেছেন। এইদিন দ্বারিকা থেকে এই প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই রাজ্যে কোলকাতা, শিলিগুড়ি ছাড়াও দূর্গাপুরে এই প্রকল্পের ভার্চুয়াল মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এদিন দুর্গাপুরে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী চৌবে। এছাড়াও ছিলেন সাংসদ সুরিন্দর সিং আলুওয়ালিয়া, বিধায়ক অগ্নিমিত্রা পাল, বিধায়ক লক্ষণ ঘড়ুই, অজয় পোদ্দার, দুর্গাপুরের মহকুমাশাসক সৌরভ চট্টোপাধ্যায়, সিআরপিএফ আইজি বিদ্যৎ সেনগুপ্ত, ডিআইজি দেবব্রত ভট্টাচার্য  প্রমুখ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bjp

Madhyom

bangla news

Bengali news

Surendrajeet Singh Ahluwalia

PM Vishwakarma

Ashwini Kumar Choubey

bjp Madhyom bangla news Bengali news Surendrajeet Singh Ahluwalia PM Vishwakarma Ashwini Kumar Choubey


আরও খবর


ছবিতে খবর