img

Follow us on

Thursday, Jun 20, 2024

Vande Bharat: রবিবার থেকে রাজ্যে ছুটবে আরও ২টি বন্দে ভারত, উদ্বোধনে প্রধানমন্ত্রী

রবিবার নতুন ৯টি বন্দে ভারত ট্রেনের উদ্বোধন করবেন নরেন্দ্র মোদি

img

বন্দে ভারত এক্সপ্রেস (ফাইল ছবি)

  2023-09-21 09:52:20

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্বমানের সুবিধা যাত্রী স্বাচ্ছন্দ্য সবটাই রয়েছে বন্দে ভারত (Vande Bharat) এক্সপ্রেসে। যা নিয়ে  সারা ভারতবর্ষে চর্চা চলে। এরই মধ্যে রবিবার আরও ন'টি নতুন বন্দে ভারতের (Vande Bharat) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বর্তমানে সারাদেশে ২৫টি বন্দে ভারত ট্রেন চলে। নতুন ন'টি চালু হওয়ার পর বন্দে ভারত ট্রেনের সংখ্যা দাঁড়াবে ৩৪টি। যার মধ্যে বাংলাতে পাটনা-হাওড়া বন্দেভারত এবং হাওড়া-রাঁচি  রয়েছে এই তালিকায়। নতুন বন্দে ভারতগুলিকে ২৫টি নয়া ফিচার জোড়া হচ্ছে বলেও জানা গিয়েছে।

প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন নয়া ট্রেনগুলির

জানা গিয়েছে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি এই ট্রেনগুলির উদ্বোধন করবেন। নয়াদিল্লি থেকে ভার্চুয়ালি রবিবার ন'টি বন্দে ভারতের (Vande Bharat) উদ্বোধন করতে দেখা যাবে প্রধানমন্ত্রীকে। যে ২৫টি নতুন ফিচার যোগ করা হচ্ছে নয়া বন্দে ভারত ট্রেনগুলিতে সেগুলির মধ্য উল্লেখযোগ্য হল, ট্রেনের সিটগুলিকে আরও বেশি ঘোরানো যাবে, বসার আসনগুলি আরও আরামদায়ক হচ্ছে। কামরাগুলির সিটের রং এবার থেকে লাল থেকে বদলে নীল হয়ে যাচ্ছে, সিটের নিচে যে মোবাইল চার্জিং পয়েন্টগুলি থাকে, সেগুলিও সহজেই হাতের নাগালে পাওয়া যাবে। এর পাশাপাশি সামনে পা রাখার জায়গাটাও প্রশস্ত করা হচ্ছে। ওয়াশ বেসিনের জল যাতে ছিটকে যাত্রীদের গায়ে না লাগে সেজন্য ওয়াশ বেসিনগুলিকে আরও পর্যাপ্ত পরিমাণে গভীর করা হচ্ছে। পাশাপাশি ভোল বদলে যাচ্ছে টয়লেটগুলির।

রাজ্যে ফের জোড়া বন্দে ভারত (Vande Bharat)

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নতুন ন'টি বন্দে ভারত উদ্বোধনের (Vande Bharat) সময় ওড়িশা বা রাজস্থানে থাকবেন বলে জানা গিয়েছে। রবিবার থেকেই বাংলায় পাঁচটি রুটে বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়ে যাচ্ছে। এর আগে, হাওড়া-নিউ জলপাইগুড়ি, নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি এবং হাওড়া-পুরী এই তিন রুটে বন্দে ভারত ট্রেনের পরিষেবা শুরু হয়েছে। রবিবার থেকে শুরু হচ্ছে পাটনা-হাওড়া এবং রাঁচি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস। জানা গিয়েছে, আপ এবং ডাউন রুটে হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস যে স্টেশনগুলিতে স্টপ নেবে সেগুলি হল, আসানসোল, জসিডি, ঝাঝা, লক্ষীসরাই, মোকামা এবং পাটনা সাহিব। হাওড়া-পাটনা বন্দে ভারতের ট্রায়াল গত ৫ অগাস্ট এবং ১২ অগাস্ট সম্পন্ন হয়েছে। প্রায় ৫৩৫ কিলোমিটার পথ অতিক্রম করতে এই বন্দে ভারত (Vande Bharat) সময় নেবে সাড়ে ৬ ঘণ্টার মতো। অন্যদিকে হাওড়া-রাঁচি রুটে বন্দে ভারত চালু করার প্রস্তুতিও একেবারে শেষ। আগামী রবিবার থেকে শুরু হয়ে যাবে পরিষেবা।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Narendra Modi

bangla news

Bengali news

Vande Bharat

new 9 vande bharat train on sunday


আরও খবর


ছবিতে খবর