img

Follow us on

Thursday, Jul 18, 2024

Ration Scam: ঋণের টাকারও আয়কর দিতেন মন্ত্রী! বালুর অবান্তর দাবিতে বিভ্রান্ত ইডি

মন্ত্রীর নির্দেশেই স্ত্রী ও মেয়ে সংস্থার ডিরেক্টর হন, দাবি ইডির

img

প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ( ফাইল ছবি)

  2023-11-13 14:53:23

মাধ্যম নিউজ ডেস্ক: গতকালই জেল হেফাজত হয়েছে রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের (Ration Scam)। রবিবার তাঁকে ব্যাঙ্কশাল আদালতে পেশ করে ইডি। প্রাক্তন খাদ্যমন্ত্রীকে ৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন বিচারক। রেশন দুর্নীতি মামলায় জ্যোতিপ্রিয় মল্লিক গ্রেফতার হওয়ার পর পরই হদিশ মেলে 'শ্রী হনুমান রিয়েলকন প্রাইভেট লিমিটেড', 'গ্রেসিয়ার্স ইনোভেটিভ প্রাইভেট লিমিটেড', 'গ্ৰেসিয়াস ক্রিয়েশন প্রাইভেট লিমিটেড' এই তিনটি সংস্থার। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দাবি, এই সংস্থাগুলিকে কাজে লাগানো হতো দুর্নীতির কালো টাকা সাদা করতে। শুধু তাই নয়, জ্যোতিপ্রিয় বাকিবুরের কাছ থেকে ৯ কোটি টাকার ঋণ নেন। এই ঋণের টাকাও নাকি আয়কর দিতেন জ্যোতিপ্রিয়। বালুর এমন অযৌক্তিক দাবি ঘিরে বিভ্রান্ত ইডি কর্তারাও।

কালো টাকা কীভাবে সাদা করা হতো

রবিবারই আদালতে পেশ করা আবেদনপত্রে ইডি উল্লেখ করেছে যে মন্ত্রীর নির্দেশেই স্ত্রী ও মেয়ে ওই সংস্থার (Ration Scam) ডিরেক্টর হন। এমনকী চেকবইতে সই করার পরে সেটা তাঁরা জ্যোতিপ্রিয়র হাতেই দিতেন। পরে জ্যোতিপ্রিয় চার্টার্ড অ্যাকাউন্টকে জানিয়ে দিতেন ওই টাকা সরানোর জন্য। এরপর বাকিবুরের সংস্থা থেকে পুরো টাকা অন্য সংস্থায় সরিয়ে দেওয়া হতো। এই টাকার অঙ্ক প্রায় ২০ কোটি বলে মনে করা হচ্ছে।

ঋণের টাকার আয়কর!

বাকিবুর রহমানের (Ration Scam) কাছ থেকে ৯ কোটি টাকা ঋণের আয়কর জমা দেওয়া নিয়ে বিভ্রান্তিকর তথ্য দিয়েছেন প্রাক্তন খাদ্যমন্ত্রী। তদন্তকারী আধিকারিকরা এমনটাই জানিয়েছেন। ইডির দাবি, কোনও ব্যক্তির কাছে ঋণ নিলে তার আয়কর জমা দেওয়া যায় না এবং আয়কর বছরে কত টাকা তিনি আয় করেছেন তার ভিত্তিতেই হয়। এক্ষেত্রে এক অর্থনীতির বিশেষজ্ঞ বলছেন, ‘‘এটাকে অবান্তর বললেও ভুল হবে। লোন দুরকম হয়। একটা সিকিওরড লোন, একটা আনসিকিওরড লোন। সিকিওরড লোনের ক্ষেত্রেও ব্যাঙ্ক থেকে লোন নিয়ে কর ছাড় পাওয়া যায়। কিন্তু এটা কোনওভাবেই আয়ের অংশ নয়। তাই ঋণ কীভাবে আয়ের অংশ হতে পারে, সেটাই বোঝা যাচ্ছে। যেটা কিনা মন্ত্রী আয়কর রিটার্ন দিয়েছেন। ঋণের ওপর সুদের ওপর কর ছাড় থাকে। মন্ত্রীর ক্ষেত্রে যেটা হয়েছে, সেটা পৃথিবীর কোনও দেশে হয়না।’’ বাকিবুরের কাছে ঋণ নেওয়া নিয়ে মন্ত্রীর কাছে সাংবাদিকরা প্রশ্ন করলে, প্রাক্তন খাদ্যমন্ত্রী বলেন, ‘‘ছেড়ে দিন, গল্প ছেড়ে দিন।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের , Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

ED

Bengali news

Ration Scam

jyotipriya mallick


আরও খবর


ছবিতে খবর