img

Follow us on

Thursday, Jun 13, 2024

Loksabha Election 2024: অতীত থেকে শিক্ষা! ভোট গণনার কাজে শিক্ষক নয়, জানিয়ে দিল কমিশন

শিক্ষক হতে পারবেন না কাউন্টিং এজেন্ট, জানাল কমিশন

img

প্রতীকী চিত্র

  2024-05-31 13:42:17

মাধ্যম নিউজ ডেস্ক: ৪ জুন গণনা। জানা যাবে দিল্লির কুর্সি কার (Loksabha Election 2024) দখলে যাবে। তার আগে বড় সিদ্ধান্ত নিয়ে ফেলল কমিশন। নির্বাচন কমিশন জানিয়েছে ‘কাউন্টিং এজেন্ট’ হিসেবে কোন শিক্ষককে নিয়োগ করা যাবে না। সরকার এবং সরকার পোষিত স্থায়ী কিংবা অস্থায়ী সমস্ত শিক্ষকের ক্ষেত্রেই এই নির্দেশ প্রযোজ্য হবে বলে জানিয়েছে কমিশন।

অতীতের  অভিজ্ঞতা থেকে শিক্ষা নিল কমিশন

২০২১ সালের বিধানসভা নির্বাচনের গণনায় ব্যাপক কারচুপির অভিযোগ এনেছিল রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি। তাদের অভিযোগ ছিল, একটি বেসরকারি সংস্থা (IPAC) এবং শিক্ষকদের কাউন্টিং এজেন্ট হিসেবে ঢুকিয়ে দেওয়া হয়েছিল গণনা কেন্দ্রে। তাঁরা শাসক দলের হয়ে কাজ করেছিল বলে অভিযোগ। এবার যাতে সেই ঘটনার পুনরাবৃত্তি না হয়, তার জন্যই আগাম এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই দেশে ৬ দফার নির্বাচন শেষ হয়েছে। শেষ দফার (Loksabha Election 2024) নির্বাচন হবে ১ জুন। এদিন বাংলার ৯ টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। ৪ জুন ভোট গণনার শেষে জানা যাবে নির্বাচনের ফলাফল। গণনার কাজে বিভিন্ন দলের প্রার্থীদের এজেন্ট হিসেবে শিক্ষকদের ব্যবহার করার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হল। প্রসঙ্গত কমিশনের আগে থেকেই নিয়ম রয়েছে, শুধু শিক্ষক নয়, কোনও সরকারি কর্মচারীকেই কাউন্টিং-এর এজেন্ট হিসেবে ব্যবহার করা যায় না। তা সত্ত্বেও কোথাও কোথাও শিক্ষকদের এই কাজে ব্যবহার করা হত বলে অভিযোগ উঠেছে। কমিশনের নতুন নির্দেশিকা জারি করে সেই বিষয়টি আরও একবার পরিষ্কার করে দিল বলে মনে করা হচ্ছে।

কোনও সরকারী কর্মী গণনায় নিয়ুক্ত হতে পারবেন না

জাতীয় নির্বাচন কমিশনের (Election Commission) নিয়ম অনুযায়ী ভোট গণনার সময় সংশ্লিষ্ট কেন্দ্রে রিটার্নিং অফিসারের তত্ত্বাবধানে এবং নির্দেশে প্রার্থীদের উপস্থিতিতে গণনার কাজ সম্পন্ন হয়। তবে প্রার্থীরা উপস্থিত থাকবেন কিনা, তা তাঁদের উপর নির্ভর করে। এক্ষেত্রে কোন বাধ্যবাধকতা নেই। কিন্তু একাধিক জায়গায় গণনার কাজ চলে। যে কারণে প্রার্থী একা সব জায়গায় উপস্থিত থাকতে পারবেন, এই সম্ভাবনা থাকে না। সেই কারণে তাঁদের পক্ষে কাউন্টিং এজেন্ট নিয়োগ করা হয়। যারা প্রার্থীর জন্য কত ভোট পড়েছে, সেই বিষয়টি খেয়াল রাখেন। তাঁদের উপর (Loksabha Election 2024) গণনার কাজ চলা পর্যন্ত গোটা বিষয়টি পর্যবেক্ষণ করার দায়িত্ব থাকে। স্বাভাবিকভাবে এই কাজে কোন সরকারি কর্মী নিযুক্ত হলে পর তাদের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠতে পারে। সেই কারণেই সরকার পোষিত স্কুল শিক্ষকদের নিয়োগ করা যাবে না বলে পরিষ্কার করে জানিয়ে দিল নির্বাচন কমিশন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

loksabha election 2024

latest bengali news

Loksabha Election

loksabha election news

loksabha election news update

loksabha election news live

loksabha election latest news

loksabha election update

loksabha election latest update

loksabha election 2024 news

loksabha election 2024 news update

loksabha election 2024 news live

loksabha election 2024 latest news

loksabha election 2024 update

loksabha election 2024 latest update

lok sabha election 2024 campaign


আরও খবর


ছবিতে খবর