img

Follow us on

Monday, Apr 22, 2024

Suvendu Adhikari: আলিপুরে কারা দফতরের জমি বিক্রিতেও দুর্নীতি! রাজ্যপালকে চিঠি দিলেন শুভেন্দু

Suvendu Adhikari: বড়সড় দুর্নীতি হয়েছে বলে অভিযোগ করলেন বিরোধী দলনেতা। কারামন্ত্রী অখিল গিরির কী বক্তব্য?

img

রাজ্যপালকে চিঠি শুভেন্দুর

  2023-03-16 12:28:12

মাধ্যম নিউজ ডেস্ক: নিয়োগ দুর্নীতি, গরু পাচার কাণ্ডে নাজেহাল অবস্থা রাজ্যের। এই আবহেই আরও এক দুর্নীতির কথা প্রকাশ্যে আনলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। আলিপুরে কারা দফতরের জমি বিক্রি নিয়ে বড়সড় দুর্নীতি হয়েছে বলে অভিযোগ করলেন শুভেন্দু অধিকারী। সেই অভিযোগের তদন্ত চেয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোসকে চিঠি দিলেন তিনি। রাজ্যপাল যাতে বিষয়টি অনুসন্ধান করে দেখেন, সেই অনুরোধ জানিয়েছেন বিরোধী দলনেতা। বুধবার পাঁচ পাতার চিঠিটি রাজভবনে পাঠিয়ে একটি ট্যুইট করেছেন নন্দীগ্রাম বিধায়ক।

কী দাবি শুভেন্দুর?

শুভেন্দু লিখেছেন, “আমি মাননীয় রাজ্যপালকে একটি বড় কেলেঙ্কারির তদন্ত করার জন্য অনুরোধ করেছি যেখানে আলিপুরের সংশোধনাগারের ৫.৬ একর জমি ‘আলিপুর গ্রিন সিটি ডেভেলপমেন্ট’ প্রকল্পের অধীনে অত্যধিক কম দামে দেওয়া হয়েছে। যার ফলে ৮৭৬ কোটি টাকা রাজস্ব ক্ষতি হয়েছে।” চিঠিতে শুভেন্দু আরও দাবি করেছেন, আলিপুরের জমিটি মুম্বইয়ের একটি সংস্থাকে নূন্যতম দামে ৯৯ বছরের জন্য লিজ দিয়েছে। ৮৭৬ কোটি টাকার জমি মাত্র ৪১৪ কোটি টাকা বিক্রি করে দেওয়া হয়েছে।

শুভেন্দুর দাবি, আলিপুরে ৫.৬ একর জমি যেখানে ১০ লাখ স্কোয়ার ফুট বিক্রয়যোগ্য জায়গা রয়েছে, তা এক সংস্থাকে ৪১৪ কোটি টাকায় দিয়ে দেওয়া হয়েছে। কিন্তু সেখানে মোট বিক্রয়যোগ্য জমির দাম ২ হাজার ৩০০ কোটি টাকারও বেশি। আলট্রা প্রিমিয়াম ওই অ্যাপার্টমেন্টগুলির দাম আনুমানিক সাড়ে পাঁচ হাজার টাকা স্কোয়ার ফুট হতে পারে। সেক্ষেত্রে ওই আলিপুরের ওই জমি জলের দরে দিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ শুভেন্দুর। এই দুর্নীতিতে রাজ্যের এক মন্ত্রীর পাশাপাশি কয়েকজন আমলার নামে এই গোটা প্রক্রিয়ায় যুক্ত থাকার অভিযোগ এনেছেন তিনি। এমন সব অভিযোগ এনে জমি বিক্রি ও ওই আবাসন প্রকল্প নিয়ে দুর্নীতির অভিযোগ এনে রাজ্যপালের কাছে তদন্তের দাবি করেছেন বিরোধী দলনেতা।

উল্লেখ্য, আলিপুর সংশোধনাগার বারুইপুরে স্থানান্তরিত হয়ে যাওয়ার পরেই ওই জমিটির একাংশে স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি উপলক্ষে একটি মিউজিয়াম তৈরি করা হয়েছে। জমির বাকি অংশটি আবাসন প্রকল্পের জন্য দেওয়া হয়েছে। সেই আবাসন প্রকল্পটি তৈরি করছে একটি বেসরকারি সংস্থা। আর এটি নিয়েই অভিযোগ করেছেন শুভেন্দু। 

কারামন্ত্রীর কী বক্তব্য?

অন্যদিকে, শুভেন্দু অধিকারীর এই অভিযোগের বিষয়ে রাজ্যের কারামন্ত্রী অখিল গিরিকে প্রশ্ন করা হলে তিনি বলছেন, “কেন্দ্রীয় সরকারের সব নিয়ম মেনেই ওখানে আবাসন প্রকল্প তৈরি হচ্ছে। কোথাও কোনও দুর্নীতি নেই। অভিযোগের কোনও সারবত্তা নেই বলে মনে করি। তবে যে কেউ অভিযোগ করতেই পারেন।” এই পরিস্থিতিতে শুভেন্দুর লেখা চিঠিতে কী পদক্ষেপ নিতে চলেছে রাজ্যপাল সিভি আনন্দ বোস, তারই অপেক্ষায় রাজ্যবাসী।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Suvendu Adhikari

land scam

CV Anand Bose

Land Corruption


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর