img

Follow us on

Wednesday, May 01, 2024

Abhishek Banerjee: সুপ্রিম কোর্টেও স্বস্তি পেলেন না অভিষেক! জেরা করতে পারবে সিবিআই

Supreme Court: ১০ জুলাই মামলার পরবর্তী শুনানি। তবে, ২৫ লক্ষ টাকা জরিমানা এখনই দিতে হবে না...

img

অভিষেক বন্দ্যোপাধ্যায়।

  2023-05-26 16:53:33

মাধ্যম নিউজ ডেস্ক: কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় আপাতত স্বস্তি পেলেন না তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। শুক্রবার শীর্ষ আদালত (Supreme Court) জানিয়ে দেয়, কলকাতা হাইকোর্টের নির্দেশে এখনই হস্তক্ষেপ করছে না তারা। অভিষেককে কোনও রক্ষাকবচও দেয়নি সুপ্রিম কোর্ট। তবে তাঁকে ২৫ লক্ষ টাকা জরিমানার যে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট, তাতে স্থগিতাদেশ দিয়েছে শীর্ষ আদালত। ১০ জুলাই এই মামলার পরবর্তী শুনানি। 

সুপ্রিম দুয়ারে অভিষেক

গ্রেফতারির আশঙ্কায় রক্ষাকবচ চেয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। সোমবার, সুপ্রিম কোর্টের (Supreme Court) অবকাশকালীন বেঞ্চে, দ্রুত শুনানির আর্জি জানান অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি। তিনি বলেন, 'অভিষেককে রোজই সমন পাঠানো হচ্ছে। শনিবার সিবিআই তাঁকে ৯ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে। তাঁকে গ্রেফতারও করা হতে পারে।' অভিষেকের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ না করার আবেদনও জানানো হয়। কিন্তু শুক্রবার সুপ্রিম কোর্টে বিচারপতি জেকে মাহেশ্বরী এবং বিচারপতি পিএস নরসিমহার অবকাশকালীন বেঞ্চ জানায়, তদন্তে এখনই হস্তক্ষেপ করবে না আদালত। 

বিচারপতিদের অভিমত

বিচারপতি জিতেন্দ্র কুমার মাহেশ্বরী বলেন, 'আমি পুরো বিষয়টি খতিয়ে দেখেছি। (তৎকালীন) ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বেঞ্চ পরিবর্তন করেছিলেন। তারা আবেদনের শুনানির সুযোগ দিয়েছিল এবং নির্দেশ দেওয়া হয়েছে। হাইকোর্ট বলেছে যে তারা তদন্তে হস্তক্ষেপ করতে পারবে না। এটা কীভাবে ভুল হতে পারে?' একইসুরে বিচারপতি নরসীমা বলেন, 'সবদিক বিবেচনা করে রায় দেওয়া হয়েছে।' সেইসঙ্গে তিনি বলেন, শুধুমাত্র ২৫ লাখ টাকা জরিমানার বিষয়টা যুক্তিসংগত নাও হতে পারে। (তাছাড়া) বাকি যে রায় দেওয়া হয়েছে, তা ন্যায়সংগত। প্রাথমিকভাবে মনে হচ্ছে যে শুধুমাত্র জরিমানার বিষয়টা ছাড়া ওই রায়ে কোনও সমস্যা নেই।'

‘‘কতদিন ওকে কোলে নিয়ে ঘুরে বেড়াবেন মমতা’’! অভিষেককে কটাক্ষ দিলীপের

আর্থিক জরিমানায় স্থগিতাদেশ

অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) জিজ্ঞাসাবাদ সংক্রান্ত মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায় বহাল রাখেন বিচারপতি অমৃতা সিনহা। নির্দেশনামায় বিচারপতি সিনহা উল্লেখ করেন, শাসক দলের শীর্ষনেতা হিসেবে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের তদন্ত প্রক্রিয়া এড়িয়ে যাওয়ার কথা নয়। অথচ, আবেদনকারীরা, বিশেষত  অভিষেক বন্দ্যোপাধ্যায় সর্বশক্তি দিয়ে তদন্তের বিরোধিতা করছেন। পাশাপাশি, অভিষেক বন্দ্যোপাধ্যায় ও কুন্তল ঘোষকে ২৫ লক্ষ টাকা করে জরিমানা করেন বিচারপতি অমৃতা সিনহা। সেই ২৫ লক্ষ টাকার আর্থিক জরিমানায় স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

cbi

Madhyom

Supreme court

bangla news

ED

Abhishek Banerjee


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর