img

Follow us on

Tuesday, Apr 23, 2024

Summer Vacation: ভোটের উত্তাপে রাজ্যের স্কুলগুলিতে এগিয়ে এল গরমের ছুটি, বাড়ল দিনও, কবে থেকে?

গরমের ছুটি এগিয়ে এল পশ্চিমবঙ্গের সরকার ও সরকার পোষিত স্কুলগুলিতে...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-04-02 12:30:55

মাধ্যম নিউজ ডেস্ক: গ্রীষ্মের তাপপ্রবাহ শুরু হয়ে গিয়েছে বলাই যায়। রাজনৈতিক উত্তাপও বেড়েছে ভোটবঙ্গে। লোকসভা ভোটের কারণে তাই রাজ্যের স্কুলগুলিতে (Summer Vacation) এগিয়ে আনা হল গরমের ছুটি। পাশাপাশি বাড়ল ছুটির পরিমাণও। চলতি বছরে গরমের ছুটি থাকবে ২২ দিন। ৬ মে থেকে ২ জুন পর্যন্ত এই গরমের ছুটি থাকবে বলে জানিয়েছে বোর্ড। সাধারণ নিয়ম অনুযায়ী, ৯ মে থেকে গরমে ছুটি পড়ত। কিন্তু এবার ছুটি তিনদিন এগিয়ে এল। এই ছুটি কার্যকর হবে বাংলার সমস্ত সরকারি এবং সরকার পোষিত স্কুলগুলিতে।

সাধারণভাবে গরমের ছুটি ১০ দিনের থাকে, বেড়ে হল ২২ দিন

সাধারণভাবে গরমের (Summer Vacation) ছুটি ১০ দিনের থাকে। এবার তা বেড়ে ২২ দিনের হচ্ছে। অর্থাৎ ১২ দিন বাড়ল গরমের ছুটি। তার কারণ অবশ্যই লোকসভা ভোট। কারণ প্রতিটা স্কুলেই ভোট কেন্দ্র তৈরি করা হবে। এর পাশাপাশি শিক্ষক-অশিক্ষক কর্মচারীরা ভোটের কাজে ব্যস্ত থাকবেন। তাই গরমের ছুটিও বাড়িয়ে দেওয়া হল।

ভোটের কারণে স্কুল ছুটি

ইতিমধ্যে পর্ষদ বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে (Summer Vacation), ভোটের জন্য ১৬ থেকে ২০ এপ্রিল পর্যন্ত কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ির সমস্ত স্কুল বন্ধ থাকবে। এর পাশাপাশি দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুরে স্কুল বন্ধ থাকবে ২৪ থেকে ২৭ এপ্রিল দ্বিতীয় দফার ভোটের কারণে।

ভোটের কারণে এগিয়ে আসে মাধ্যমিকও

তবে ভোটের কারণে শুধুমাত্র স্কুলে গ্রীষ্মের ছুটি (Summer Vacation) বাড়ল তাই নয়। চলতি বছরে মাধ্যমিকের দিনক্ষণও এগিয়ে আনে পর্ষদ। ফেব্রুয়ারির ২ তারিখ থেকে শুরু হয়েছিল দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা। ১২ ফেব্রুয়ারি শেষ হয়। জানা গিয়েছে, মাধ্যমিকের খাতা দেখার কাজ ইতিমধ্যে শেষ হয়ে গিয়েছে। বর্তমানে রেজাল্ট তৈরির কাজ চলছে। প্রতিবারের মতো মে মাসেই প্রকাশিত হবে ফল।

আগেভাগে গরমের ছুটি ঘোষণায় কী বলছে শিক্ষক সংগঠন?

তবে গরমের ছুটি আগেভাগে ঘোষণা করার (Summer Vacation) ফলে অনেক রকমের মতও উঠে এসেছে। যেমন শিক্ষানুরাগী ঐক্যমঞ্চের সাধারণ সম্পাদক কিঙ্কর অধিকারী এ বিষয়ে জানিয়েছেন, এক মাসেরও বেশি সময় পরে আসতে চলেছে ৬ মে। তাই এখন থেকে এইভাবে নোটিশ দেওয়াটা বাস্তবসম্মত নয় বলেই মনে করেন তিনি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappTelegramFacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Summer Vacation

Lok sabha Vote 2024

ls poll 2024

summer vacation in west bengal schools

west bengal government schools


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর