img

Follow us on

Sunday, Jul 21, 2024

Calcutta High Court: হাইকোর্টে ভর্ৎসিত রাজ্য, নবান্ন বাসস্ট্যান্ডের সামনেই ডিএ নিয়ে ধর্নার অনুমতি

রেড রোডে র‍্যালি হলে নবান্নের সামনে নয় কেন? হাইকোর্টের প্রশ্ন রাজ্যকে

img

Calcutta_High_Court

  2023-12-21 17:01:30

মাধ্যম নিউজ ডেস্ক: এ রাজ্যে সরকারের বিরোধিতা করার অর্থই হল প্রশাসনের রোষানলে পড়া। সঙ্গত দাবি নিয়ে পথে নেমে কেউ আন্দোলন করলে তাতেও নেমে আসে শাসকের খড়্গহস্ত। পুলিশের প্রথম কাজই হয়, অনুমতি না দেওয়া। বিজেপি এবং রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর সভা নিয়ে এরকম একাধিক ঘটনার সাক্ষী রাজ্যবাসী। প্রতিটি ক্ষেত্রেই অবশ্য হাইকোর্টের (Calcutta High Court) কড়া সমালোচনার মুখে পড়ে, পিছু হটে শেষমেশ অনুমতি দিতে বাধ্য হয়েছে মমতার প্রশাসন। বৃহস্পতিবার একই ঘটনা ঘটল ডিএ আন্দোলনকারীদের ক্ষেত্রেও। তাঁদের সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চের সভার অনুমতি আটকে দিয়েছিল পুলিশ। কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা শর্তসাপেক্ষে সেই অনুমতি দিয়ে দিলেন। শুধু তাই নয়, এবারও বিচারপতির ভর্ৎসনা থেকে রেহাই মিলল না সরকারের।

কী নির্দেশ দিল হাইকোর্ট (Calcutta High Court)

সংগ্রামী যৌথমঞ্চের পরিকল্পনা ছিল, তারা নবান্ন বাসস্ট্যান্ডের কাছে তাদের প্রতিবাদ সভা করবে। সেই মতো পুলিশের কাছে নিয়ম মাফিক আবেদনও করে তারা। কিন্তু প্রথা মেনে পুলিশ সেই অনুমতি দেয়নি। যুক্তি হল, রাজ্যের প্রশাসনিক কার্যালয় হল নবান্ন। সেখানে এই ধরনের বিক্ষোভ কর্মসূচি হলে আইনশৃঙ্খলার অবনতি হতে পারে, নিরাপত্তাও হতে পারে বিঘ্নিত। রাজ্যের আরও যুক্তি ছিল, এভাবে ধর্না দিয়ে নাকি কোনও কাজ হয় না। এরই উত্তরে বিচারপতি মান্থা পাল্টা প্রশ্ন করেন, রেড রোডেও তো ১৪৪ ধারা থাকে। তাহলে সেখানে প্রশাসন মিছিল বা শোভাযাত্রা করার অনুমতি কীভাবে দিচ্ছে? আর সেখানে অনুমতি দেওয়া হলে নবান্নের কাছে নয় কেন?
এরপরই তিনি জানিয়ে দেন, নবান্ন বাসস্ট্যান্ডের সামনে ধর্না কর্মসূচি করা যাবে, তবে কোনওভাবেই তা যেন ৭২ ঘণ্টার বেশি না হয়। একসঙ্গে ৩০০ জনের বেশি একই সময়ে থাকার ওপরও নিষেধাজ্ঞা জারি করেছেন বিচারপতি (Calcutta High Court)। বিচারপতি আরও জানিয়ে দেন, ধর্নাতে কাজ হয় না, এই যুক্তিরও কোনও সারবত্তা নেই। কারণ চাকরিপ্রার্থীরা যখন ধর্না দিচ্ছেন, তখন তা দেখেই সরকার তাঁদের আলোচনার টেবিলে ডেকেছিল।

কী কর্মসূচি যৌথমঞ্চের?

আদালতের রায়ে দৃশ্যতই খুশির আবহ আন্দোলনকারীদের মধ্যে। সংগ্রামী যৌথ মঞ্চ কোর্টের (Calcutta High Court) রায় মেনে তাদের কর্মসূচিও ঘোষণা করে দিয়েছে। সেই মোতাবেক নবান্ন বাসস্ট্যান্ডের সামনে ধর্নায় তারা বসবেন আগামী ২২ ডিসেম্বর, যা চলবে ২৪ ডিসেম্বর পর্যন্ত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

Madhyom

bangla news

Bengali news

Nabanna

nabanna bus stand

da movement in west bengal

red road rally


আরও খবর


ছবিতে খবর