img

Follow us on

Thursday, Jul 25, 2024

SSC Recruitment Case: রাজ্যের দেড় লক্ষাধিক শিক্ষকের তথ্য পোর্টালে প্রকাশের নির্দেশ হাইকোর্টের

Calcutta High Court: ‘বাংলা শিক্ষা’ পোর্টালে তথ্য প্রকাশের নির্দেশ

img

প্রতীকী চিত্র

  2024-06-21 14:53:18

মাধ্যম নিউজ ডেস্ক: পশ্চিমবঙ্গের ১ লক্ষ ৬০ হাজার সরকারি এবং সরকার পোষিত হাই-স্কুলের শিক্ষকের তথ্য প্রকাশ করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের (Calcutta Highcourt) নির্দেশে ওই হাই-স্কুলগুলির কর্মরত শিক্ষকদের তথ্য প্রকাশ করতে হবে শিক্ষা দফতরকে। আদালতের নির্দেশের ফলে (SSC Recruitment Case) প্রায় ১ লক্ষ ৬০ হাজার শিক্ষকের তথ্য প্রকাশ করতে হবে রাজ্য সরকারকে।

শিক্ষকদের তথ্য প্রকাশের নির্দেশ আদালতের

আদালত জানিয়েছে (SSC Recruitment Case) রাজ্য সরকারকে স্কুলগুলিতে কর্মরত শিক্ষকদের নাম, স্কুলের নাম, শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতা, কতদিন চাকরি করছেন, কবে অবসর নেবেন, এই সমস্ত তথ্য পোর্টালে জানাতে হবে। কোন স্কুলে, কোন বিষয়ে কতজন শিক্ষক রয়েছেন তাও পোর্টালে প্রকাশ করার নির্দেশ দেওয়া হয়েছে। আদালতের পর্যবেক্ষণ শিক্ষকদের সম্পর্কে স্বচ্ছ ধারণা তৈরি করতেই এই পদক্ষেপ নিতে হবে রাজ্য সরকারকে।

মুর্শিদাবাদের স্কুলে বেআইনী নিয়োগের অভিযোগ

প্রসঙ্গত মুর্শিদাবাদের গোথা এআর হাইস্কুলে বেআইনি শিক্ষক (SSC Recruitment Case) নিয়োগের মামলার সুনামি ছিল হাইকোর্টে (Calcutta Highcourt)। এই মামলার সূত্রেই বিচারপতি বিশ্বজিৎ বসুর নির্দেশ, আগামী দুই সপ্তাহের মধ্যে রাজ্যের শিক্ষা দফতরকে অনলাইনে হাইস্কুলে কর্মরত সমস্ত শিক্ষকের তথ্য প্রকাশ করতে হবে। ‘বাংলা শিক্ষা’ পোর্টালে ওই তথ্য প্রকাশ করতে বলেছে কলকাতা হাইকোর্ট। হাই-স্কুলের পাশাপাশি মিশনারি স্কুলের শিক্ষকেরও তথ্য প্রকাশ করতে বলা হয়েছে। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতেই এই নির্দেশ বলে জানিয়েছে আদালত।

মুর্শিদাবাদের গোথা এর হাইস্কুলে অনিয়মের অভিযোগ (SSC Recruitment Case)

মুর্শিদাবাদের গোথা এর হাইস্কুলে শিক্ষকের নিয়োগের অনিয়মের অভিযোগ উঠেছিল। এই মামলা হাইকোর্টে যায়। মামলাকারীদের অভিযোগ স্কুল সার্ভিস কমিশনের সুপারিশ না হওয়া সত্ত্বেও ওই স্কুলে শিক্ষক নিয়োগ করা হয়েছিল। মামলাকারীদের হয়ে আদালতে সওয়াল করেন আইনজীবী ফিরদৌস শামিম। আদালতে এসএসসি দাবি করে অন্য এক প্রার্থীর সুপারিশপত্র জাল করে চাকরি পেয়েছেন অভিযুক্ত।

আরও পড়ুন: নন্দীগ্রাম থানায় ১৫ দিনে ৪৭টা এফআইআর! বিজেপির আর্জিতে পুলিশের বিরুদ্ধে মামলার অনুমতি কোর্টের

এই মামলাতেই (SSC Recruitment Case) এবার রাজ্যের সমস্ত হাই-স্কুলের শিক্ষকদের তথ্য প্রকাশ করেন নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta Highcourt)। প্রসঙ্গত ওই ঘটনায় এখনও সিআইডি তদন্ত চলছে। সিআইডি তদন্তের কী ফলাফল বের হয়, সেদিকেও তাকিয়ে রয়েছে ওয়াকিবহাল মহল। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Calcutta Highcourt

West Bengal

bangla news

Bengali news

news in bengali

Bengal Teacher Recruitment Case


আরও খবর


ছবিতে খবর