img

Follow us on

Wednesday, May 01, 2024

Local Train: এবার তারকেশ্বর লাইনে ট্রেন ছুটবে ঘণ্টায় ১২০ কিমি বেগে, সফল ট্রায়াল রান

তারকেশ্বর লাইনে বাড়ছে লোকাল ট্রেনের গতি!

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-01-18 08:26:23

মাধ্যম নিউজ ডেস্ক: তারকেশ্বর লাইনের যাত্রীদের জন্য সুখবর দিল ভারতীয় রেল। এই লাইনে ট্রেনের গতিবেগ অনেকটাই বাড়তে চলেছে। বুধবার তার ট্রায়াল রানও (Local Train) সফল হয়েছে বলে জানা গিয়েছে। বিশেষজ্ঞ মহলের মতে, এর ফলে যাতায়াতের সময় অনেকটাই কমে যাবে এবং যাত্রীদের সময় অনেকটাই বাঁচবে। অফিস টাইমের নিত্যযাত্রীরা এতে খুশি। তবে যাত্রী মহলের একাংশ তারকেশ্বর লাইনে ট্রেনের সংখ্যা আরও বাড়ানোর পক্ষে দাবি তুলেছেন।

পরীক্ষামূলক ট্রেন ছোটে বুধবার

রেল সূত্রে খবর মিলেছে, বর্তমানে ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে শেওড়াফুলি-আরামবাগ লাইনে ছোটে লোকাল ট্রেন (Local Train)। ১৫টি স্টেশন চলতে দিতে সময় লাগে প্রায় দেড় ঘণ্টা মতো। ভবিষ্যতে এই পথেই ট্রেনের সর্বাধিক গতিবেগ হতে চলেছে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। রেলের তরফে বুধবারই জানানো হয়েছে, পরীক্ষামূলক ভাবে তারকেশ্বর থেকে দুপুর ২টো নাগাদ চার কামরার একটি ট্রেন চালানো হয়েছে। বুধবার ট্রেনটি শেওড়াফুলি পৌঁছয় দুপুর ২টো বেজে ২৭ মিনিটে। অর্থাৎ, মাত্র ২৭ মিনিটে ট্রেনটি অতিক্রম করেছে ৩৪ কিলোমিটার পথ। রেল সূত্রে আরও জানা গিয়েছে, বুধবার ট্রায়াল রানে ট্রেনের সর্বাধিক গতিবেগ ছিল ১২৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় অন্যদিকে গড় গতিবেগ ছিল ঘণ্টায় ১১০ কিলোমিটার। এই হিসাব অনুযায়ী, শেওড়াফুলি-আরামবাগ লাইনের ওই ১৫টি স্টেশন মাত্র এক ঘণ্টায় পাড়ি দেওয়া সম্ভব হবে।

কী বলছেন শেওড়াফুলির স্টেশন ম্যানেজার

শেওড়াফুলির স্টেশন ম্যানেজার রাম আধার প্রসাদ বলেন, ‘‘ট্রেনের (Local Train) গতি বাড়লে যাত্রীদের সুবিধা হবে। অনেক কম সময়ে গন্তব্যে পৌঁছতে পারবেন যাত্রীরা। এখন ৮০ কিলোমিটার বেগে ট্রেন চলে। ভবিষ্যতে গতিবেগ হতে পারে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। আজ তার ট্রায়াল রান হয়েছে। সেটি সফলও হয়েছে। ওই গতিতে ট্রেন কবে থেকে ছুটবে, তা রেলের উচ্চপদস্থ আধিকারিকেরা ঠিক করবেন।’’

 

আরও পড়ুন: আরও চাপে শাহজাহান! বিজেপি কর্মী খুনের মামলার কেস ডায়েরি চাইল হাইকোর্ট

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Indian Railway

bangla news

Bengali news

Local Train speed

tarkeswar line local


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর