img

Follow us on

Monday, May 20, 2024

Weather Update: রবিবারও ভিজবে কলকাতা সমেত দক্ষিণবঙ্গ, কতদিন চলবে বৃষ্টি?

বঙ্গোপসাগরে সক্রিয় নিম্নচাপ, এর জেরেই বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে

img

প্রতীকী ছবি

  2023-09-03 10:03:53

মাধ্যম নিউজ ডেস্ক: সপ্তাহের ছুটির দিন রবিবারে বৃষ্টিস্নাত হতে চলেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি (Weather Update)। অন্যদিকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কমতে পারে। আবহাওয়া অফিস বলছে, বঙ্গোপসাগরে ইতিমধ্যে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত (Weather Update)। এর পাশাপাশি সোমবার নতুন একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। এই দুইয়ের প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত (Weather Update) হবে। প্রসঙ্গত, চলতি বর্ষায় বৃষ্টিপাতের ঘাটতি দেখা গিয়েছে কলকাতা সমেত দক্ষিণবঙ্গে। পরিসংখ্যান বলছে প্রায় ২৫ শতাংশ বৃষ্টিপাতের ঘাটতি (Weather Update) রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে সেপ্টেম্বরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

কেমন থাকবে কলকাতার আবহাওয়া (Weather Update)?

হাওয়া অফিস জানাচ্ছে, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াস (Weather Update)।  জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় তিলোত্তমায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি।  অন্যদিকে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৯৭ শতাংশ (Weather Update) এবং সর্বনিম্ন ৬৫ শতাংশ। রবিবারও দিনভর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কলকাতায়। একই পরিস্থিতি চলবে সোমবারও। মঙ্গলবার থেকে ফের বদল হবে আবহাওয়া (Weather Update)।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

দক্ষিণবঙ্গে ইতিমধ্যে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস (Weather Update) দিয়েছে হাওয়া অফিস। বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তে ভিজতে চলেছে উপকূলবর্তী জেলাগুলি। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে হতে পারে বৃষ্টিপাত। সোমবার এই বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। অন্যদিকে দক্ষিণবঙ্গে সমস্ত জেলাতেই রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা (Weather Update)।

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া

চলতি বর্ষায় উত্তরবঙ্গে বেশ ভালোই বৃষ্টিপাত (Weather Update) হয়েছে। এবার ধীরে ধীরে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে বলে জানাচ্ছেন আলিপুর আবহাওয়া দফতরের আধিকারিকরা। জানা গিয়েছে, রবিবার দার্জিলিং, কালিম্পং জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদা এই জেলাগুলিতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা (Weather Update) রয়েছে। তবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বললেই চলে।

সেপ্টেম্বরেই বর্ষা নিয়ে আশাবাদী আবহাওয়া দফতর (Weather Update)

মৌসম ভবন বলছে যে এটিই ছিল শুষ্কতম বর্ষা যা ১২২ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। মোট বৃষ্টিপাতের ঘাটতিও রয়েছে অনেকটাই। এই পরিস্থিতিতে হাওয়া অফিসের আধিকারিকরা জানাচ্ছেন যে জুলাই, অগাস্টে বৃষ্টিপাত না হলেও সেপ্টেম্বরে বেশ ভালোই বৃষ্টিপাত হবে (Weather Update)। ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে ওড়িশা, পশ্চিমবঙ্গ সহ উত্তর-পূর্ব ভারতের একাধিক রাজ্যে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather Update

bangla news

Bengali news

Kolkata Weather Update

Rain in west bengal

monsoon in west bengal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর