img

Follow us on

Thursday, Jun 20, 2024

Dengue Situation: ভয়াবহ ডেঙ্গি পরিস্থিতি, রাজ্য সরকারকে তীব্র আক্রমণ শুভেন্দুর

ডেঙ্গি নিয়ে কী পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা?

img

শুভেন্দু অধিকারী (ফাইল ছবি)

  2023-09-18 12:43:23

মাধ্যম নিউজ ডেস্ক: ভয়াবহ আকার ধারণ করেছে রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি (Dengue Situation)। স্বাস্থ্য দফতরের অভ্যন্তরীণ বৈঠকেও এ নিয়ে রীতিমতো উদ্বেগ প্রকাশ করা হয়েছে বলে জানা গিয়েছে। সরকারি রিপোর্ট অনুযায়ী সেপ্টেম্বর মাসের ৫ তারিখ পর্যন্ত ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ৭০৯ বলে জানা গিয়েছে। বিগত জুলাই থেকে অগাস্ট পর্যন্ত ডেঙ্গি আক্রান্তের সংখ্যা লাফিয়ে বেড়েছে ৫ গুণ। কলকাতা পুরসভা এবং শহরতলি এলাকায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা দেড় হাজার (Dengue Situation)। সরকারি মতে, মৃতের সংখ্যা ৩ হলেও বেসরকারি হিসাব বলছে এই সংখ্যা ৩১।

রাজ্যকে তীব্র আক্রমণ শুভেন্দুর

ডেঙ্গির এমন পরিস্থিতি (Dengue Situation) নিয়ে রাজ্য সরকারকে তীব্র আক্রমণ শানিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। নন্দীগ্রামের বিধায়কের মতে, ‘‘ডেঙ্গি মোকাবিলায় সম্পূর্ণভাবে ব্যর্থ রাজ্য প্রশাসন। ডেঙ্গি ভয়াবহ আকার ধারণ করেছে। কলকাতার কোনও বেসরকারি হাসপাতালে শয্যা নেই। ঠিক করে ডেঙ্গি পরীক্ষা করা হচ্ছে না। বাড়িতে বাড়িতে জ্বর। ফেব্রুয়ারি-মার্চে ডেঙ্গি আসার আগেই ব্যবস্থা গ্রহণ করেছিল কেন্দ্র। কিন্তু রাজ্য সরকার সেই টাকা অন্য খাতে ব্যয় করে দিয়েছে। মশাবাহিত রোগ প্রতিরোধে সম্পূর্ণ ব্যর্থই রাজ্য সরকার (Dengue Situation)।’’ শুভেন্দু অধিকারীর এই বক্তব্যে সিলমোহর দিতে দেখা গিয়েছে কলকাতার মেডিক্যাল সার্ভিস সেন্টারের যুগ্ম সম্পাদক চিকিৎসক কবিউল হককে। তিনি বলেন, ‘‘মশা বাহিত রোগ ঠেকানোর জন্য রাজ্য সরকারের যা যা ব্যবস্থা নেওয়ার দরকার ছিল, তার কিছুই আমরা দেখতে পাচ্ছি না। এক্ষেত্রে নাগরিকদের সচেতন হতে হবে।’’ 

ডেঙ্গি প্রতিরোধে কী করতে হবে

জানা গিয়েছে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশেও প্রচুর সংখ্যায় ডেঙ্গি আক্রান্ত হচ্ছেন। সে ক্ষেত্রে সীমান্তবর্তী জেলাগুলিকে বিশেষ সতর্ক থাকা নির্দেশ দেওয়া হয়েছে। ডেঙ্গির উপসর্গ (Dengue Situation) থাকলে কী করতে বলছেন চিকিৎসকরা? জ্বর এবং শরীরের ব্যথার জন্য শুধু প্যারাসিটামল খেতে বলছেন এবং পেইনকিলার খেতে নিষেধ করছেন চিকিৎসকরা। এছাড়া প্রচুর পরিমাণে জল এবং ফলের রস খাওয়ার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা। দুই দিনের বেশি জ্বর থাকলে সঙ্গে সঙ্গে টেস্ট করানোর পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়া বর্জ্য সামগ্রী সাফাই অভিযান করতে বলা হয়েছে। জল কোথাও যেন জমা না থাকে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Suvendu Adhikari

bangla news

Bengali news

Dengue In West Bengal


আরও খবর


ছবিতে খবর