img

Follow us on

Sunday, May 12, 2024

Visva Bharati: শান্তিনিকেতনের কলা ভবনের ছাদে তুলির টানে আস্ত একটি পুকুর!

নীল জলে ফুটে রয়েছে শালুক-পদ্ম! প্রশংসিত বিশ্বভারতীর ছাত্রের শিল্পকর্ম

img

এভাবেই ছাদকে পুকুর বানিয়ে ফেলেছেন শিল্পী। নিজস্ব চিত্র

  2023-06-04 11:43:45

মাধ্যম নিউজ ডেস্ক: প্রকৃতির মাঝে সৃষ্টির আনন্দই বোধহয় আলাদা। তা যেমন নিজেকে পরিতৃপ্ত করে, তেমনই আনন্দ দেয় আপামর মানুষকে। শান্তিনিকেতনের (Visva Bharati) কলা ভবনের ছাদে তুলির টানে আস্ত একটি পুকুর বানিয়ে পদ্ম ফোটালেন বিশ্বভারতীর ছাত্র। নীল জলে ফুটে রয়েছে শালুক-পদ্মফুল৷ কৃত্রিম এই পুকুরে ছবি তোলার সুযোগ কেউ হাতছাড়া করতে চাইছেন না৷ ইতিমধ্যেই সোশ্যাল নেটওয়ার্ক সাইটে ছড়িয়ে পড়েছে এই অনবদ্য শিল্পকর্মের ছবি৷ প্রশংসিত হয়েছেন শিল্পী সুমন দে।

দেখে বোঝার উপায় নেই, এটি ছবির পদ্মপুকুর

বাঁকুড়া জেলার বাসিন্দা সুমন। বিশ্বভারতীর (Visva Bharati) কলা ভবনের স্নাতকোত্তর শেষ বর্ষের ছাত্র৷ পরীক্ষার জন্য যখন প্রত্যেক ছাত্র নিজ নিজ শিল্পকর্ম তৈরিতে ব্যস্ত, তখন সুমনের মাথায় আসে এক অভিনব ভাবনা। শান্তিনিকেতনের বিভিন্ন জায়গা থেকে পদ্ম পুকুরের ছবি তিনি মোবাইলে লেন্সবন্দি করে আনেন৷ পরে সঙ্গীত-কলা ভবনের ছাদটাকেই তুলির টানে আস্ত একটি পুকুর বানিয়ে পদ্ম ফোটান শিক্ষানবীশ শিল্পী। জলও রয়েছে তাতে৷ উঁচু জায়গা থেকে দেখে বোঝার উপায় নেই, এটি ছবির পদ্মপুকুর৷ তাঁর এই শিল্পকর্ম সোশ্যাল নেটওয়ার্ক সাইটে প্রচুর প্রশংসা কুড়চ্ছে। অন্যান্য পড়ুয়াদের মধ্যেও এই পুকুরের ছবি তোলার হিড়িক কম নয়।

কী বললেন শিল্পী?

সুমন (Visva Bharati) জানান, প্রায় ১০ দিন ধরে অক্লান্ত পরিশ্রম করে তিনি এই পদ্মপুকুর বানিয়েছেন। অ্যাক্রেলিক ও ওয়েদার কোট রং ব্যবহার করা হয়েছে। প্রায় ৩৫ হাজার টাকা খরচ হয়েছে কৃত্রিম পদ্মপুকুরের জন্য৷ পড়াশোনার পাশাপাশি বিভিন্ন জায়গায় শিল্পকলার কাজ করে উপার্জিত অর্থ সঞ্চয় করেই তিনি এই নজরকাড়া পুকুরটি বানিয়েছেন৷ শিল্পী বলেন, "ছাদটি পুকুরের মতো আকারের৷ তাই পরীক্ষার আগে এটিকেই পদ্মপুকুর বানিয়ে ফেললাম৷ এই কাজটি করার সময় বৃষ্টি হচ্ছিল৷ সেটাকেও আমি শিল্পের অঙ্গ হিসাবেই নিয়েছিলাম৷ সবাই খুব প্রশংসা করছে। কতজন এসে এসে ছবি তুলছে৷ এটাই আমার পরম প্রাপ্তি৷"

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Santiniketan

Visva Bharati

art work

art student

pond with lotus


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর