img

Follow us on

Thursday, May 02, 2024

Purba Bardhaman: পূর্ব বর্ধমানের গ্রামে ধসের ইঙ্গিত? আতঙ্কিত গ্রামবাসী

গরমের দিনে আম বাগানে বড় বড় গর্ত দেখে এলাকাবাসী আতঙ্কিত

img

পূর্বস্থলী দু'নম্বর ব্লকের এমনই বড় বড় গর্ত নজরে পড়েছে গ্রামবাসীদের। নিজস্ব চিত্র।

  2023-05-27 17:55:50

মাধ্যম নিউজ ডেস্ক: গত চার পাঁচ দিন ধরে পূর্বস্থলী (Purba Bardhaman) দু'নম্বর ব্লকের মুকসিম পাড়া গ্রামে বিভিন্ন জায়গায় গর্তের সৃষ্টি হয়েছে। এক একটি গর্ত প্রায় ৮ থেকে ৯ ফুট গভীর। হঠাৎ করে এই রকম গর্তের সৃষ্টি হওয়াতে আতঙ্কে এলাকাবাসী। এলাকায় ধস নামার ইঙ্গিত নয় তো?

কী হয়েছে পূর্ব বর্ধমানে (Purba Bardhaman) ?

ঘটনা চোখে পড়েছে পূর্ব বর্ধমানের (Purba Bardhaman) পূর্বস্থলী দু'নম্বর ব্লকের মুকসিম পাড়া গ্রামে। এই গ্রামে প্রায় ৩০০ টি পরিবারের বাস। জনসংখ্যার নিরিখে প্রায় আড়াই হাজারেরও বেশি মানুষ বসবাস করে এই গ্রামে। গত চার পাঁচ দিন যাবত হঠাৎ করে বিভিন্ন জমিতে বড় বড় গর্ত লক্ষ করা গেছে। এলাকার আম বাগানের জমি হোক, আর চাষের জমি, সমস্ত জায়গায় হঠাৎ হঠাৎ করে গর্ত তৈরি হচ্ছে। সেই কারণে আতঙ্কে রয়েছে এলাকার গ্রামবাসীরা। আমের মরশুমে আম বাগানে হঠাৎ করে এরকম বড় গর্ত হওয়ায় সকলেই চিন্তিত। বাচ্চা ছেলেরা আম কুড়াতে গিয়ে এই গর্তের মধ্যে পড়ে গেলে বিপদ ঘটতে পারে। অপরদিকে বৃষ্টির জল জমে যাওয়াতে বোঝা যাচ্ছে না, জমিতে গর্ত আছে কী নেই? আর যদি কোনও বাচ্চা সেখানে যায়, তাহলে পড়ে যাওয়ার সম্ভাবনা যেমন রয়েছে, তেমনই পড়লে বাচ্চাদের খুঁজে না পাওয়ার ভয়ও রয়েছে। কারণ এই গর্তগুলি বেশ গভীর। গ্রামবসীরা সকলেই খুব উদ্বেগে রয়েছে।

এলাকায় (Purba Bardhaman) ধসের ইঙ্গিত নয় তো?

এই গর্তের ঘটনায় আতঙ্কে গ্রামবাসীরা। গ্রামে আগে গর্ত দেখা যেত ইঁদুরের কিম্বা শিয়ালের! কিন্তু এই ধরনের গর্ত শিয়াল বা ইঁদুরের যে নয় সেটা স্পষ্ট বোঝা যাচ্ছে। এই গর্তগুলো কোন ধসের ইঙ্গিত নয় তো? সেই আতঙ্ক গ্রাস করেছে মুকসিম পাড়া (Purba Bardhaman) গ্রামবাসীদের।

স্থানীয় মানুষের প্রতিক্রিয়া

এলাকার স্থানীয় (Purba Bardhaman) হাসান মণ্ডলের বক্তব্য, বেশ কিছু দিন ধরে এই এলাকায় কিছু বড় বড় গর্ত দেখা যাচ্ছে। গর্তগুলি কিছু জমি এবং বাড়ির পাশে যেমন হয়েছে তেমনি চাষের মাঠে, জমিতেও দেখা যাচ্ছে। ধস বা সুড়ঙ্গের মতন দেখা যাচ্ছে বলে আমরা খুব চিন্তিত। বিশেষ করে পাকাবাড়ি যাদের রয়েছে তারাও খুব চিন্তিত রয়েছে। যদি ধস নামে, তাহলে এলাকা ক্ষতিগ্রস্ত হতে পারে। ছোট ছোট ছেলে মেয়েরা খেলতে গিয়ে গর্তে পড়ে যেতে পারে। আমরা পঞ্চায়েত এবং ব্লক অফিসে বিষয়টি জানিয়েছি। প্রশাসন বিষয়টি নিয়ে আশাকরি পদক্ষেপ নেবে। ধস বা সুড়ঙ্গের কারণ ঠিক কী, তা এলাকাবাসীর সামনে অবশ্যই আসা উচিত বলে দাবি করেন হাসন মণ্ডল।

পঞ্চায়েত প্রধানের বক্তব্য

এলাকার পঞ্চায়েত (Purba Bardhaman) প্রধান আলিবদ্দিনের বক্তব্য, আমি বিষয়টি শুনেছি। আমিও ব্লক অফিসে যাবো এবং বিডিও সাহবের কাছে বিষয়টি তুলে ধরব। এলাকার মানুষকে সঙ্গে নিয়ে কিছু একটা ব্যবস্থা অবশ্যই করবো। এখন ঠিক কবে এই গর্ত রহস্যের সমাধান হয়, সেটাই এখন দেখার।       

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

purba bardhaman

collapse village

terrified villagers

hole in ground


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর