img

Follow us on

Sunday, May 19, 2024

Private Buses at Kolkata: যত বাড়ছে গরম, ততই রাস্তায় কমছে বাস! নাকাল হচ্ছেন নিত্যযাত্রীরা

সব থেকে খারাপ অবস্থা ৪৮বি, ২০২, ২১৯, ৯১, ৯১সি রুটের

img

প্রতীকী ছবি

  2023-04-18 15:48:56

মাধ্যম নিউজ ডেস্ক: চাঁদিফাটা গরমে সকাল ৯টার পরে আর বাইরে বেরতে চাইছেন না কেউ। কিন্তু রুজি রুটির টানে গরম উপেক্ষা করেও রাস্তায় বেরতে হচ্ছে নিত্যযাত্রীদের। ঠিক তখনই দেখা মিলছে না সরকারি বেসরকারি বাসের (Private Buses at Kolkata)। এতে সমস্যায় পড়ছেন অফিস যাত্রীরা। তাঁদের একাংশের মতে, যে বাস ৩০ মিনিট অন্তর আমরা পেতাম, তা আসছে প্রতি দেড় ঘণ্টা অন্তর। কাঠফাটা রোদে দাঁড়িয়ে অপেক্ষা, তারপর আবার গন্তব্যে পৌঁছাতে দেরি। নাজেহাল হচ্ছেন নিত্যযাত্রীরা।  মুখ্যমন্ত্রীর নির্দেশে একসপ্তাহের জন্য বন্ধ আছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। কিন্তু অফিস–কাছারি তো খোলাই। সেখানে কোনও গরমের ছুটি নেই। তাই রাস্তায় দেখা যাচ্ছে অফিস যাত্রীদের। জানা গিয়েছে, কর্মী-সঙ্কটের জেরে একাধিক রুটে কোথাও ৩০ শতাংশ আবার কোথাও ৪০ শতাংশ পর্যন্ত বাস কম চলছে। সব থেকে খারাপ অবস্থা ৪৮বি, ২০২, ২১৯, ৯১, ৯১সি রুটের। এই রুটগুলির কোনওটিতে ৪০টি বাস থাকলেও সপ্তাহখানেক ধরে ২৫টি বাস রাস্তায় নামছে, কোথাও আবার ৪৫টির মধ্যে গড়ে প্রতিদিন নামছে ৩০টি।

কেন এই সংকট

মুখ্যমন্ত্রীর ছুটি ঘোষণার পর পড়ুয়া ও অভিভাবকরাই একমাত্র রাস্তায় নেই। আর এই তীব্র দাবদাহে বেরচ্ছেন না অনেকেই। আর তার জেরে যাত্রী কমে যাওয়ায় বেলা গড়াতেই রাজ্যজুড়ে কমতে শুরু করেছে বেসরকারি বাস এবং মিনিবাস (Private Buses at Kolkata)। অন্য একটি মত হল, বাস কর্মীরাও গরমে কাজে আসতে চাইছেন না। মাঝে মধ্যে তীব্রগরমে অসুস্থ হয়ে পড়ছেন বাস চালকরাও।

সমাধান কী

ঠিক কী ঘটতে চলেছে?‌ সূত্রের খবর, বাস ইউনিয়নগুলি নতুন করে ডিউটি রোস্টার তৈরি করতে চলেছে। কারণ বাসের (Private Buses at Kolkata) ইঞ্জিন অসহ্য গরম হয়ে যাওয়ায় চালকরা অসুস্থ হয়ে পড়ছেন। তাই চালকদের চারদিনের বদলে দু’দিন করে ডিউটি করার কথা ভাবা হয়েছে। তাপপ্রবাহের জেরে চালক ও কনডাক্টরদের মধ্যে ওআরএস বিলি করা হবে।’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Private Buses at Kolkata


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর