img

Follow us on

Thursday, Jun 20, 2024

Primary TET: এই বছরেই হবে টেট! প্রাথমিকে শিক্ষক নিয়োগের পরীক্ষার তারিখ এবং নিয়ম জানাল পর্ষদ

ফর্ম ফিলআপ বৃহস্পতিবার থেকেই, কোর্টের নির্দেশে সবাই পরীক্ষা দিতে পারবেন না

img

প্রাথমিকে শিক্ষক নিয়োগের পরীক্ষার তারিখ এবং নিয়ম জানাল পর্ষদ।

  2023-09-13 18:01:08

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি বছরের ডিসেম্বর মাসে প্রাথমিকের টেট পরীক্ষা নেওয়া হবে। বুধবার প্রাথমিক শিক্ষা পর্ষদের (Primary Education Board)সভাপতি গৌতম পাল সাংবাদিক বৈঠক করে টেট পরীক্ষার দিন ঘোষণা করলেন।  তিনি জানিয়েছেন, আগামী ১০ ডিসেম্বর এ বছরের টেট পরীক্ষার আয়োজন করা হবে। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি পর্ষদের ওয়েবসাইটে প্রকাশিত হবে বুধবারই। বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টা থেকে আবেদন করার সময় শুরু হচ্ছে। তিন সপ্তাহ সময় থাকবে প্রার্থীদের কাছে। কারও পেমেন্টের ক্ষেত্রে কোনও অসুবিধা থাকলে সময়সীমা আরও একদিন বর্ধিত করা হবে। পুরো প্রক্রিয়াই হবে অনলাইনে।

কারা কারা পরীক্ষায় বসতে পারবেন

পর্ষদ সভাপতি জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে টেটের দিন ঘোষণার বিজ্ঞপ্তি খবরের কাগজগুলিতে প্রকাশিত হবে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকে পর্ষদের ওয়েবসাইটে গিয়ে টেটের ফর্ম পূরণ করতে পারবেন পরীক্ষার্থীরা। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, বিএড যাঁরা করেছেন, তাঁরা এ বছর টেটে (TET 2023) বসতে পারবেন না। তবে ডিএলএড-সহ প্রাথমিক শিক্ষকের অন্য প্রশিক্ষণ যাঁরা নিয়েছেন, তাঁরা টেট দিতে পারবেন। তা ছাড়া, গত বছরের টেটে যাঁরা অকৃতকার্য হয়েছিলেন, তাঁরাও নতুন করে এ বছর ফর্ম পূরণ করতে পারবেন। ২০২১-২৩ সালের ডিএলএড পরীক্ষার প্রথম পর্ব সম্পন্ন হয়েছে, সে কথাও বুধবারের সাংবাদিক বৈঠকে জানান পর্ষদ সভাপতি। ১৫০টি কেন্দ্রে প্রায় ৩৭ হাজার পরীক্ষার্থী ছিলেন। এই পরীক্ষার যাবতীয় প্রক্রিয়া নির্বিঘ্নে সম্পন্ন করা হয়েছে।

আরও পড়ুন: কেরলে নিপা আতঙ্ক! মৃত ২, পৌঁছল কেন্দ্রীয় দল, ৭টি গ্রামকে ‘কনটেনমেন্ট জোন’ ঘোষণা

পরীক্ষার নানা নিয়ম

এদিন গৌতম পাল বলেন, ‘আগের বছরের নিয়মেই এবার পরীক্ষা নেওয়া হবে।’ পরীক্ষার্থীদের একটা সিল করা খাম দেওয়া হবে যার মধ্যেই থাকবে প্রশ্নপত্র এবং ওএমআর শিট। পরীক্ষা শেষে প্রশ্নপত্র বাড়ি নিয়ে যাওয়া যাবে। পরীক্ষায় স্বচ্ছতা বজায় রাখতে মূল ওএমআর শিটের নীচে একটি ডুপ্লিকেট শিট থাকবে। মূল ওএমআর শিটে উত্তর মার্ক করলে যার ছাপ পড়বে ডুপ্লিকেট শিটেও। ওই শিটটিও বাড়ি নিয়ে যেতে পারবেন পরীক্ষার্থীরা। এছাড়া সমস্ত পরীক্ষা কেন্দ্রেই ভিডিও রেকর্ডিং-এর ব্যবস্থা থাকবে। টেট দুর্নীতি সামনে আসার পরই একাধিক বিষয় নিয়ে হাইকোর্টের প্রশ্নের মুখে পড়তে হয়েছিল পর্ষদকে। ‘অযোগ্য’দের টাকার বিনিময়ে চাকরি করিয়ে দেওয়ার অভিযোগও ওঠে। সিবিআই-ইডি, এই দুর্নীতির তদন্ত করছে। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

tet

primary teacher

primary teachers exam


আরও খবর


ছবিতে খবর