img

Follow us on

Thursday, Jun 20, 2024

Ration Scam: খোলাবাজারে রেশনের খাদ্যশস্য পাচার! নামে-বেনামে ডিলারশিপ খোদ ডিস্ট্রিবিউটরদের

রেশন দুর্নীতিকাণ্ডে চাঞ্চল্যকর তথ্য ইডির হাতে...

img

প্রতীকী ছবি

  2023-11-21 17:59:14

মাধ্যম নিউজ ডেস্ক: রেশনে যে কোনও রকমের দুর্নীতি হয়নি, সেটা আড়াল করতে নানা রকমের পদ্ধতি ব্যবহার করেছিল বেশ কয়েকজন ডিস্ট্রিবিউটর। অভিযোগ, রেশনের (Ration Scam) খাদ্যশস্য খোলা বাজারে পাচার করতে ডিলারশিপ খুলে বসেছিল ডিস্ট্রিবিউটররা। নামে-বেনামে এই রেশন ডিলারশিপ খোলা হয়েছিল। যতই সময় এগোচ্ছে ততই রেশন দুর্নীতির জাল গুটিয়ে আনছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। রেশন ডিস্ট্রিবিউটরদের এই অভিনব পদ্ধতি জানতে পেরে এই ধরনের ডিস্ট্রিবিউটরদের নামের তালিকাও তৈরি করেছে ইডি। ইতিমধ্যে রেশনের ডিলারশিপ (Ration Scam) রয়েছে, এমন ডিস্ট্রিবিউটরদের ঠিকানায় হানাও দিয়েছেন তদন্তকারীরা।

দুর্নীতির ধরন দেখে আশ্চর্য ইডি

সাধারণভাবে নিয়ম হল, রেশন ডিলাররা (Ration Scam) ডিস্ট্রিবিউটরদের কাছ থেকে খাদ্যশস্য আনেন এবং তা সাধারণ মানুষের মধ্যে বন্টন করেন। চালকল থেকে খাদ্যশস্য আনার নিয়ম ডিস্ট্রিবিউটরদের। রেশন দুর্নীতিকাণ্ডে তদন্তে নেমে গোয়েন্দারা সহজেই বুঝে যান যে দুর্নীতির উৎসকেন্দ্র হলেন ডিস্ট্রিবিউটররা। তবে ডিস্ট্রিবিউটরদের নামে কোনও রকমের অভিযোগ না হওয়ায় আশ্চর্য হয়ে গিয়েছে ইডি। তার কারণ ডিস্ট্রিবিউটররা যদি কোনও রেশন ডিলারকে খাদ্যশস্য খোলা বাজারে বিক্রি করতে বলেন সে ক্ষেত্রে ডিলারের উচিত সেটা নিয়ে অভিযোগ জানানো। তবে তেমন অভিযোগ কোথাও জানানো হয়নি কেন? আবার নিয়ম অনুযায়ী ডিস্ট্রিবিউটর ডিলার ছাড়া অন্য কোথাও খাদ্যশস্য বিক্রি (Ration Scam) করতে পারবেন না।

বাকিবুরের সঙ্গে কারা যোগাযোগ রাখতেন সে তালিকাও ইডির হাতে

প্রশ্ন হচ্ছে রেশন ডিস্ট্রিবিউটরদের কাছ থেকে খাদ্যশস্য খোলাবাজারে গেল কিভাবে? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়েই ইডি অফিসাররা জানতে পারেন বেশ কয়েকজন রেশন ডিস্ট্রিবিউটর তাঁদের নামে এবং বেনাম রেশনের ডিলারশিপ নিয়ে বসে আছেন এবং সেই ডিলারশিপের মাধ্যমেই খাদ্যশস্য খোলাবাজারে বিক্রি করছেন। ইডি তদন্তকারীদের দাবি, গণবন্টন আইন অনুসারে কোনও ডিস্ট্রিবিউটর নিজের নামে বা নিকট আত্মীয়ের নামে ডিলারশিপ রাখতে পারবেন না। অর্থাৎ তথ্য গোপন করে দুর্নীতি করার জন্যই ডিস্ট্রিবিউটররা নিজের নামে ডিলারশিপ নিয়েছেন। এই সমস্ত ডিস্ট্রিবিউটরদের সংখ্যা ইতিমধ্যে হাতেও পেয়েছে ইডি। ডিস্ট্রিবিউটরদের মধ্যে কারা কারা বাকিবুরের (Ration Scam) সঙ্গে যোগাযোগ রেখে চলতেন সেটাও খতিয়ে দেখছেন ইডির আধিকারিকরা।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

ED

Bengali news

bakibur rahaman

west bengal ration scam


আরও খবর


ছবিতে খবর