img

Follow us on

Monday, May 20, 2024

Buddhadeb Bhattacharjee: ভেন্টিলেশনেই রয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য, চিকিৎসায় দিচ্ছেন সাড়াও

নতুন করে শারীরিক অবস্থার অবনতি হয়নি বুদ্ধদেবের...

img

তখনও রোগ থাবা বসায়নি বুদ্ধদেব ভট্টাচার্যের শরীরে। ফাইল ছবি।

  2023-07-30 16:10:43

মাধ্যম নিউজ ডেস্ক: এখনও ভেন্টিলেশনেই রয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharjee)। শনিবার রাতে তাঁকে দেওয়া হয়েছিল ভেন্টিলেশন। এখনও সেখানেই রয়েছেন তিনি। রবিবার সকালে প্রাক্তন মুখ্যমন্ত্রীর মেডিক্যাল বুলেটিন প্রকাশ করেন হাসপাতাল কর্তৃপক্ষ। তার পরেই জানা যায়, এখনও তিনি রয়েছেন ভেন্টিলেশনেই। যদিও নতুন করে অবস্থার অবনতি হয়নি বুদ্ধদেবের। হাসপাতাল কর্তৃপক্ষের তরফে জারি করা এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, এদিন দুপুরে সিটি স্ক্যান করা হবে তাঁর বুকের। চিকিৎসকদের মতে, যেহেতু এখনও ভেন্টিলেশনেই রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী, তাই তাঁর অবস্থা সঙ্কটজনকই। তবে যেহেতু নতুন করে শারীরিক অবস্থার অবনতি হয়নি, তাই তাঁকে স্থিতিশীল বলাই যায়।

মেডিক্যাল বুলেটিন

মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছে, বুদ্ধদেবকে প্রথমে দেওয়া হয়েছিল নন-ইনভেসিভ ভেন্টিলেশনে। কয়েক ঘণ্টা পরেও অবস্থার উন্নতি না হওয়ায় তাঁকে (Buddhadeb Bhattacharjee) দেওয়া হয় ইনভেসিভ ভেন্টিলেশনে। তার পর থেকে আর শারীরিক অবস্থার অবনতি হয়নি বুদ্ধদেবের। হাসপাতাল সূত্রে খবর, চিকিৎসায় অল্প সাড়া দিচ্ছেন বুদ্ধদেব। তাঁর আচ্ছন্নভাব কিছুটা কেটেছে। মাঝে মধ্যে অল্প চোখও খুলছেন। রাইলস টিউবের মাধ্যমে দেওয়া হচ্ছে তরল খাবার।  

শ্বাসনালীতে সংক্রমণ

চিকিৎসকরা জানান, প্রাক্তন মুখ্যমন্ত্রীর ফুসফুস ও শ্বাসনালীতে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। তা নিয়ন্ত্রণে আনতে স্যালাইনের মাধ্যমে দেওয়া হচ্ছে কড়া ডোজের অ্যান্টিবায়োটিক। এর প্রভাব পড়ছে কিডনিতে। অনেকটা বেড়ে গিয়েছে ক্রিয়েটিনিনের মাত্রা। তবে কিডনির সমস্যা যাতে দেখা না দেয়, সেদিকেও নজর রাখছেন চিকিৎসকরা।  

শনিবার সকালে আচমকাই অসুস্থ হয়ে পড়ায় প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে (Buddhadeb Bhattacharjee) ভর্তি করা হয় আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে। সন্ধেয় হাসপাতালের বুলেটিনে জানানো হয়েছিল, প্রাক্তন মুখ্যমন্ত্রীর শ্বাসনালীতে সংক্রমণ রয়েছে। টাইপ ২ রেসপিরেটরি ফেলিয়োর হয়েছে। বাইপ্যাপ সাপোর্টে রয়েছেন। অ্যান্টি-বায়োটিক দেওয়া হয়েছে। একাধিক পরীক্ষা হয়েছে।

আরও পড়ুুন: তৃণমূলের দুষ্কৃতীরা জোর করে মুচলেকা লিখিয়েছে, বাড়ি ফিরে বললেন অপহৃতরা

তাঁর চিকিৎসায় গঠিত হয়েছে আট সদস্যের একটি মেডিক্যাল টিম। এই টিমে রয়েছেন মেডিসিন বিশেষজ্ঞ কৌশিক চক্রবর্তী, ক্রিটিক্যাল বিশেষজ্ঞ সৌপ্তিক পান্ডা ও সুস্মিতা দেবনাথ, কার্ডিওলজিস্ট সরোজ মণ্ডল, পালমোলজিস্ট অঙ্কন বন্দোপাধ্যায়, ইন্টারন্যাল মেডিসিন বিশেষজ্ঞ ধ্রুব ভট্টাচার্য, অ্যানাস্থিটিওলজিস্ট আশিস পাত্র, সোমনাথ মাইতি ও সপ্তর্ষী বসু। প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজে ভুগছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী (Buddhadeb Bhattacharjee)। এজন্য একাধিকবার হাসপাতালে ভর্তিও করা হয়েছে তাঁকে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 
 

 

Tags:

bangla news

Bengali news

Buddhadeb Bhattacharjee

former cm

Medical bulletin


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর