img

Follow us on

Monday, May 20, 2024

Iskcon Rath Yatra: ইসকনের 'পুনঃ রথযাত্রায়' মায়াপুর যেন দেশি-বিদেশি ভক্তের মিলন ক্ষেত্র

মায়াপুরের ইসকনে 'পুনঃ রথযাত্রায়' উপস্থিত দেশ-বিদেশের অসংখ্য ভক্ত

img

মায়াপুরে ইসকনের রথযাত্রা। নিজস্ব চিত্র

  2023-06-28 16:46:04

মাধ্যম নিউজ ডেস্ক: মহা সমারোহে পালিত হল মায়াপুরের ইসকনে পুনঃ রথযাত্রা (Iskcon Rath Yatra) উৎসব। উপস্থিত ছিলেন দেশ-বিদেশের অসংখ্য ভক্ত। এদিন চন্দ্রোদয় মন্দিরে অস্থায়ী মাসির বাড়ি থেকে পুনরায় বাড়ির উদ্দেশে রওনা দেন জগন্নাথ, সুভদ্রা ও বলরাম। প্রতি বছর মহা সমারোহে দেশ জুড়ে পালিত হয় রথযাত্রা উৎসব। ইসকনের প্রধান কার্যালয় মায়াপুরেও প্রতি বছর যথাযথ মর্যাদার সাথে পালিত হয় এই রথযাত্রা উৎসব। আর এই উৎসবকে ঘিরে প্রশাসনের তরফেও থাকে কড়া নজরদারি। পাশাপাশি এই উৎসবকে ঘিরে দেশ-বিদেশ থেকেও আগমন ঘটে অসংখ্য ভক্তের, এবছরও যার ব্যতিক্রম হয়নি।

চন্দ্রোদয় মন্দিরে হল বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠান (Iskcon Rath Yatra)

গত ২০ শে জুন রাজাপুর জগন্নাথ মন্দির থেকে প্রভু জগন্নাথ দেব, মাতা শুভদ্রা ও প্রভু বলভদ্র নিজ বাড়ি থেকে এসেছিলেন ইসকনের চন্দ্রোদয় মন্দির বা গুন্ডিচা মন্দির তথা অস্থায়ী মাসির বাড়িতে। আর এখানেই প্রতিদিন আয়োজিত হয়েছিল বিভিন্ন ধর্মীয় আচার-অনুষ্ঠানের। ছিল ছাপ্পান্ন ভোগের আয়োজন। ২৮ শে জুন বুধবার অনুষ্ঠিত হল প্রভু জগন্নাথ দেবের পুনঃ রথযাত্রা উৎসব। এদিনও সকাল থেকেই ইসকনের চন্দ্রোদয় মন্দিরে শুরু হয় বিভিন্ন ধর্মীয় আচার-অনুষ্ঠান সহ বিশেষ পূজা-অর্চনা। সকাল থেকেই এই অনুষ্ঠানকে ঘিরে ভক্ত সমাগম ছিল চোখে পড়ার মতো। শুধু স্থানীয় নয়, দেশ-বিদেশের বহু ভক্ত সকাল থেকেই এই পুনঃ রথযাত্রা (Iskcon Rath Yatra) উৎসবকে ঘিরে ইসকন চন্দ্রোদয় মন্দিরে ভিড় জমাতে শুরু করেন।

৮০০ বড় শহরে ইসকনের তত্ত্বাবধানে রথযাত্রা (Iskcon Rath Yatra)

ইসকনের জনসংযোগ আধিকারিক রসিক গৌরাঙ্গ দাস জানান, প্রতি বছর রথযাত্রা ও পুনঃ রথযাত্রা (Iskcon Rath Yatra) উৎসব ইসকনের প্রধান কার্যালয় মায়াপুর সহ ইসকনের পরিচালনায় দেশের শতাধিক জায়গায় যথাযথ মর্যাদার সাথে পালিত হয়। আর সর্বত্রই এই উৎসবকে ঘিরে সমাগম হয় দেশ-বিদেশের অসংখ্য ভক্তের। পাশাপাশি তিনি জানান, প্রভু জগন্নাথ দেবের কৃপায় বর্তমানে ইসকনের এই রথযাত্রাকে কেন্দ্র করে প্রশান্ত পল্লি-রাজাপুর আন্তর্জাতিক রূপ পেয়েছে। তিনি আরও বলেন, বিশ্বের ১০০ দেশের প্রায় ৮০০ বড় শহরে ইসকনের তত্ত্বাবধানে রথযাত্রা হয়। এছাড়া এবছরও পুরি থেকে জগন্নাথ, বলদেব ও সুভদ্রা দেবীর রথের তিনটি চাকা আনা হয়েছে এবং তা সকলের দর্শনের জন্য অস্থায়ী মাসির বাড়িতে রাখা আছে। বুধবার দুপুর আনুমানিক দু-টো নাগাদ ধর্মীয় আচার-অনুষ্ঠান শেষে তিনটি পৃথক সুসজ্জিত রথে প্রভু জগন্নাথ দেব, মাতা সুভদ্রা ও প্রভু বলভদ্রকে নিয়ে নাম সংকীর্তনের মাধ্যমে ভক্তরা রওনা দেন রাজাপুর জগন্নাথ মন্দিরের উদ্দেশে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

ISKCON rath yatra

Mayapur


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর