img

Follow us on

Tuesday, Apr 23, 2024

Lok Sabha Election 2024: ভোটার স্লিপ দিয়েই ভোট দিতে পারবেন উত্তরবঙ্গের ঝড়ে বিপর্যস্তরা, জানাল কমিশন

Jalpaiguri: আলিপুরদুয়ার-জলপাইগুড়িতে শুধু ভোটার স্লিপ থাকলেই ভোট দেওয়া যাবে, জানাল কমিশন

img

ঝড়ে বিধ্বস্ত জলপাইগুড়ির ভোটারদের জন্য নয়া নিয়ম নির্বাচন কমিশনের।

  2024-04-03 10:48:58

মাধ্যম নিউজ ডেস্ক: বিধ্বংসী ঝড়ে লণ্ডভণ্ড আলিপুরদুয়ার ও জলপাইগুড়ির (Jalpaiguri) বাসিন্দারা ভোটার কার্ড ছাড়াই ভোট (Lok Sabha Election 2024) দিতে পারবেন। আগামী ১৯ এপ্রিল নির্বাচন রয়েছে জলপাইগুড়িতে। ওই দিন ভোটের লাইনে শুধু ভোটার স্লিপ নিয়ে দাঁড়ালেই ভোট দিতে পারবেন ঝড়ে বিধ্বস্ত জলপাইগুড়ির বাসিন্দারা। উত্তরবঙ্গের কালবৈশাখী-বিধ্বস্ত জেলাগুলির সামগ্রিক অবস্থা পর্যালোচনা করে সোমবার মুখ্য নির্বাচনী আধিকারিকের কার্যালয়ের পক্ষ থেকে দুর্যোগ কবলিত এলাকার ভোটারদের আশ্বস্ত করে এ কথা জানানো হয়েছে।

কেন এই সিদ্ধান্ত

গত রবিবার বিকেলে কয়েক মিনিটের 'মিনি টর্নেডো-তে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা। প্রচুর কাঁচা বাড়ি ভেঙে ঘরছাড়া হয়েছে শতাধিক পরিবার। প্রায় ধ্বংসস্তূপে পরিণত হওয়া ঘরগুলিতে থাকা বিভিন্ন দরকারি কাগজপত্রও খুঁজে পাচ্ছেন না বেশিরভাগ মানুষ। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে কোন পরিচয়পত্র নিয়ে লোকসভা ভোট দেবেন তা নিয়ে চিন্তায় পড়েছিলেন অনেকে। তাঁদের সেই চিন্তা দূর করতেই এই পদক্ষেপ করল জাতীয় নির্বাচন কমিশন (Election Commission of India)। সোমবার এপ্রসঙ্গে নির্বাচন কমিশনের এক আধিকারিক জানালেন, বিপর্যস্ত এলাকার মানুষরা শুধুমাত্র ভোটার স্লিপ দেখিয়েই তাঁদের ভোটাধিকার (Lok Sabha Election 2024) প্রয়োগ করতে পারবেন।

আরও পড়ুুন: ভোট লুটেরারা হুঁশিয়ার!!! বাংলার সব বুথেই ওয়েব কাস্টিং, এআই প্রযুক্তি

কী বলল নির্বাচন কমিশন

আগামী ১৯ এপ্রিল দেশ তথা রাজ্যে প্রথম দফার লোকসভা নির্বাচন হতে চলেছে। প্রথম দফায় নির্বাচন (Lok Sabha Election 2024) হবে কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে। এপ্রসঙ্গে নির্বাচন কমিশনের একজন আধিকারিক সাংবাদিকদের জানান, এটা একটি বিপর্যয় এবং এর ফলে জরুরি অবস্থার সৃষ্টি হয়েছে। প্রচুর মানুষের ঘরবাড়ি যেমন ক্ষতিগ্রস্ত হয়েছে তেমনি তাঁরা প্রায় সবকিছুই হারিয়ে ফেলেছেন। এমন অনেক মানুষ রয়েছেন যাঁদের ভোটার আইডেন্টিটি কার্ড হয় ক্ষতিগ্রস্ত হয়েছে অথবা হারিয়ে গেছে। আমরা তাঁদের আশ্বস্ত করতে চাই যে এর জন্য চিন্তা করার কোনও কারণ নেই। তাঁরা শুধুমাত্র ভোটার স্লিপ দেখিয়েই ভোটদান করে নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারবেন। তবে এটা তখনই সম্ভব হবে যখন কমিশনের প্রকাশিত ভোটার তালিকায় তাঁদের নাম থাকবে। কমিশনের ওই আধিকারিক আরও বলেন, গত রবিবারের ঝড়ের ফলে মোট ১১টি ভোটগ্রহণ কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত পোলিং স্টেশনগুলি পুনরায় মেরামতের কাজ শুরু হয়েছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

North bengal

Election Commission of India

Jalpaiguri

Lok Sabha Election 2024

Voter's Slip


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর