img

Follow us on

Wednesday, May 22, 2024

Loksabha Election 2024: দফার সঙ্গে বাড়বে বাহিনীর সংখ্যা, পঞ্চম দফায় ৭৫০ কোম্পানি

কোন দফায় কত বাহিনী মোতায়েন করা হবে?

img

নির্বাচন কমিশনের দফতর। ছবি— সংগৃহীত।

  2024-05-04 19:44:04

মাধ্যম নিউজ ডেস্ক: নির্বাচন (Loksabha Election 2024) দক্ষিণবঙ্গের দিকে এগোতেই বাড়তে শুরু করেছে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা। রাজ্যের তৃতীয় দফায় ৪০০ কোম্পানি কেন্দ্র বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (Election Commission)। চতুর্থ দফায় কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা কাছাকাছি ৬০০ কাছাকাছি পৌঁছতে চলেছে এমনই তথ্য জানিয়েছে নির্বাচন কমিশন। এবং পঞ্চম দফায় রাজ্যে প্রায় ৭৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে বলে জানা গিয়েছে। পঞ্চম দফায় অন্তত ১২৬ কোম্পানি অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনীর মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় নির্বাচন কমিশন।

তৃতীয় দফায় রাজ্যে মোতায়েন থাকবে ৩৩৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

আগামী ১৭ ই মে মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদ (Murshidabad) আসনে নির্বাচন (Loksabha Election 2024)  হবে। এই দফায় দুটি জেলাতেই প্রচুর সংখ্যায় সংবেদনশীল কেন্দ্র। প্রত্যেকটি সংবেদনশীল বুথ ধরে পরিকল্পনা তৈরির নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন। সেই মত বাহিনী মোতায়নের চিন্তাভাবনা শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন। তৃতীয় দফায় জঙ্গিপুর পুলিশ জেলায় মোতায়েন করা হবে ৬৪ কোম্পানি কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ। সঙ্গে থাকবেন রাজ্য পুলিশের ২৬২৮ জন জওয়ান। কৃষ্ণনগর পুলিশ জেলা জুড়ে ভোটের সময় ডিউটি করবে ১২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। মুর্শিদাবাদ পুলিশ জেলায় মোতায়েন হবে ১১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবং ৪৭২৪ জন রাজ্য পুলিশের কর্মী। অর্থাৎ তৃতীয় দফায় রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে মোট ৩৩৪ কোম্পানি ও রাজ্য পুলিশের ১৩ হাজারের পাশাপাশি আশেপাশে পুলিশ কর্মী।

"রাজ্যে দুর্নীতির দোকান খুলে বসেছে তৃণমূল," বীরভূমে ভোট প্রচারে বিস্ফোরক মোদি

(Loksabha Election 2024) চতুর্থ দফায় আটটি কেন্দ্রে নির্বাচন

কমিশন সূত্রে জানা গিয়েছে চতুর্থ দফায় (Loksabha Election 2024)  যে আটটি কেন্দ্রে নির্বাচন হবে তাতে সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে প্রথম পূর্ব বর্ধমানে। এখানে ১৫২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। এছাড়াও বীরভূমে ১৩০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। ঠিক পিছনেই রয়েছে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেট। এখানে ৮৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। কৃষ্ণনগরে ৮১, মুর্শিদাবাদে ৭৩ ও রানাঘাটে ৫৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। এছাড়াও সবমিলিয়ে রাজ্য পুলিশের তরফে থাকছেন ২২ হাজার ৬৭৬ জন। কুইক রেসপন্স টিম টিমের সংখ্যা থাকবে ১৫০-এর কাছাকাছি।

ষষ্ঠ ও সপ্তম দফায় বাহিনী সংখ্যা

কমিশন সূত্রে জানা গিয়েছে, আগের পরিকল্পনা (Loksabha Election 2024)  অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম দফায় ৬৮৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার প্রস্তাব ছিল। বর্তমানে এই পরিস্থিতিতে সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ রাজ্যে যে পরিমাণ বোমা গুলি উদ্ধার হচ্ছে এবং কমিশন কমিশনের যে গোয়েন্দা রিপোর্ট এসেছে তাতে নির্বাচন শান্তিপূর্ণ করাতে আগেভাগে কোমর বেঁধে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

loksabha election 2024

Election Commission

Election Commission of India

news in bengali

west bengal state elction commission


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর