img

Follow us on

Tuesday, Jun 18, 2024

Lok Sabha Election 2024: শহরাঞ্চলের ভোট বিজেপির পক্ষে, রাজ্যের কতগুলি পুরসভায় এগিয়ে পদ্মশিবির?

BJP: লোকসভার ভোটের নিরিখে জানেন কলকাতা পুরসভার কোন কোন ওয়ার্ডে এগিয়ে বিজেপি?

img

লোকসভা ভোটের ওয়ার্ড ভিত্তিক ফল প্রকাশ।

  2024-06-10 21:02:16

মাধ্যম নিউজ ডেস্ক: লোকসভার ভোটের নিরিখে (Lok Sabha Election 2024) কলকাতা পুরসভার অনেকগুলি ওয়ার্ডে এগিয়ে গিয়েছে বিজেপি (BJP)। শুধু কলকতা নয় লোকসভা ভোটের ফলাফল পুরসভাওয়াড়ি বিশ্লেষণ করলে বিজেপি এবং তৃণমূলের ব্যবধান চোখে পড়ার মতো। বাংলার ১২১টি পুরসভার মধ্যে বিজেপি এগিয়ে রয়েছে ৬৯টি পুরসভা এলাকায়। ধুলিয়ান এবং বহরমপুর পুরসভায় এগিয়ে রয়েছে কংগ্রেস। বাকি ৫১টিতে এগিয়ে রয়েছে তৃণমূল। কলকাতা পুরসভাতেও ওয়ার্ডভিত্তিক ভাবে বাড়ল বিজেপির ভোট।

নানা ওয়ার্ডে এগিয়ে বিজেপি

গ্রামীণ ভোটে তৃণমূলের ‘আধিপত্য’ থাকলেও দেখা যাচ্ছে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ— পুর এলাকায় বিজেপির (BJP) পক্ষে সমর্থন বেশি। ২০২১ সালের ডিসেম্বর মাসের কলকাতা পুরসভার নির্বাচনে ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১৩৭টিতে জয় পেয়েছিল তৃণমূল। কিন্তু লোকসভা ভোটে সেই দাপট কিছুটা স্তিমিত। ৪৭ টি আসনে এগিয়ে গিয়েছে বিরোধী বিজেপি ও সিপিএম। কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, যাদবপুর ও ডায়মন্ড হারবার লোকসভায় (Lok Sabha Election 2024) ছড়িয়ে ছিটিয়ে রয়েছে কলকাতা পুরসভার ওয়ার্ডগুলি। ২০২২-এ কলকাতা পুরসভায় ১৩৪টি ওয়ার্ডে জিতেছিল তৃণমূল এবার তাদের লিডের সংখ্যা কমে হয়েছে ৯৮। 

উত্তর কলকাতার ছবি

উত্তর কলকাতার ২৪টি ওয়ার্ডে এগিয়ে গিয়েছে বিজেপি (BJP)। ৩৬টি ওয়ার্ডে এগিয়ে তৃণমূল। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ২০টি ওয়ার্ড এগিয়েছিল বিজেপি। এ বার আরও বাড়তি চারটি ওয়ার্ডে এগিয়েছে তারা। উত্তর কলকাতার কাশীপুর বেলগাছিয়া বিধানসভার ২ ও ৬ নম্বর ওয়ার্ডে এগিয়ে গিয়েছে বিজেপি। শ্যামপুকুর বিধানসভা ৮,২১, ২৪ ও ২৬ নম্বর ওয়ার্ডে জিতেছে বিজেপি। জোড়াসাঁকো বিধানসভার ২২, ২৩, ২৫, ২৭,৩৮,৪০, ৪১, ৪২ ও ৪৩ নম্বর ওয়ার্ডে এগিয়েছিলেন বিজেপি প্রার্থী তাপস রায়। চৌরঙ্গী বিধানসভার ৪৫, ৪৭,৪৮,৪৯, ৫০, ৫১ ও ৫২ নম্বর ওয়ার্ডে এগিয়েছিল বিজেপি।

দক্ষিণ কলকাতার ছবি

কলকাতা দক্ষিণ লোকসভার অন্তর্গত মুখ্যমন্ত্রীর ভবানীপুর বিধানসভা কেন্দ্রের পাঁচটি ওয়ার্ড থেকে এগিয়েছে বিজেপি (BJP)। ভবানীপুর বিধানসভার ৬৩, ৭০, ৭১, ৭২ ও ৭৪ নম্বর ওয়ার্ডে ভাল ব্যবধান এগিয়ে গিয়েছিল বিজেপি। কসবা বিধানসভার  ৬৭, ৯২, ১০৭ ও ১০৮ ওয়ার্ডে বিজেপি এগিয়ে গিয়েছে। কলকাতা বন্দর বিধানসভার ৭৯ নম্বর ওয়ার্ডে এগিয়েছে বিজেপি।  বেহালা পূর্ব বিধানসভার ১১৬ ও ১১৮ নম্বর ওয়ার্ড এবং বেহালা পশ্চিমের ১১৯ নম্বর ওয়ার্ডে এগিয়েছে বিজেপি। 

পিছিয়ে তৃণমূলের হেভিওয়েটরা 

একাধিক হেভিওয়েট কাউন্সিলরদের ওয়ার্ডে পিছিয়ে পড়েছে তৃণমূল। তৃণমূল বিধায়ক, দক্ষিণ কলকাতার জেলা সভাপতি ও মেয়র পারিষদ দেবাশিস কুমার-তাঁর ওয়ার্ড ৮৫। সেখানে পিছিয়ে পড়েছে তৃণমূল। রাজ্যের হেভিওয়েট মন্ত্রী ও মুখ্যমন্ত্রীর আস্থাভাজন শশী পাঁজার নিজের ওয়ার্ড এবং তাঁর মেয়ে পূজা পাঁজার ৮ নম্বর ওয়ার্ডে পিছিয়ে রয়েছে তৃণমূল। তৃণমূল বিধায়ক পরেশ পালের ৩১ নম্বর ওয়ার্ডেও পিছিয়ে তৃণমূল। ৭০ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর ও মেয়র পরিষদ অসীম কুমার বসুর ওয়ার্ডে এগিয়ে রয়েছে বিজেপি। একই ছবি ৭২ নম্বরের তৃণমূল কাউন্সিলর ও মেয়র পরিষদ সন্দীপরঞ্জন বক্সীর ওয়ার্ডেও। এছাড়াও তৃণমূলের হেভিওয়েট কাউন্সিলর ও বরো চেয়ারপার্সন জুঁই বিশ্বাস, সুশান্ত ঘোষ, সুদীপ পোল্লে,  সাধনা বসু, সুস্মিতা ভট্টাচার্যের ওয়ার্ডে তৃণমূলের তুলনায় এগিয়ে রয়েছে বিজেপি। তৃণমূল কাউন্সিলর সুদর্শনা মুখোপাধ্যায়ের ৬৪ নম্বর ওয়ার্ডেও ফুটেছে পদ্ম। তৃণমূল কাউন্সিলর বিশ্বরূপ দে-র ৪৮ নম্বর ওয়ার্ডেও এগিয়ে রয়েছে বিজেপি (BJP)। 

আরও পড়ুন: "একযোগে কাজ করবে ভারত-বাংলাদেশ", মোদিতে আস্থা রেখে বার্তা হাসিনার

রাজ্যের নানা পুরসভায় এক ছবি

গ্রামীণ ভোটে (Lok Sabha Election 2024) তৃণমূলের ‘আধিপত্য’ থাকলেও দেখা যাচ্ছে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ— পুর এলাকায় বিজেপির (BJP) পক্ষে সমর্থন বেশি। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাজ্যের ১২১টি পুরসভায় ভোট হয়েছিল। ভোটের ফলাফলে দেখা গিয়েছিল, নদিয়ার তাহেরপুর বাদ দিয়ে বাকি ১২০টি পুরসভাই জিতেছে তৃণমূল। তাহেরপুর ছিল সিপিএমের দখলে। কিন্তু এই লোকসভা ভোটে দেখা যাচ্ছে, সেই হিসেব উল্টে গিয়েছে। বালুরঘাট থেকে ঘাটাল, খড়্গপুর থেকে বাঁশবেড়িয়া— পুর এলাকায় পিছিয়ে রয়েছে তৃণমূল। অধিকাংশ ওয়ার্ডে এগিয়ে রয়েছে বিজেপি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bjp

Madhyom

tmc

bangla news

Lok Sabha Election 2024

lok sabha election results 2024


আরও খবর


ছবিতে খবর