img

Follow us on

Monday, May 20, 2024

Lok Sabha Election: ভোটের ওয়েব কাস্টিংয়ে এআই প্রযুক্তি! নির্বাচনে নোডাল অফিসার চান বিরোধীরা

নির্বাচনকে ত্রুটিহীন করতে এআই, নোডাল অফিসার নিয়োগ একাধিক ভাবনা কমিশনের

img

লোকসভা নির্বাচনকে ত্রুটিমুক্ত করতে নানা পদক্ষেপের ভাবনা।

  2024-03-02 19:08:20

মাধ্যম নিউজ ডেস্ক: আসন্ন লোকসভা নির্বাচনকে (Lok Sabha Election) সবদিক থেকে ত্রুটিহীন এবং অভিযোগ-মুক্ত করে তুলতে এআই প্রযুক্তির সাহায্য নিতে চলেছে নির্বাচন কমিশন৷ অন্যদিকে, কেন্দ্রীয় বাহিনীকে পরিচালনার জন্য নির্বাচন কমিশনকেই নোডাল অফিসার নিয়োগ করার দাবি জানালেন বিরোধী নেতারা। বিরোধীদের অভিযোগ, কেন্দ্রীয় বাহিনী জেলায় এলেও জেলা প্রশাসন তাদের হয় বসিয়ে রেখেছে, না হয় আসল জায়গায় না নিয়ে গিয়ে বিভ্রান্ত করেছে। তাই প্রতি পুলিশ জেলায় কেন্দ্রীয় স্তরে নোডাল অফিসার নিয়োগ জরুরি।

কমিশনের নোডাল অফিসার

প্রাথমিক ভাবে, জঙ্গিপুর পুলিশ জেলায় ৭ মার্চের মধ্যে রুট মার্চ করে এলাকায় মানুষের ভয় কাটাতে ৪ কোম্পানি (প্রায় ৪০০ জওয়ান) কেন্দ্রীয় বাহিনী আসবে বলে কমিশন সূত্রে জেলায় বার্তা এসেছে। জঙ্গিপুর পুলিশ জেলায় ৫টি থানা। ৬টি বিধানসভা। এর মধ্যে শমসেরগঞ্জ ও ফরাক্কা বিধানসভা দু’টি মালদহ দক্ষিণ লোকসভার অধীনে। বাকি ৪টি সুতি, জঙ্গিপুর, রঘুনাথগঞ্জ, সাগরদিঘি ছাড়াও মুর্শিদাবাদ পুলিশ জেলার লালগোলা, নবগ্রাম ও খড়গ্রাম বিধানসভা মিলে জঙ্গিপুর লোকসভা (Lok Sabha Election) কেন্দ্র। বিজেপির উত্তর মুর্শিদাবাদের জেলা সভাপতি ধনঞ্জয় ঘোষের দাবি, “নির্বাচন কমিশনের নির্দেশ সত্বেও এখনও গোটা মুর্শিদাবাদ জেলাতেই বহু পুলিশ অফিসার রয়ে গেছেন যারা মুর্শিদাবাদ জেলায় ৫ থেকে ১২ বছর আছেন। এরা কেন্দ্রীয় বাহিনী সঠিক ভাবে পরিচালিত করবে না বলে আশঙ্কা রয়েছে। সবার নাম কমিশনকে পাঠানো হচ্ছে।”

আরও পড়ুুন: “রাজ্যের ৪২টি আসনেই পদ্ম ফোটাতে হবে”, বললেন প্রধানমন্ত্রী

নির্বাচনে এআই

ইতিমধ্যেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই বিভিন্ন ক্ষেত্রে ব্যাবহার করা হচ্ছে। লোকসভা নির্বাচনও (Lok Sabha Election) তার ব্যতিক্রম নয়। কমিশন সূত্রে খবর, এআই ব্যাবহার করা হবে মূলত ওয়েব কাস্টিং-এর জন্য। যাতে নির্বাচনে কোথাও কোনওরকম কারচুপির সুযোগ না থাকে তাই এই ব্যবস্থা করার কথা ভাবছে কমিশন। ইতিমধ্যেই দরপত্র চাওয়া হয়েছে। একাধিক এজেন্সির সঙ্গে কথাও চলছে কমিশনের৷ একই সঙ্গে, কমিশনের তরফে জানানো হয়েছে যে, ওয়েব কাস্টিং-এ এআই ব্যাবহারের ক্ষেত্রে একটি সমস্যা রয়েছে, সেটি হল এখনও ১০০ শতাংশ বুথে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব হয়নি৷  তবে সেই দিকে কাজ চলছে বলেও জানা গিয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Election Commission

Lok Sabha Election 2024

jangipur


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর