img

Follow us on

Tuesday, Apr 23, 2024

Lok Sabha Election 2024: তৃণমূল বিধায়ক লাভলীর স্বামীকে পুলিশের ডিসি পদ থেকে সরাল কমিশন

সোনারপুর দক্ষিণের তৃণমূল বিধায়ক লাভলী মৈত্রর স্বামী তথা কলকাতা পুলিশের ডিসি দক্ষিণ-পশ্চিম সৌম্য রায়কে সরাল কমিশন...

img

লাভলী মৈত্র ও তাঁর স্বামী সৌম্য রায় (সংগৃহীত ছবি)

  2024-04-02 16:58:18

মাধ্যম নিউজ ডেস্ক: নির্বাচন প্রক্রিয়া (Lok Sabha Election 2024) থেকে সরিয়ে দেওয়া হল কলকাতা পুলিশের ডিসি দক্ষিণ-পশ্চিম সৌম্য রায়কে। সৌম্য রায় হলেন সোনারপুর দক্ষিণের তৃণমূল বিধায়ক লাভলী মৈত্রর স্বামী। প্রসঙ্গত, এটাই প্রথমবার নয় ২০২১ সালের বিধানসভা নির্বাচনে  লাভলী মৈত্র যখন প্রার্থী হন তখনও সৌম্য রায়কে সরিয়ে দেওয়া হয়েছিল। মঙ্গলবার নির্বাচন কমিশন তাঁকে পদ থেকে সরানোর কথা জানিয়েছে।

কী লেখা রয়েছে কমিশনের চিঠিতে? 

নির্বাচন কমিশনের (Lok Sabha Election 2024) তরফ থেকে সৌম্য রায়কে সরানোর কথা জানিয়ে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে চিঠি দেওয়া হয়েছে। ওই চিঠিতে বলা হয়েছে, অবিলম্বে আইপিএস সৌম্যকে কলকাতা পুলিশের দক্ষিণ-পশ্চিম বিভাগের ডিসি পদ থেকে সরিয়ে কোনও অ-নির্বাচনী পদে রাখতে হবে। পাশাপাশি কমিশন আরও জানিয়েছে, তাঁকে এমন পদে বদলি করতে হবে, সেই পদের সঙ্গে নির্বাচন প্রক্রিয়ার কোনও রকমের সম্পর্ক থাকবে না।


নতুন নাম চেয়েছে কমিশন

সৌম্যর পদ খালি হওয়ার (Lok Sabha Election 2024) পরে তা পূরণের জন্য তিনজন আধিকারিকের নামও চেয়েছে কমিশন। রাজ্যের কাছে আগামীকাল অর্থাৎ ৩ এপ্রিল দুপুর তিনটের, তিনটি নাম চেয়েছে কমিশন। প্রসঙ্গত, লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশের পর থেকেই রাজ্যে শুরু হয়ে গিয়েছে আদর্শ আচরণ বিধি। আচরণ বিধি লাগু থাকার সময় নির্বাচন কমিশনের হাতে বিশেষ কিছু ক্ষমতা থাকে। এই বিশেষ ক্ষমতা বলে কমিশন সরকারি অফিসারদের বদলি করতে পারে। নির্বাচন কমিশনের উদ্দেশ্য অবাধ সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচনকে সংঘটিত করা। সেই কথা মাথায় রেখে তৃণমূল নেত্রী তথা বিধায়কের স্বামীকে বদলির সিদ্ধান্ত নিল কমিশন।

গতকাল সরানো হয় ২ অফিসারকে

প্রসঙ্গত, পক্ষপাতদুষ্ট আচরণের অভিযোগে এ রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের (CEO) দফতরের দুই অফিসারকে গতকালই সরিয়ে দেয় কমিশন। যাঁদের সরানো হয়েছে তাঁরা হলেন, অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক অমিত রায়চৌধুরী এবং যুগ্ম মুখ্য নির্বাচনী আধিকারিক রাহুল নাথ। প্রসঙ্গত ভোট ঘোষণার (Lok Sabha Election 2024) পরেই লাগু হয় আদর্শ আচরণবিধি। তখনই কমিশন সরিয়ে দিয়েছিল রাজ্য পুলিশের ডিজিকে। এর পাশাপাশি সরানো হয়েছিল চার জেলাশাসককেও।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappTelegramFacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

ECI

Lok Sabha Election 2024

DCP South Soumya Roy

tmc mla lavli moitra


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর