img

Follow us on

Monday, Mar 04, 2024

Calcutta High Court: রাজ্যে সিভিক ভলান্টিয়ারদের ভূমিকা নিয়ে নির্দেশিকা তৈরির নির্দেশ হাইকোর্টের

আইনশৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে সিভিক ভলান্টিয়ারদের কী ভূমিকা রয়েছে? কোন কোন কাজে ব্যবহার করা হয় সিভিক ভলান্টিয়ারদের? প্রশ্ন আদালতের

img

কলকাতা হাইকোর্ট।

  2023-03-21 18:18:12

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্যে আইন শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে সিভিক ভলান্টিয়ারদের (Civic Volunteer) ভূমিকা  নিয়ে নির্দেশিকা তৈরির নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। রাজ্য পুলিশের আইজিকে এই নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থা। মঙ্গলবার তিনি জানান, আগামী ২৯ মার্চের মধ্যে নির্দেশিকা তৈরি করে আদালতে জমা দিতে হবে।

কী বলল আদালত

মঙ্গলবার একটি মামলার শুনানির সময় কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি সিভিক ভলান্টিয়ারদের ভূমিকা সম্পর্কে রাজ্যের কাছে জানতে চান। রাজ্যের কাছে আদালত জানতে চেয়েছে, আইনশৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে সিভিক ভলান্টিয়ারদের কী ভূমিকা রয়েছে? কোন কোন কাজে ব্যবহার করা হয় সিভিক ভলান্টিয়ারদের? 

সিভিক ভলান্টিয়ারদের ভূমিকা

সম্প্রতি সরশুনা থানার দুই সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে  এলাকার এক যুবককে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ ওঠে। ওই যুবকের পরিবারের অভিযোগ, দু’জন সিভিক ভলান্টিয়ার তাকে তুলে নিয়ে যায়। সঙ্গে পুলিশও ছিল। তার পর থেকে আর ওই যুবককে খুঁজে পাওয়া যায়নি। এর পরেই হাইকোর্টের দ্বারস্থ হয় পরিবার। ওই যুবকের পরিবারের আইনজীবী সব্যসাচী চক্রবর্তী জানান, এর আগে হাওড়ার যুব নেতা আনিস খানের বাড়িতেও গভীর রাতে দুই সিভিল ভলান্টিয়ার গিয়ে হামলা চালান। পরবর্তীতে আমতা থানার পুলিশ আনিস খানকাণ্ডে সিভিক ভলান্টিয়ারদের জড়িত থাকার বিষয়টি স্বীকার করে নেয়। এক্ষেত্রেও সিভিকদের ভূমিক নিয়ে সন্দেহ উঠছে। আদালতে এদিন বিষয়টি ওঠার পরই বিচারপতি রাজাশেখর মান্থা (Calcutta High Court) সিভিক ভলান্টিয়ারদের নিয়ে একটি বিস্তারিত গাইডলাইন তৈরির নির্দেশ দেন।

আরও পড়ুন: প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সচিবকে তলব ইডির! কী জানতে চাইলেন তদন্তকারী আধিকারিকরা?

উল্লেখ্য, কিছুদিন আগেই রাজ্য সরকার জানিয়েছিল, ভালো কাজ করলে এবার থেকে রাজ্যে কর্মরত সিভিক ভলান্টিয়ারদের পদোন্নতি হবে বলে চিন্তাভাবনা রয়েছে নবান্নের। এই সিভিক ভলান্টিয়ারদের কনস্টেবল পদে নিয়োগ করা হবে। নবান্নের প্রশাসনিক বৈঠকে এমনই সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরোধীদের দাবি, রাজ্যে আসন্ন পঞ্চায়েত নির্বাচন। তার আগে এটা একটা টোপ। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

police

Civic volunteer

IG


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর