img

Follow us on

Thursday, Jun 20, 2024

Joka-Taratala Metro: পুজোর মধ্যেই মাঝেরহাট পর্যন্ত মেট্রো! আন্তর্জাতিক মানের স্টেশনের জন্য চলছে কাজ 

 শেষ পর্যায়ের কাজ চলছে! এবছরেই জোকা-তারাতলা মেট্রো সম্প্রসারিত হতে পারে মাঝেরহাট পর্যন্ত

img

মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত হতে পারে জোকা-তারাতলা মেট্রো।

  2023-09-12 19:29:20

মাধ্যম নিউজ ডেস্ক: পুজোর মধ্যেই মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত হতে পারে জোকা-তারাতলা মেট্রো (Joka-Taratala Metro) রুট। এই লাইনে মেট্রো জোকা থেকে এসপ্লানেড অবধি চলার কথা। মাঝেরহাট রেল স্টেশনের মাধ্যমে শিয়ালদহ-বজবজ শাখার রেললাইনের সঙ্গে যুক্ত হবে এই মেট্রো। এর ফলে যাত্রীরা মাঝেরহাট স্টেশনে প্রয়োজন অনুযায়ী ট্রেন অথবা মেট্রো বদল করতে পারবেন। 

মেট্রোর কাজ আর কত দূর

মেট্রো রেল সূত্রে খবর, মাঝেরহাট স্টেশনের কাজ দ্রুততার সঙ্গে সম্পূর্ণ করার চেষ্টা চলছে। এই মেট্রোয় (Joka-Taratala Metro) তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত অংশে উড়ালপথ তৈরির কাজ আগেই শেষ হয়েছে। নতুন স্টেশনের ভিতরে এবং বাইরে বিভিন্ন সাজসজ্জার কাজ সম্পূর্ণ করার পর্ব চলছে এখন। আপাতত প্ল্যাটফর্মের ছাদে পিভিসি শিট লাগানোর কাজ চলছে। বসানো হচ্ছে চলমান সিঁড়ি।  বয়স্ক যাত্রীদের জন্য লিফট বসানোর কাজও হচ্ছে। স্টেশনের দেওয়ালে নানারকম গ্রাফিতি, ছবিও করা হবে। সবমিলিয়ে মাঝেরহাট স্টেশনকে আন্তর্জাতিক মানের এবং দৃষ্টিনন্দন করে তুলতে কোনওরকম খামতি রাখতে চাইছেন না মেট্রো কর্তারা। মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘দ্রুত মাঝেরহাট পর্যন্ত পরিষেবা চালুর চেষ্টা চলছে।’’ এতদিন জোকা থেকে তারাতলা অবধিই কিছুটা রাস্তায় মেট্রো চলাচল করছিল। এবার তা আরও একটু বাড়িয়ে মাঝেরহাট (Majherhat Metro) অবধি চালু হবে বলে ঠিক হয়েছে।

আরও পড়ুন: ঘনাচ্ছে নিম্নচাপ! কলকাতা-সহ দক্ষিণবঙ্গে টানা চার দিন বৃষ্টির পূর্বাভাস

মেট্রো হলে কী সুবিধা

মাঝেরহাট মেট্রো (Joka-Taratala Metro) স্টেশন তৈরি হচ্ছে শিয়ালদহ-বজবজ শাখার রেললাইনের উপরে আড়াআড়ি ভাবে। মাঝেরহাট সেতুর সঙ্গে সমান্তরালে থাকা এই মেট্রো স্টেশন তৈরি হয়েছে রেললাইনের উপরে ইস্পাতের গার্ডার বসিয়ে। চালু রেললাইনের উপরে রেল স্টেশন, প্রতীক্ষালয়, লাউঞ্জ ইত্যাদি থাকলেও মেট্রো স্টেশন তৈরি হওয়ার নজির সেই অর্থে বিরল বলেই জানাচ্ছেন আধিকারিকেরা। এই মেট্রো চালু হলে বেহালাবাসীর সুবিধা হবে। বালিগঞ্জ, টালিগঞ্জ, আলিপুর থেকে যাঁরা বেহালার দিকে যান, তাঁদের অটো এবং বাস-নির্ভরতাও কমাবে এই মেট্রো। শিয়ালদহ ডিভিশনের বহু যাত্রী মাঝেরহাট স্টেশনে ট্রেন থেকে নেমে মেট্রো পরিষেবার সুযোগ নিতে পারবেন। 

 দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

kolkata metro

Durga Puja 2023

Kolkata metro services

Majherhat


আরও খবর


ছবিতে খবর