img

Follow us on

Friday, May 03, 2024

Jharkhand School: গরমে ছুটি নয়, তীব্র তাপপ্রবাহে স্কুলের সময় এগিয়ে এনেছে ঝাড়খণ্ড সরকার

ঝাড়খণ্ডে স্কুল শুরু হবে সকাল ৭ টায়...

img

প্রতীকী চিত্র।

  2024-04-21 12:49:18

মাধ্যম নিউজ ডেস্ক: সারা দেশে তাপপ্রবাহে একেবারে নাজেহাল অবস্থা। গতকাল শনিবার ঝাড়খণ্ডের (Jharkhand School) ডাল্টনগঞ্জে ছিল সব থেকে বেশি গরম। এখানে তাপমাত্রা ছিল ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াস। তাই এই তীব্র তাপপ্রবাহের কারণ মাথায় রেখে স্কুলের সময় পরিবর্তন করে দেওয়া সিদ্ধান্ত গ্রহণ করেছে ঝাড়খণ্ড সরকার। তবে স্কুল ছুটি হচ্ছে না কিন্তু সোমবার সকাল থেকে ৭ টায় ক্লাস শুরু করার কথা জানিয়েছে প্রশাসন। পরবর্তী নির্দেশিকা আসা না পর্যন্ত এই নির্ধারিত সময়েই স্কুল চলবে। অপর দিকে বাংলায় সোমবার থেকেই স্কুলে গরমের ছুটি শুরু।

ঝাড়খণ্ড শিক্ষা দফতর সূত্রে খবর (Jharkhand School)

শনিবার ঝাড়খণ্ড শিক্ষা দফতর (Jharkhand School) থেকে একটি নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে যে ২২ এপ্রিল থেকে রাজ্যের সকল স্কুলের শিশুদের ক্লাস শুরু হবে সকাল ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত। এই সময়ে চলবে নার্সারি থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ক্লাস। ওপর দিকে নবম থেকে দ্বাদশ পর্যন্ত ক্লাস চলবে সকাল ৭টা থেকে রাত্রি ১২টা পর্যন্ত। এই নির্দেশিকা ঝাড়খণ্ডের সমস্ত সরকারি, বেসরকারি সকল স্কুলের ক্ষেত্রে প্রযোজ্য বলে জানিয়েছে শিক্ষা দফতর। নির্দেশিকায় আরও বলা হয়েছে, স্কুল চলাকালীন সময়ে খোলা আকাশ বা রোদে কোথাও প্রার্থনা করা যাবে না। ছাত্রছাত্রীদের কোথাও দাঁড় করানো যাবে না। তবে স্কুলে মিড ডে মিল আগের মতো পাওয়া যাবে। তবে যদি শিক্ষা সংক্রান্ত কোনও বিষয়ে ক্ষতি হয় তাহলে শিক্ষা মন্ত্রক প্রয়োজনীয় আলোচনার মাধ্যমে সেই সিদ্ধান্ত নেওয়া হেবে বলে জানিয়েছে।

আরও পড়ুনঃ “বাম-কংগ্রেস একই মুদ্রার এপিঠ-ওপিঠ”, তোপ প্রধানমন্ত্রীর

তাপপ্রবাহের সতর্কতা

ইতি মধ্যে মৌসম ভবন ২০ থেকে ২২ এপ্রিল পর্যন্ত ঝাড়খণ্ডের (Jharkhand School) ১৫টি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তাপমাত্রা সর্বত্র থাকবে ৪০ ডিগ্রির উপরে। এই রাজ্যের একাধিক জেলায় তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি থেকে ৪৫ ডিগ্রি পর্যন্ত। ওপর দিকে এই বাংলায় কয়েকদিন ধরে ব্যাপক তাপপ্রবাহ চলছে। বাঁকুড়ায় সবথেকে বেশি তাপমাত্রা ছিল শনিবার। আবহাওয়া দফতর থেকে লালা সতর্কতা জারি করা হয়েছে এই রাজ্যের আটটি জেলায়। বাংলায় স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে নিয়ে আসা হয়েছে। আগামী সোমবার থেকে গরমের ছুটি শুরু হবে। পরবর্তী নির্দেশিকা না আসা পর্যন্ত কবে খোলা হবে তা জানা যায়নি। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bengali news

school

jharkhand government

news in bengali

change

Jharkhand School


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর