img

Follow us on

Friday, May 03, 2024

COVID-19: ফের ফিরছে মাস্ক-যুগ? কলকাতার তিন হাসপাতালে ভর্তি ৩ করোনা আক্রান্ত

কলকাতায় করোনা আক্রান্ত হয়ে ৩ জন ভর্তি হাসপাতালে....

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2023-12-22 12:45:47

মাধ্যম নিউজ ডেস্ক: ফের কি মাস্ক-যুগ ফিরতে চলেছে দেশে? ইতিমধ্যে করোনার (COVID-19) নতুন সাব ভ্যারিয়েন্ট জেএন১-কে নিয়ে জোর চর্চা চলছে বিশ্বজুড়ে। নতুন এই উপ প্রজাতির সন্ধান মিলেছে ভারতেও। কলকাতাতেও করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ৩ জন। জানা গিয়েছে, তাঁদের মধ্যে দু’জন কলকাতার বাসিন্দা। এঁরা দুজনেই পুরুষ। কলকাতার দুটি আলাদা বেসরকারি হাসপাতালে দু জন ভর্তি হয়ে রয়েছেন। বাকি একজন বিহারের ছ’মাসের একটি শিশু। বাচ্চাটি বর্তমানে করোনা সংক্রমণ নিয়ে কলকাতা মেডিক্যাল কলেজে ভর্তি রয়েছে। তবে প্রত্যেকেই জেএন১ সাব ভ্যারিয়েন্টে (COVID-19) আক্রান্ত কিনা, তা জানা যায়নি। জিনোম সিকোয়েন্সিং করানো হচ্ছে বলে জানা গিয়েছে। আরও জানা গিয়েছে, কল্যাণীর ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠানো হয়েছে তিন জনের নমুনা।

২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা (COVID-19) আক্রান্ত ৩৫৮ জন

করোনার গ্রাফ আপেক্ষিকভাবে বেশ ঊর্ধ্বমুখু গত কয়েকদিন ধরেই। দেশে আচমকাই বৃদ্ধি পেয়েছে কোভিড সংক্রমণ। গত দু’সপ্তাহে ১৬ জন কোভিড আক্রান্তের মৃত্যু হয়েছে গোটা দেশে, এমনটাই বলছে পরিসংখ্যান। ইতিমধ্যে, করোনাবিধি লাগু হয়েছে ভারতের বেশ কতগুলি রাজ্যে। ওই রাজ্যগুলিতে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। ফিরে আসছে আড়াই-তিন বছর আগের আতঙ্কের স্মৃতি। সব থেকে অবস্থা খারাপের দিকে যাচ্ছে দক্ষিণী রাজ্য কেরলে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫৮ জন। তাঁদের মধ্যে ৩০০ জনই কেরলের বাসিন্দা।

মে মাসের পর ফের বাড়ল করোনা (COVID-19) 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় কোভিডে আক্রান্ত ছ’জনের মৃত্যু হয়েছে। পরিসংখ্যান বলছে দেশে এখন সক্রিয় কোভিড রোগীর সংখ্যা ২,৬৬৯। চলতি বছরের মে মাসের পর থেকে দেশে এত সংক্রমণ ছড়ায়নি। করোনা ভাইরাসের নতুন উপপ্রজাতি জেএন.১-এর কারণেই বৃদ্ধি পাচ্ছে সংক্রমণ। তবে হু এও জানিয়েছে, নতুন এই সাবভ্যারিয়েন্ট যে খুব মারাত্মক, এখনও তার সপক্ষে যথেষ্ট প্রমাণ মেলেনি। অন্যদিকে বিশেষজ্ঞরা জানিয়েছেন, নতুন এই উপ প্রজাতির সংক্রমণে ওষুধ ছাড়াই সুস্থ হয়ে উঠছেন বেশিরভাগ মানুষ। মোদি সরকারের করোনা ভ্যাকসিনও খুবই কার্যকরী বলে আগেই জানিয়েছে কেন্দ্র। প্রসঙ্গত, দেশের প্রতিটি নাগরিকই ভ্যাকসিনের ডোজ পেয়েছেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Covid 19

Bengali news

Bengla news

JN.1 sub-variant

The World Health Organization

Covid in Kolkata

covid status in india


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর