img

Follow us on

Monday, May 20, 2024

Passport Scam: জাল পাসপোর্ট কাণ্ডের সিবিআই তদন্তে এবার হদিশ মিলল আন্তর্জাতিক নারীপাচার চক্রের

গরিব মহিলাদের কি জাল পাসপোর্টের মাধ্যমে পাঠানো হত মধ্যপ্রাচ্যে?

img

প্রতীকী চিত্র।

  2023-10-15 19:08:29

মাধ্যম নিউজ ডেস্ক: গরিব মহিলাদের পাচার করে পাঠানো হত মধ্যপ্রাচ্যে। জাল পাসপোর্ট (Passport Scam) কাণ্ডে সিবিআইয়ের হাতে এলো চাঞ্চল্যকর তথ্য। গতকাল নকশালবাড়ি থেকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা হানা দিয়ে রাশি রাশি পাসপোর্ট উদ্ধার করে। ঘটনায় গ্রেফতার হয়েছে বরুণ সিং রাঠোর নামক এক ব্যক্তি। তাকে ট্রানজিট রিমান্ডে দিল্লি নিয়ে যাওয়া হবে বলে জানা গেছে। একাধিক রাজ্য থেকে নারীপাচার হতো বলে অনুমান সিবিআইয়ের। 

আন্তর্জাতিক নারীপাচারের সঙ্গে যোগসূত্র (Passport Scam)

সূত্রের খবর, টাকার বিনিময়ে ভুয়ো নথির মাধ্যমে পাসপোর্ট (Passport Scam) তৈরি করে দেওয়া হচ্ছিল বলে অভিযোগ ওঠে। এরপর সূত্র ধরে শিলিগুড়ি, গ্যাংটকের নানান জায়গায় তল্লাশি চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এরপর তদন্তে উঠে আসে চাঞ্চল্যকর তথ্য। প্রমাণ মেলে এই চক্রের সঙ্গে নেপাল যোগের কথা। পাসপোর্টের সঙ্গে আন্তর্জাতিক নারী পাচারের যোগসূত্র রয়েছে। মূলত বিভিন্ন এলাকার পিছিয়ে থাকা গরীব মহিলাদের টার্গেট করা হতো।

গ্রেফতার এক ব্যক্তি

শনিবার নকশালবাড়ি এলাকা থেকে পাসপোর্ট জালিয়াতি (Passport Scam) কাণ্ডে বরুণ সিং রাঠোর নামক এক ব্যক্তিকে গ্রফতার করা হয়, ইতিমধ্যেই তাকে সিকিমের আদালতে তোলা হবে বলে জানা গেছে। এরপর তাকে আপাতত দিল্লিতে নিয়ে গিয়ে, আরও জিজ্ঞাসাবাদ করা হবে। তার কাছে অনেক জাল পাসপোর্টে উদ্ধার করা হয়েছে। এই জাল পাসপোর্টগুলি ডেলিভারি দেওয়ার অপেক্ষায় ছিলমাত্র সে। অভিযুক্ত ব্যক্তি দেশের নানা রাজ্যে থেকে পাসপোর্ট তৈরি করত বলে জানা গেছে। গোয়েন্দাদের অনুমান, গরিব মহিলাদেরকে কাজের প্রলোভন দেখিয়ে, টাকা নিয়ে জাল পাসপোর্ট দিয়ে, মধ্যপ্রাচ্যে পাঠিয়ে দিত সে। ফলে এই জাল পাসপোর্টের সঙ্গে আন্তর্জাতিক নারী পাচারের সম্পর্ক রয়েছে।

তদন্তে সিবিআই

সূত্রে জানা গেছে, এই ভুয়ো পাসপোর্ট (Passport Scam) মামলাটি অন্য রাজ্যের মামলা। সম্প্রতি সিবিআই মোট এখনও পর্যন্ত ২৪ জনের বিরুদ্ধে মামলা রুজু করে তদন্ত শুরু করেছে। সেই সূত্র ধরেই পশ্চিমবঙ্গ এবং সিকিমে তল্লাশি অভিযান চালাচ্ছে সিবিআই। একসঙ্গে ৫০ টির বেশী জায়গায় হানা দেয় বলে জানা গেছে। বরুণ সিং নিজে এক সরকারি দফতরে চাকরি করত কিন্তু বেআইনি কাজের জন্য তাকে সরিয়ে দেওয়া হয়। এরপর থেকেই সে এই নকল পাসপোর্টের কারবার শুরু করে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

cbi

Madhyom

bangla news

Bengali news

Passport Scam

women trafficking


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর