img

Follow us on

Friday, Jul 19, 2024

Informal Sector: গত ৭ বছরে অসংগঠিত ক্ষেত্রে বাংলায় কাজ হারিয়েছেন ৩০ লক্ষ মানুষ

West Bengal: ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অফিসের রিপোর্টে উঠে এল ভয়ঙ্কর তথ্য, জানেন কী?

img

অসংগঠিত ক্ষেত্রে বাংলায় কাজ হারিয়েছেন ৩০ লক্ষ মানুষ।

  2024-07-09 16:57:04

মাধ্যম নিউজ ডেস্ক: বাংলায় কাজ নেই বিরোধীদের এই অভিযোগে সিল মোহর দিল সমীক্ষা। ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অফিসের (NSO) তথ্য বলছে, সাত বছরে অসংগঠিত ক্ষেত্রে (Informal Sector) বাংলায় (West Bengal) কাজ হারিয়েছেন ৩০ লক্ষ মানুষ। সেখানে মহারাষ্ট্রে এই সাত বছরে আরও ২৪ লক্ষ মানুষ কাজ পেয়েছেন। অসংগঠিত ক্ষেত্রে ২০২১-২২ অর্থবর্ষ ও ২০২২-২৩ অর্থবর্ষের বার্ষিক সার্ভের রিপোর্ট গত শুক্রবার প্রকাশ করেছে এনএসও। 

কী বলছে সমীক্ষা (Informal Sector)

সরকারি তথ্য বলছে, গত সাত বছরে দেশের অর্ধেকের বেশি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে অসংগঠিত ক্ষেত্রে (Informal Sector) লাখে লাখে মানুষ কর্মহীন হয়েছেন। তার মধ্যে পশ্চিমবঙ্গ শীর্ষে রয়েছে। ২০১৫-১৬ অর্থবর্ষের সার্ভের সঙ্গে ২০২২-২৩ অর্থবর্ষের সার্ভের তুলনা করে দেখা যাচ্ছে, ২৮টি রাজ্যের মধ্যে ১৩টি রাজ্যে অসংগঠিত ক্ষেত্রে কাজ হারিয়েছেন মানুষ। তিনটি কেন্দ্র শাসিত অঞ্চলেও অসংগঠিত ক্ষেত্রে কাজ হারিয়েছেন অনেকে। যার মধ্যে সবার উপরে রয়েছে বাংলা (West Bengal)। এখানে ২০১৫-১৬ থেকে ২০২২-২৩ অর্থাৎ সাতবছরে কর্মহীন হয়েছেন ৩০ লক্ষ মানুষ। অসংগঠিত ক্ষেত্রের মধ্যে পড়ে ক্ষুদ্র ব্যবসা, যা নিজস্ব কিংবা অংশীদারি ভিত্তিতেও হতে পারে। এছাড়া হকার এবং ফেরিওয়ালার মতো বৃহৎ পুঁজির ব্যবসা নয় এমন মানুষরা রয়েছেন।  ২০১৫-১৬ অর্থবর্ষে যেখানে বাংলায় অসংগঠিত শ্রমিকের সংখ্যা ছিল ১ কোটি ৩৫ লক্ষ, সেই সংখ্যা সাত বছর পর কমে হয়েছে ১ কোটি ৫ লক্ষ। 

আরও পড়ুন: ‘‘ভারতবাসীর হিতে সময় নষ্ট না করে আপনি সিদ্ধান্ত নেন’’, মোদির প্রশংসায় পুতিন

বাংলার উল্টো ছবি (Informal Sector)

বাংলার (West Bengal) বিপরীত ছবি ধরা পড়েছে মহারাষ্ট্রে। এই সাত বছরে কর্মসংস্থান বৃদ্ধিতে প্রথমে রয়েছে মহারাষ্ট্র। ২৪ লক্ষ কর্মী সংযোজন করেছে তারা। গুজরাটে জীবিকা লাভ করেছেন অতিরিক্ত ৭ লক্ষ ৬২ হাজার মানুষ। তৃতীয় স্থানে রয়েছে ওড়িশা (৭ লক্ষ ৬১ হাজার), রাজস্থান (৭ লক্ষ ৫৬ হাজার)। পশ্চিমবঙ্গের পরেই কাজ ও ব্যবসা বন্ধের তালিকায় রয়েছে কর্নাটক। সেখানে ওই একই সময়ে ১৩ লক্ষ মানুষ কাজ হারিয়েছেন। তামিলনাড়ুতে ১২ লক্ষ, অন্ধ্র প্রদেশে ৬ লক্ষ ৭৭ হাজার, কেরলে ৬ লক্ষ ৪০ হাজার মানুষ এই সাত বছরে অসংগঠিত ক্ষেত্রে (Informal Sector) কাজ হারিয়েছেন। কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে দিল্লিতে এই সাত বছরে অসংগঠিত ক্ষেত্রে কাজ হারিয়েছেন ৩ লক্ষ মানুষ। তবে বাংলা এ ক্ষেত্রে সবাইকে পিছনে ফেলেছে। সরকারি বিভিন্ন ক্ষেত্রে নিয়োগ আটকে রয়েছে বাংলায়। রাজ্যে বেসরকারি ক্ষেত্রেও চাকরি হচ্ছে না বলে বিরোধীদের অভিযোগ। এই পরিস্থিতিতে ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অফিসের রিপোর্ট চিন্তায় ফেলেছে বঙ্গবাসীকে। যদিও মুখ্যমন্ত্রী এখনও উৎসব আর মেলা-গানেই আটকে থাকবেন বলে অভিমত বিরোধীদের।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Jobless

West Bengal

bangla news

informal sector


আরও খবর


ছবিতে খবর