img

Follow us on

Monday, May 20, 2024

Hooghly-Bankura: রেলপথ সম্প্রসারণে চাষিরা পাবেন জমির ন্যায্য দাম, ঘোষণা পশ্চিম অমরপুরে

ভাবাদিঘির সমস্যা না মিটলেও পশ্চিম অমরপুরে চাষিরা পাবেন জমির সঠিক মূল্য...

img

প্রতীকী চিত্র।

  2024-01-28 17:40:56

মাধ্যম নিউজ ডেস্ক: তারকেশ্বর থেকে বিষ্ণুপুর (Hooghly-Bankura) পর্যন্ত রেলপথ সম্প্রসারণে গোঘাটের ভাবাদিঘির সমস্যা না মিটলেও পশ্চিম অমরপুরে জমির দাম সংক্রান্ত সমস্যার সমাধানসূত্র মিলেছে বলে জানা গিয়েছে। ভূমি দফতর কাঠা পিছু ৯২ হাজার করে টাকা দেওয়ার কথা জানিয়ে নোটিশ ইস্যু করেছে চাষিদের উদ্দেশ্যে। অপর দিকে পশ্চিম অমরপুর থেকে ৭ কিমি পূর্বে গোঘাট ১ ব্লকের ভাবাদিঘিতে গ্রামবাসীরা আন্দোলন করেছেন। দিঘি বাঁচিয়ে যাতে রেলপথ নির্মাণ করা হয়, এই দাবিতে দীর্ঘ দিন জমিজটে আটকে রয়েছে এই প্রকল্প।

আন্দোলনরত চাষিদের বক্তব্য (Hooghly-Bankura)

রেলপথের সম্প্রসারণে জমির প্রয়োজন। আর তাই এলাকার (Hooghly-Bankura) চাষিরা ‘রেল চালাও, গ্রাম বাঁচাও’ নামে একটি মঞ্চ করে জমির সঠিক দাম নিয়ে আন্দোলন করছিলেন। কমিটির তরফ থেকে আশিস বন্দ্যোপাধ্যায় বলেন, “আমরা সরকারের কাছে কৃতজ্ঞ। জমির মূল্য নিয়ে আমাদের কোনও বিবাদ নেই। এখন কেবল নিকাশি, আন্ডারপাসের দাবি মেনে নেবে বলে আশা প্রকাশ করছি।” আবার অমরপুরের আন্দোলন কমিটি সূত্রে জানা গিয়েছে, ২০১০ সাল থেকে জমির ন্যায্য মূল্য, নিকাশি ব্যবস্থার দাবিতে আন্দোলন চলছে। ওই সময় জমির মূল্য ধার্য হয়েছিল ১৪ হাজার ৬৫০ টাকা। কিন্তু কমিটির পক্ষ থেকে দাবি করা হয়েছিল কাঠা পিছু ৭৫ হাজার টাকা। বর্তমানে জানা গিয়েছে, জমির মূল্য পাওয়া যাবে ৯২ হাজার টাকা প্রতি কাঠা।

রেলের মুখ্য জনসংযোগ আধিকারিকের বক্তব্য

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, “নিকাশি সমস্যা মেটানো এবং আন্ডারপাস তৈরিটি বিষয়টি কতটা জরুরি, প্রশাসন সরেজমিনে খতিয়ে দেখার পর সমাধানের কথা দ্রুত ভাবা হবে। শীঘ্রই বিষয়টি নিয়ে আলোচনায় বসা হবে।” আবার মহকুমা শাসক (Hooghly-Bankura) সুভাষিণী ই বলেন, “পশ্চিম অমরপুরে জমির দামের সমস্যা মিটেছে। চাষিদের দাবির মান্যতা দেওয়া হয়েছে। বাকি বিষয়গুলিও দেখা হচ্ছে এখন।”

তারকেশ্বর-বিষ্ণুপুরের ৮২.৮৭ কিমি রেলপথের মধ্যে তারকেশ্বর থেকে আরামবাগ হয়ে গোঘাট পর্যন্ত ৩৩.৯৪ কিমির কাজ সম্পূর্ণ হয়ে চলেছে ট্রেন। অপর দিকে বিষ্ণুপুর থেকে ময়নাপুর পর্যন্ত ২২.৪৮ কিমির কাজ শেষ হয়েছে। গোঘাট থেকে ভাবাদিঘির ৯৫০ মিটার বাদ দিলে কামারপুকুর পর্যন্ত ৫.৫০ কিমির কাজ সম্পন্ন হয়ে গিয়েছে। ফলে ভাবাদিঘির সমস্যা মিটবে বলেই আশা করছেন দুই জেলাবাসী (Hooghly-Bankura)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Madhyam

bishnupur

railway

tarakeshwar

Hooghly-Bankura


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর