img

Follow us on

Friday, May 17, 2024

Cooch Behar: “এত বড় সম্মান কোনওদিন ভাবতে পারিনি”, পদ্মশ্রী পেয়ে গীতা ধন্যবাদ জানালেন মোদিকে

পদ্মশ্রী সম্মানে ভূষিত হলেন উত্তরবঙ্গের ভাওয়াইয়া শিল্পী গীতা…

img

ভাওইয়া শিল্পী গীতা রায় বর্মন। সংগৃহীত চিত্র।

  2024-01-26 18:24:35

মাধ্যম নিউজ ডেস্ক: ভাওয়াইয়া গান একটি ব্যাপক জনপ্রিয় লোকসঙ্গীত। এই গানের বিশিষ্ট গায়িকা গীতা রায় বর্মণকে দেওয়া হচ্ছে পদ্মশ্রী সম্মান। গতকাল বৃহস্পতিবার এই পুরস্কারের কথা শুনে অত্যন্ত উৎফুল্ল হয়েছেন তিনি। কোচবিহার (Cooch Behar) জেলায় এই নিয়ে খুশির আবহ। পুরস্কারের কথা শুনেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিশেষ ভাবে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

ছোটবেলা থেকে গান করেন গীতা(Cooch Behar)?

কোচবিহারের (Cooch Behar) মাথাভাঙ্গার ১০ নম্বর ওয়ার্ডের বাসিন্দা গীতা রায় বর্মণ। ছোটবেলা থেকেই ভাওয়াইয়া গানের মধ্যে দিয়ে তাঁর বেড়ে ওঠা। ১৯৯৭-৯৮ সালে রাজ্য ভাওয়াইয়া উৎসবে প্রথম স্থান পেয়েছিলেন তিনি। গত ৩০ বছরের বেশি সময় ধরে আকাশবাণীতে গান গেয়ে চলেছেন তিনি। বর্তমানে রেডিও সেন্টারের এ গ্রেডের শিল্পী। তাঁর দুই ছেলে। স্বামী মনোরঞ্জন বর্মণ পেশায় একজন স্কুলশিক্ষক।

কী বললেন গীতা?

পদ্মশ্রী সম্মানের কথা শুনে অত্যন্ত আনন্দিত এবং অভিভূত এই সঙ্গীত শিল্পী। গীতা (Cooch Behar) বলেন, “খবর পাওয়ার পর আমার শরীর কাঁপছিল। এত বড় সম্মান কোনও দিন ভাবতে পারিনি। এই ভাওয়াইয়া গানকে এগিয়ে নিয়ে যাওয়াই আমার একমাত্র স্বপ্ন। নতুন প্রজন্মের ছেলেমেয়েরা যাতে এই গানকে বাঁচিয়ে রাখে, সেই দিকে আমার নজর থাকবে। সকল সঙ্গীতের গুরুকে আমার বিনম্র প্রণাম জানাই। তাঁদের আশীর্বাদই আমার চলার পথকে সুগম করেছে।”

প্রজাতন্ত্রের আগের দিন পদ্ম পুরস্কার ঘোষণা

প্রজাতন্ত্র দিবসের ঠিক আগের দিন ভারত সরকার পদ্ম পুরস্কার প্রাপকদের নামের তালিকা ঘোষণা করেছে। এবার সর্বোচ্চ সম্মান পদ্মবিভূষণ দেওয়া হচ্ছে মোট ৫ জনকে। পদ্মভূষণ সম্মান দেওয়া হচ্ছে মোট ১৭ জনকে। এর মধ্যে বাংলার রয়েছে মোট ৩ জন। পদ্মশ্রী পুরস্কারে দেশে মোট রয়েছেন ১১০ জন। যার মধ্যে বাংলার রয়েছেন ১১ জন। এই ১১ জনের মধ্যে উত্তরবঙ্গের (Cooch Behar) শিল্পী গীতা রয়েছেন। পদ্মভূষণ সম্মান বাংলা থেকে পাচ্ছেন বিশিষ্ট অভিনেতা মিঠুন চক্রবর্তী এবং সঙ্গীত শিল্পী ঊষা উত্থুপ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Madhyam

Padma Shri

cooch behar

Padma Awards 2024

Gita Roy Barman


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর