img

Follow us on

Monday, May 20, 2024

SSC Merit List: বিস্তর অসঙ্গতি! এসএসসির নতুন মেধা তালিকা নিয়ে হাইকোর্টে মামলা

এসএসসির নতুন মেধা তালিকা প্রসঙ্গে রিপোর্ট তলব করল হাইকোর্ট

img

কলকাতা হাইকোর্ট।

  2023-08-31 09:22:09

মাধ্যম নিউজ ডেস্ক: নিয়োগ প্রক্রিয়া শুরু করতে গত ২৩ অগাস্ট স্কুল সার্ভিস কমিশন (SSC) নতুন প্যানেল  (Merit List) প্রকাশ করে। সেই প্যানেলেই চূড়ান্ত অসঙ্গতির অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হলেন কয়েক হাজার চাকরিপ্রার্থী। ওই মামলাতেই ফের কমিশনের কাছে রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ।

কোন মামলার প্রেক্ষিতে এই অভিযোগ

আদালত (Calcutta High Court) সূত্রে জানা গিয়েছে, ২০১৬ সালে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। ১ অক্টোবর ২০১৯ প্রথম মেধাতালিকা (SSC Merit List) প্রকাশ করে রাজ্যে স্কুল সার্ভিস কমিশন। কিছু অকৃতকার্য পরীক্ষার্থী সেই তালিকা চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন।   ১১ ডিসেম্বর ২০২০ সালে বিচারপতি মৌসুমী ভট্টাচার্য এসএসসির মেধা তালিকা বাতিল করে দেন এবং প্রার্থীদের তথ্য আপলোড করে সমস্ত তথ্য প্রকাশ করতে নির্দেশ দেন। নতুন করে ইন্টারভিউর পাশাপাশি মেধা তালিকা প্রকাশ করতে বলেন। ২১ জুন ২০২১ সালে স্কুল সার্ভিস কমিশন ইন্টারভিউ তালিকা প্রকাশ করে। সেখানে যারা প্রথম মেধা তালিকায় অন্তর্ভুক্ত ছিল তাদের নাম বাদ দিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। মামলা গড়ায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসেও।

আরও পড়ুন: নিয়োগ দুর্নীতিতে ধৃত মিডল ম্যান প্রসন্ন রায়ের ফ্ল্যাটে তল্লাশি সিবিআই-এর

সর্বশেষ মামলায় অভিযোগ, গত ২৩ অগাস্ট স্কুল সার্ভিস কমিশন যে নতুন মেধা তালিকা (SSC Merit List) প্রকাশ করেছে, তা-ও ঠিক নয়। প্রকাশিত মেধা তালিকায় সকলের ওএমআর শিট প্রকাশ করা হয়নি। অনেক তালিকাভুক্ত চাকরিপ্রার্থীদের আবেদন পত্র বিকৃত করা হয়েছে। মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের প্রার্থীদের প্রাপ্ত নম্বর বাড়িয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি সবচেয়ে গুরুত্বপূর্ণ টেট ওয়েটেজ (টেটে নম্বর) পুনরায় মূল্যায়ন করে প্রথম মেধা তালিকা তৈরি করা হয়েছিল, সেই জন্য প্রথম মেধা তালিকা বাতিল হয়। অথচ সেই নাম্বারের ভিত্তিতে অনেকে সম্প্রতি প্রকাশিত নতুন মেধা তালিকায় স্থান পেয়েছে। বুধবার ওই মামলার শুনানিতে মামলাকারীদের আগামী ৪ সেপ্টেম্বরের মধ্যে লিখিত বক্তব্য আদালতে (Calcutta High Court) জমা দেওয়ার নির্দেশ দেন বিচারপতি। পাশাপাশি স্কুল সার্ভিস কমিশনকে ১৩ সেপ্টেম্বরের মধ্যে রিপোর্ট পেশ করার নির্দেশ দেওয়া হয়। মামলার পরবর্তী শুনানি হবে ১৪ সেপ্টেম্বর।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Kolkata

SSC

High Court

bangla news

merit list

SSC Merit List


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর